অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বন্দরে মিথ্যা ঘোষণায় আনা সাড়ে তিন কোটি টাকার কাপড় জব্দ

0
.

চট্টগ্রামে বন্ড সুবিধার অপব্যবহার করে মিথ্যা ঘোষণায় আনা প্রায় সাড়ে তিন কোটি টাকার রেমন্ড ব্রান্ডের ফেব্রিক্স জব্দ করেছে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ। সোমবার কাপড়গুলো জব্দ করার ঘোষণা দিলেও এর আগে চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনারের নির্দেশনা অনুযায়ী চালানটি খালাসের কার্যক্রম স্থগিত রেখে কায়িক পরীক্ষার নির্দেশ দেন কর্তৃপক্ষ।

জানা যায়, ১ কোটি ৬০ লাখ টাকা শুল্ক ফাঁকি দিয়ে উচ্চশুল্কের ব্র্যান্ডের কাপড় আমদানি করেছিল চট্টগ্রামের পাহাড়তলীর সুফী অ্যাপারেলস লিমিটেড নামে একটি পোশাক কারখানা। আমদানি করা রেমন্ড ব্র্যান্ডের কাপড়ের চালানটি খালাসের দায়িত্বে ছিল কদমতলী এলাকার গফর এন্টারপ্রাইজ নামে একটি সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান।

এ বিষয়ে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষে উপ-কমিশনার মো. নূর উদ্দিন মিলন জানান, মিথ্যা ঘোষণায় প্রায় দেড় কোটি টাকারও বেশি টাকা শুল্ক ফাঁকি দিয়ে শুল্ককরসহ মোট ৩ কোটি ৩৬ লাখ টাকার কাপড় আমদানি করে প্রতিষ্ঠানটি। গোপন সূত্রে খবর পেয়ে কাস্টম কমিশনার ড. একেএম নূরুজ্জামানের নির্দেশে চালানটির কায়িক পরীক্ষা করে কাস্টম হাউসের এআইআর শাখার কর্মকর্তারা। পরীক্ষা-নিরীক্ষার পর আমদানি করা কাপড়গুলো জব্দ করা হয়।

বন্ড সুবিধায় প্রতিষ্ঠানটি ২৭ হাজার ৩০০ কেজি পলিস্টার ও রেয়ন কাপড় আমদানির ঘোষণা দিয়ে ঘোষণা বর্হিভূতভাবে সমপরিমাণ রেমন্ড ব্র্যান্ডের কাপড় আমদানি করে। এজন্য প্রতিষ্ঠানটিকে জরিমানা আরোপ করা হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষে উপ-কমিশনার মো. নূর উদ্দিন মিলন।