অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ঢাবিতে ‘৭ মার্চ ভবন’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

0
.

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলে ছাত্রীদের জন্য নবনির্মিত ‘৭ মার্চ ভবন’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আজ শনিবার সকাল সাড়ে ১০টার দিকে ভবনটি উদ্বোধন করেন তিনি। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য ড. মো. আখতারুজ্জামান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুসহ ঢাবি প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এসময় তরুণ শিক্ষকদের আবাসনের জন্য নির্মিত শহীদ আবুল খায়ের ভবন, এমবিএ ভবন (ইস্টার্ন উইং), চতুর্থ শ্রেণির কর্মচারীদের জন্য বঙ্গবন্ধু টাওয়ার ও জ্যেষ্ঠ শিক্ষকদের জন্য নির্মিত আবাসিক ভবনের ফলক উন্মোচন করেন প্রধানমন্ত্রী।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, আমাদের শিক্ষকরা যেমন শিক্ষা দেবেন, শিক্ষার্থী যারা তাদেরও উপযুক্ত শিক্ষাগ্রহণ করতে হবে। শিক্ষাটা মানে শুধু কেতাবি শিক্ষা না, জীবন মান উন্নয়নের শিক্ষাগ্রহণ করতে হবে। শিক্ষার্থীরা যে শিক্ষাগ্রহণ করবে তার সুফল যেনো আবার সাধারণ মানুষ পায়। সেদিকেও বিশেষ ভাবে দৃষ্টি দিতে হবে।

শিক্ষার্থীদের নিয়ম-শৃঙ্খলা মেনে চলার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, উচ্ছৃঙ্খলতা কখনো গ্রহণযোগ্য নয়। সবাইকে নিয়ম মেনে চলতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করতে হলে নিয়ম মেনে আচরণ করতে হবে।

আগামী প্রজন্মকে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করা এবং নিজেদের সেভাবে গড়ে তোলার আহ্বান জানিয়েছেন শেখ হাসিনা।

তিনি বলেন, আমরা চাই আমাদের ছেলে-মেয়েরা সব দিক থেকে এগিয়ে যাক। তাদের জীবন মান উন্নত হোক। তারা দেশকে এগিয়ে নিয়ে যাক।

পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে বিশেষ নজর দেওয়ার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, অপরিচ্ছন্নতার বদঅভ্যাসগুলো ত্যাগ করতে হবে।