অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কোম্পানীগঞ্জ টু মাইজদী রুটে ৩১ টাকার ভাড়া ১০০টাকা!

0
.

গিয়াস উদ্দিন রনি, কোম্পানীগঞ্জঃ

নোয়াখালীর কোম্পানীগঞ্জের বসুরহাট থেকে সিএনজি পরিবহনে জেলা শহর মাইজদী যাতায়াতে, রোজ-রোজ অতিরিক্ত ভাড়া আদায়ের শিকার হচ্ছে সাধারণ মানুষ।

বসুরহাট থেকে জেলা শহর মাইজদী দূরত্ব বড়জোর ২২ কিলোমিটার।  প্রতি কিলোমিটার ১.৪২ পয়সা হিসেবে ওই দূরত্বে ভাড়া হয় ৩১.২৪ পয়সা। কিন্তু ওই টুকু দূরত্বে জনপ্রতি আদায় করা হচ্ছে ১০০টাকা করে। বসুরহাট থেকে সোনাপুর ২০ কিলোমিটার দূরত্ব। অথচ ওই টুকু দূরত্বে ভাড়া আদায় করা হয় ৭০টাকা।

অপরদিকে,বসুরহাট থেকে প¦ার্শবর্তী ফেনী শহরের দূরত্ব ৩২ কিলোমিটার। ওই দূরত্বে বসুরহাট থেকে ফেনী যাতায়াতে জনপ্রতি ৪৫ টাকা আদায় করা হচ্ছে।

অভিযোগ সূত্রে জানা যায়, বসুরহাট টু মাইজদী রুটে যাতায়াতে সাধারণত জনপ্রতি ৮০ টাকা আদায় করা হয়। ঈদুল আজহা উপলক্ষে জনপ্রতি ১০০টাকা আদায় করা হচ্ছে। ঈদ উপলক্ষে অতিরিক্ত ভাড়ার এ রেশও দীর্ঘদিন যাবত বলবৎ থাকে।

এ বিষয়ে বিআরটিএ, নোয়াখালী’র সহকারী পরিচালক আতিকুর রহমান’র মুঠোফোনে আলাপ করা হলে তিনি জানান,সরকারি ভাবে সিএনজি পরিবহনে প্রতি কিলোমিটার ১.৪২ পয়সা ভাড়া নির্ধারণ করে দেওয়া হয়েছে। কিন্তু স্থানীয় ভাবে তারা এ সিন্ধান্ত মানতে চায় না।

একাধিক যাত্রী সূত্রে জানা যায়,বসুরহাট টু মাইজদী রুটে সিএনজি পরিবহন সাধারণ মানুষের একমাত্র যাতায়াতের অবলম্বন হওয়ায় দীর্ঘদিন যাবত যাত্রীদের জিম্মি করে অতিরিক্ত গলাকাটা ভাড়া আদায় করা হচ্ছে।

এ বিষয়ে কোম্পানীগঞ্জ উপজেলা সিএনজি মালিক সমিতির সহসভাপতির বাহার মিয়া’র মুঠোফোনে আলাপ করা হলে তিনি জানান, বসুরহাট থেকে মাইজদীর দূরত্ব ২৭ কিলোমিটার ও সোনাপুরের দূরত্ব ২২ কিলোমিটার। ঈদের কারণে হয়তো কিছু বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে।

কিন্তু স্থানীয় এলাকাবাসী তার বক্তব্য নাকচ করে দিয়ে বলেন,স্থানীয় প্রশাসনের উচ্চ পর্যায়ের নীরবতার সুযোগে সর্বদা ওই রুটে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। কই স্থানীয় প্রশাসন? বরং তারাতো এসব বিষয় গায়ে মাখছেনা।

এ বিষয়ে কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.জামিরুল ইসলাম জানান,সু-নিদ্দিষ্ট অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

স্থানীয় এলাকাবাসী অবিলম্বে এই নৈরাজ্য বন্ধে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবাদুল কাদের, নোয়াখালী জেলা প্রশাসক, নোয়াখালী পুলিশ সুপার, কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার দৃষ্টি আকর্ষণ করেন এবং দ্রুত ভাড়া নৈরাজ্য বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন।