অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রাম চিড়িয়াখানায় দর্শক টানতে সেপ্টেম্বরে উদ্বোধন হচ্ছে পক্ষীশালা

0
.

আগামী মাসের (সেপ্টেম্বর) মাঝামাঝিতে চট্টগ্রাম চিড়িয়াখানায় উদ্বোধন হবে ন্যাচারাল মিনি এভিয়ারি বা ছোট পক্ষীশালা। পক্ষীশালাটির নির্মাণকাজ ইতিমধ্যেই ৫০ ভাগ শেষ হয়েছে। চলছে পাখি সংগ্রহ।

চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াছ হোসেন সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে এটি আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

.

জেলা প্রশাসন সুত্রে জানাগেছে, এখানে রাখা হবে দর্শনার্থীদের মন কাড়তে পারে এমন কিছু সুন্দর ও বিরল প্রজাতির পাখি। আগামী সেপ্টেম্বরের মাঝামাঝিতে পক্ষীশালাটি উদ্বোধনের পর দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে বলে জানান চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

চট্টগ্রাম জেলা প্রশাসকের উদ্যোগে চিড়িয়াখানায় ছোট পক্ষীশালা গড়ে তোলার জন্য ব্যয় হচ্ছে ৩৪ লাখ টাকা। চট্টগ্রাম চিড়িয়াখানার নিজস্ব তহবিল থেকেই এই অর্থ যোগান দেওয়া হচ্ছে।

চট্টগ্রাম চিড়িয়াখানা পরিচালনা কমিটির সদস্য সচিব মোহাম্মদ রুহুল আমিন পাঠক ডট নিউজকে বলেন, চট্টগ্রাম চিড়িয়াখানায় একটি মিনি এভিয়ারি করা হচ্ছে। এর অবকাঠামো নির্মাণে ব্যয় হচ্ছে ২০ লাখ টাকা এবং দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির পাখি ক্রয়ে খরচ হচ্ছে ১৪ লাখ টাকা। পক্ষীশালার জন্য ৪০টি লাভ বার্ড, ১০০টি লাফিং ডাভ, ২০টি ফিজেন্ট, ২০টি রিং নেড পেরোট, ১০০টি কোকাটেইল এবং দুটি ম্যাকাও কেনা হবে।

.

সংশিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, চিড়িয়াখানায় যে পক্ষীশালা তৈরি করা হচ্ছে সেটির আয়তন দৈর্ঘ্যে ৬০ ফুট আর প্রস্থে ২৫ ফুট। এটির নির্মাণ কাজ ইতিমধ্যেই অর্ধেকেরও বেশি সম্পন্ন হয়েছে।

১৯৮৯ সালে চট্টগ্রাম নগরীর ফয়’স লেক এলাকায় ছয় একর জায়গায় চিড়িয়াখানা গড়ে তোলা হয়। চট্টগ্রাম জেলা প্রশাসনের তত্ত্বাবধানে এটি পরিচালিত হয়। চিড়িয়াখানায় বাঘ, সিংহ, ভালস্নুক, হরিণ, কুমির, পাখি, সাপ ৪৭ প্রজাতির প্রাণি রয়েছে। চিড়িয়াখানাটিকে আরো সমৃদ্ধ করতে বর্তমানে এখানে একটি পক্ষীশালা গড়ে তোলা হচ্ছে।