অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আইন পেশার পাশাপাশি উজ্জ্বল ক্যারিয়ার গড়ার হাতছানি

2
.

একজন আইনজীবী আইন পেশার পাশাপাশি যে কোনো কোম্পানির লিগ্যাল অ্যাডভাইজর, যে কোনো ব্যাংকের নিজস্ব আইনজীবী অথবা জাতীয় বা আন্তর্জাতিক কোনো সংস্থার আইন উপদেষ্টা হিসেবে চাকরি করতে পারেন। আইন কমিশনেও চাকরির সুযোগ আছে। এখানে আয় ও সম্মান- উভয়ই ভালোমানের। বর্তমানে ব্যাংক, ছাড়াও ছোট-বড় প্রায় সব প্রতিষ্ঠানে লিগ্যাল অ্যাডভাইজার নিয়োগ দেওয়া হয়। এতে একজন আইনজীবীর কাজের পরিধি সম্প্রসারিত হচ্ছে। তাছাড়া মানবাধিকার কর্মী হিসেবে বিভিন্ন সরকারি ও বেসরকারি মানবাধিকার সংস্থায় কাজের ব্যাপক সুযোগ রয়েছে।

দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি ব্যাংক-বীমা প্রতিষ্ঠানে আইন কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়ে থাকে। প্রতিরক্ষা সংক্রান্ত বিচারক ও আইনজীবী হিসেবে কাজেরও সুযোগ আছে। বিস্তর জায়গা আছে আইন সাংবাদিকতায়ও। বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক গণমাধ্যমে আদালত প্রতিবেদক হিসেবে সাধারণত আইনজীবীদেরই নিয়োগ দেওয়া হয়। তাছাড়া আইন একটি মুক্ত পেশা। এখানে রয়েছে রাজ্যের স্বাধীনতা! নিজের পছন্দ অনুযায়ী ক্ষেত্র নিয়ে কাজ করা যায়। তবে এ পেশায় সামাজিক দায়বদ্ধতা অন্য অনেক পেশার চেয়ে বেশি। এ ক্ষেত্রে একজন আইনজীবীকে বার কাউন্সিল থেকে প্রণীত আচরণবিধি বিশেষভাবে মেনে চলতে হয়। তা না হলে তার বার কাউন্সিল সনদ বাতিল হয়ে যেতে পারে!

আইনপেশা হচ্ছে স্মার্ট ও স্বাধীনপেশা। কিন্তু বর্তমান পেক্ষাপটে বাংলাদেশে বার কাউন্সিলের পরীক্ষা সংক্রান্ত জটিলতার জন্য ‘এডভোকেটশীপ’ যেন এক সোনার হরিণ। এক্ষেত্রে যথাযথ মেধার মূল্যায়ন হচ্ছেনা বলে মন্তব্য করছেন অনেকে। কিন্তু ‌‌‍‌’এডভোকেটশীপ’ সহকারী জজ এর পেশাগত বিষয়ে লোভনীয় না হয়ে নিজেকে আইনজীবি হওয়ার আগে আরো অনেক উন্নত পেশায় যোগদান করে অনেক ভালো ক্যারিয়ার গড়ে তুলতে পারেন। আইন বিষয়ে Professional Skill Development Course করে বাংলাদেশের সুনামধন্য কোম্পানী-গার্মেন্টস, UN এবং N.G.O Based বিভিন্ন প্রতিষ্ঠানে মাসিক ৪০-৬০হাজার টাকা সম্মানিতে আইনি বিষয়ে চাকরি নিতে পারেন। শিক্ষানবিশ আইনজীবীদের জন্য এমনটায় সুযোগ করে দিচ্ছে British American School of Law traning center এখান থেকে একজন শিক্ষানবিশ আইনজীবী এডভোকেটশীপ ও বিজিএসসি পরীক্ষার প্রস্তুতির পাশাপাশি British American School of Law থেকে নিম্নোক্ত Professional Course সমূহ করে নিজের প্রত্যাশিত কর্মস্থল খুঁজে নিতে পারবেন।

কোর্সসমূহ-

1. Professional Course in Vat & Tax

2. Corporate Law

3. AminShip (Land Law)

4. Company & Industrious Law

২ মন্তব্য
  1. tahmina বলেছেন

    korte chai, kothay korbo . kindly details den

  2. Nahid বলেছেন

    মন্তব্য লিখুনঃএটা কি কোচিং সেন্টার নাকি ল কলেজ????