অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নগরীতে ১ লক্ষ কোটি টাকার প্রকল্প চলমান-মেয়র নাছির

0
.

চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, সিটি মেয়র হিসেবে নগরের সকল উন্নয়ন কর্মকান্ড প্রধানমন্ত্রীর নির্দেশক্রমে আমরা সমন্বয়ের চেষ্টা করে যাচ্ছি। প্রধানমন্ত্রী চট্টগ্রাম উন্নয়নের জন্য একের পর এক বরাদ্দ দিয়ে যাচ্ছেন। জলাবদ্ধতা নিরসন প্রকল্প, ওয়াসার সুপেয় পানি সরবরাহ প্রকল্প, কেজিডিসিএল ও টিএন্ডটি’র অপটিকেল পাইভার লাইন সংযোগ প্রকল্পসহ ১ লক্ষ কোটি টাকার প্রকল্পের কাজ চলমান রয়েছে। আশা করছি আগামী ২ বছরের মধ্যে তা অনেকটাই দৃশ্যমান হবে।

আজ সোমবার দুপুরে নগরীর কাজীর দেউড়িস্থ ইন্টারন্যাশনাল কনভেনশন হলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাচিত পরিষদের ৩ বছর পূর্র্তি উপলক্ষে আয়োজিত সুধী সমাবেশে তিনি এসব কথা বলেন।

সমৃদ্ধ ও নান্দনিক চট্টগ্রাম শহর গড়ে তুলতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনসহ নগরীর সেবাধর্মী প্রতিষ্ঠান সমূহের গৃহীত প্রকল্পসমূহ বাস্তবায়নে সাংবাদিকসহ সর্বস্তরের নাগরিকবৃন্দের সহযোগিতা চাইলেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি বলেন, যে কোন উন্নয়ন কাজ করতে গেলে নগরবাসী সাময়িক ভোগান্তির স্বীকার হয়। এ জন্য নগরবাসীর ধৈর্য্য ও সহযোগিতা প্রয়োজন। ক্ষণিকের ভোগান্তি দীর্ঘ মেয়াদে নগর জীবনে স্বস্থি ও সুফল বয়ে আনে। এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে গণমাধ্যম। গণমাধ্যমই পারে লেখনির মাধ্যমে জনমত সৃষ্টি করতে। তিনি বলেন, একই কথা বার বার পুনরাবৃত্তি করে নেতিবাচক সংবাদ পরিবেশন করলে জনগণ বিভ্রান্ত হয়। এ নগরে অনেকগুলো সেবাসংস্থা কাজ করে। কিন্তু সিটি কর্পোরেশন নির্বাচিত প্রতিনিধি দ্বারা পরিচালিত হয় বিধায়, নগরের যে কোন উন্নয়ন কাজের সাময়িক ভোগান্তির দায়ভার কর্পোরেশনের উপর চাপিয়ে দেয়ার একটি প্রবণতা লক্ষ্য করা যায়।

সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা। সুধী সমাবেশে চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম, চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক এ কে এম ফজলুল্লাহ, বিজিএমইএ’র সহ সভাপতি মাঈনুদ্দীন আহমেদ মিন্টু, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি এড. ইফতেখার সাইমুল চৌধুরী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি কলিম সরওয়ার, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিম উদ্দিন শ্যামল, টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি আলী আব্বাস, আইবি’র সাবেক চেয়ারম্যান প্রকৌশলী মো. হারুন, প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন মজুমদার, বিএমএ’র সাধারণ সম্পাদক ডা. ফয়সাল ইকবাল, চট্টগ্রাম মুক্তিযোদ্ধা জেলা কমান্ডার মো. শাহবুদ্দিন, মহানগর কমান্ডার মোজাফ্ফর আহম্মদ।

অনুষ্ঠানে প্যানেল মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, রাজনৈতিক ও পেশাজীবী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। ধন্যবাদ জ্ঞাপনসূচক বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন চসিক প্যানেল মেয়র কাউন্সিলর চৌধুরী হাসান মাহমুদ হাসনী।

