অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বাস থেকে ফেলে হত্যা, খুনি চালক ও সহকারীকে গ্রেফতার করতে পারেনি পুলিশ

0
.

চট্টগ্রাম মহানগরীর সিটি গেইটের কালিরহাট এলাকায় বাস থেকে ধাক্কায় ফেলে দিয়ে যুবক আশরাফুজ্জামান রণি হত্যাকারী সেই বাস চালক ও সহকারী পুলিশ গ্রেফতার করতে পারেনি।  পুলিশের দাবী ঘাতক বাসটির মালিকপক্ষ ও খুনিদের ঠিকানা সনাক্ত করে চট্টমেট্রো জ ১১-১৮০৩ নম্বরের বাসটি জব্দ করা হয়েছে।

এদিকে নিহত যুবক আশরাফুজ্জামান রণির জানাযা আজ মঙ্গলবার দুপুরে হাজার হাজার মানুষের উপস্থিতিতে অনুষ্ঠিত হয়েছে।

সিএমপির আকবরশাহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জসিম উদ্দিন। তিনি বলেন, বাস চাপায় নিহতের ঘটনায় এ রিপোর্ট লেখা পর্যন্ত নিহতের কোন স্বজন মামলা করেনি। তবে নিকটজনরা মৌখিক ভাবে অভিযোগ করেছে। মৌখিক অভিযোগ নিয়েই পলাতক হেলপার ও চালককে গ্রেফতারে জোর চেষ্টা চালাচ্ছে বলে জানিয়েছে ওসি। ইতিমধ্যে ৪নং গাড়ির লাইনের ওই বাসের মালিক শাহাব উদ্দিন বলে নিশ্চিত হয়েছেন ওসি। তাছাড়া পলাতক ড্রাইভারের নাম দিদারুল আলম (৩২) এবং হেলপার মানিক উদ্দিন (৩০) এর ঠিকানা ইতিমধ্যে সংগ্রহ করেছেন বলেও জানিয়েছেন ওসি।

.

রণির স্বজনরা জানায়, আজ মঙ্গলবার সকালে ময়নাতদন্ত শেষে রণির লাশ মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম নগরীর সিটি গেইটস্থ কালিরহাট বাসায় নেওয়া হয়। লাশটি বাসায় পৌছানোর সাথে সাথে কান্নার রোল পড়ে পুরো এলাকা জুড়ে।

শত শত স্বজনের মাঝেও দেড় বছরে একমাত্র শিশু কণ্যা সাবা ইসলাম খুঁজছে তার হাসিমাখা বাবার মুখখানি। দাদুর কোলে বসেই ডাকছে বাবা বাবা বলে। নিহত রণির লাশের পাশে স্ত্রী শান্তা ইসলামও স্বামীর স্মৃতিচারণ করতে করতে মুর্ছা যাচ্ছে বারবার। মর্মান্তিকভাবে নিহত রণির পুরো পরিবারে চলছে শোকের মাতম। মঙ্গলবার বিকেলে নিহত রণির বাসার চিত্র এটি।  তাদের সান্তনা দেওয়ার ভাষা যেন হারিয়ে ফেলেছে উপস্থিত স্বজনরাও। এদিকে অশ্রুজলের মাঝেও ছেলের খুনীদের প্রতি চরম ঘৃণার ভাষা যেন ফুটে উঠছে পিতার চোখে। বিকাল ৫ টার পরে ছেলের দাপন সম্পন্ন করে ছেলে হত্যার বিচার চেয়ে খুনী বাস চালক ও হেলফারের বিরুদ্ধে থানায় মামলা করার কথা জানিয়েছেন আশরাফুজ্জামান রণির বাবা আমেরিকা প্রবাসী অলি উল্লাহ। তিনি বলেন, আমার ছেলেকে যারা হত্যা করেছে তারা খুনি। তাদের ক্ষমা নেই, তাদের বিরুদ্ধে আমি মামলা করবো। সরকারের কাছে খুনিদের কঠোর শাস্তি দাবি করে অলি উল্লাহ বলেন, আমি চাই না, আমার ছেলের মত আর কোন মায়ের কোল খালি না হউক, পিতার কোলে না উঠুক সন্তানের লাশ। প্রত্যক্ষদর্শীরা বলছে বাস চালক ও হেলফারের সাথে কথা কাটাকাটির জের ধরে রণিকে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে তার উপর দিয়ে বাস চালিয়ে দেয়।  এতে ঘটনাস্থলে রনি মারা যায়।

রনি’র জানাজায় মানুেষের ঢলঃ

আমাদের সীতাকুণ্ড প্রতিনিধি কামরুল ইসলাম দুলু জানায়, বাস থেকে ফেলে নিহত রেজাউল করিম রনির (৩৪) মরদেহ আজ সকালে ময়নাতদন্ত শেষে পরিবাররের কাছে হস্তান্তর করেছে পুলিশ।

লাশ হস্তান্তর শেষে আছরের নামেজের পর চট্টগ্রাম মহানগর আলহাজ্ব মোস্তফা হাকিম বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে নিহত রনির নামাজের জানাজা অনুষ্ঠিত হয়।

জানাযার পূর্বে বক্তরা বলেন, আগামী ২৪ ঘন্টার মধ্যে হত্যাকারী জড়িত ৪নং সিটি বাস এর ড্রাইবার ও সহকারি এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার না হলে যে কোন পরিস্থিতি জন্য প্রসাশনকে দায়ভার নিতে হবে বলে হুশিয়ারা করেন তারা।

জানাযা’য় অন্যদের মধ্যে উপস্হিত ছিলেল চট্টগ্রাম সিটি কর্পোরেশন সাবেক মেয়র এম মন্জুর আলম, ওয়ার্ড কমিশনার প্রফেসর মো: মঞ্জুরুল আলম মঞ্জু, নিহত রনির বাবা প্রবাসী মোঃ অলিউল্লা সহ আরো অনেকে।

এই দিকে জানাজা নামাজের পূর্ব থেকে যে কোন ধরনের বিশৃঙ্খলা ঠেকাতে সতর্ক অবস্থানে ছিল পুলিশ।

আকবর শাহ্ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জসিম উদ্দিন ঘটনার বলেন, যুবক মারা যাওয়ার ঘটনাকে কেন্দ্র করে কেউ যেন বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সেজন্য জানাজার আগে ও পরে পুলিশ মোতায়েন করা হয়েছে। ওসি জসিম বলেন, ৪নং বাসের চালক ও সহকারিকে গ্রেফতার করার জন্য আইনশৃঙ্খলা বাহিনী কাজ করছে।

উল্লেখ যে, সোমবার দুপুর ৩ টার সময় আকবর শাহ্ সিটি গেইট এলাকায় ৪নং বাসের চালকের সাথে কথাকাটির এক পর্যায়ে বাস থেকে ফেলে হত্যা করে রনিকে। রেজাউল করিম রনি জায়নাজাতে হাজার হাজার মানুষ অংশ নেন।