সুপেয় পানির চাহিদার কথা উল্লেখ করে সিটি মেয়র বলেন, পানির অপর নাম জীবন। তাই নগরবাসীর জীবন রক্ষায় পানি সরবরাহ করা দায়িত্ব ওয়াসার। নগরবাসীর সুপেয় পানি সরবরাহ করার জন্য ওয়াসা রাস্তা কাটছে। না কাটার নির্দেশ দিতে পারবো না। তখন এইটা নিয়ে লেখালেখি হবে। আগামীতে সুয়্যারেজ প্রকল্পের আবারও রাস্তা কাটতে হবে। আর সাময়িক দুর্ভোগের জন্য নগরবাসীকে ধৈর্য্য ধারণ করতে হবে। এ বেদনা উন্নয়নের প্রসব যন্ত্রনা। তিনি রাস্তা না কেটে এ সকল উন্নয়ন কর্মকা- করার বিকল্প কোন পথ থাকলে তা সবিনয়ে সাংবাদিকদের তাকে জানানোর অনুরোধ জানান। তিনি বলেন, সমস্যা চিহ্নিত করে তা সমাধানের উপায় নিয়ে লিখুন। এতে জনগণের কাছে প্রকল্প বাস্তবায়ন সময়ের দুর্ভোগ,হয়রানি নিয়ে সচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। জনমত তৈরি, সচেতনতা সৃষ্টিতে সাংবাদিকদের লেখিনির ভূমিকা অনন্য। তাই নগরীর উন্নয়ন কর্মকা-ে গতিশীল, নিরঙ্কুশ করার জন্য সাংবাদিকদের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন সিটি মেয়র।

স্বাগত বক্তব্যে প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা বলেন, ৩ টি প্রকল্প বাস্তবায়নের জন্য সরকার চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে প্রায় ১ হাজার ২শ ৩০ কোটি টাকা অর্থ সহায়তা প্রদান করছে। সরকার ২৩১ কোটি ৪২ লাখ টাকা ব্যয়ে কর্পোরেশনের পরিচ্ছন্ন কর্মী নিবাস প্রকল্প বাস্তবায়নের চূড়ান্ত অনুমোদন দিয়েছে। সাড়ে ৭ হাজার কোটি টাকা ব্যয়ে ৩ টি প্রকল্প বাস্তবায়ন করার জন্য চট্টগ্রাম ওয়াসাকে বরাদ্দ দেয়া হয়েছে। নগরে সুয়্যারেজ সিস্টেম বাস্তবায়নে চট্টগ্রাম ওয়াসার মাধ্যমে প্রায় ৪ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদনের অপেক্ষায় রয়েছে। আর এ সকল উন্নয়ন কর্মকান্ডের সামগ্রিক সমন্বয়ের দায়িত্ব দেয়া হয়েছে সিটি মেয়রকে।

চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম বলেন, চট্টগ্রামের মেয়র একজন দায়িত্বশীল ব্যক্তি। মেয়রের নেতৃত্বে চট্টগ্রাম সকল সেবাসংস্থাকে এক কাতারে আনা গেলে এই নগরী একদিন সিঙ্গাপুরের মত উন্নয়ন নগরীতে পরিণত হবে। পৃথিবীর কোন নগরের সাথে চট্টগ্রাম নগরের তুলনা চলে না। তিনি আশা প্রকাশ করেন, সিটি মেয়র ও তাঁর নির্বাচিত পরিষদে অবশিষ্ট দু’বছর সময়ের মধ্যে নগরীতে কোন উন্মুক্ত নালা দেখা যাবে না। চেম্বার সভাপতি বলেন, সিটি মেয়রের কাছে চট্টগ্রামবাসীর প্রত্যাশা বেশি। আর এই প্রত্যাশা পূরণে চট্টগ্রামের ব্যবসায়ী সমাজের পক্ষ থেকে মেয়রকে সার্বিক সহযোগিতা করা হবে বলে তিনি উল্লেখ করেন।

চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক এ কে এম ফজলুল্লাহ বলেন, আগামী ২০২১ সালের মধ্যে নগরীর পানির সমস্যা অনেকটাই দূর হয়ে যাবে। নগরবাসীকে সুপেয় পানির জন্য অন্যকোন উৎসের সন্ধান করতে হবে না। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী বলেন, সিটি মেয়রের আশেপাশে অনেক দেয়াল। আর এই দেয়াল আপনাকে ভাংগতে হবে।
চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি কলিম সরওয়ার বলেন, আপনি নির্বাচিত হওয়ার পর থেকে আমাদের এ নগরে দ্বৈত প্রশাসন চলছে। যে কারণে যেকোন উন্নয়ন কর্মকান্ডের ভোগান্তি নিয়ে সিটি কর্পোরেশনের সমালোচনা হয় বেশি। অথচ এর দায়ভার কর্পোরেশনের উপর বর্তায় না। তিনি কর্পোরেশনের প্রত্যেক কমকান্ডে মেয়রের অক্লান্ত প্রয়াসের প্রশংসা করেন।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিম উদ্দিন শ্যামল ৩ বছর পূর্তিতে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনকে শুভেচ্ছা জানিয়ে বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাথে নগরবাসীর প্রত্যাশা ও প্রাপ্তির ফারাক আছে। তারপরও তা পূরণে আপনি ও আপনার পর্ষদ সচেষ্ট হবেন এই প্রত্যাশা থাকবে। আমরা সংবাদ কর্মীরা আপানাদের কর্মকান্ড ও নাগরিক প্রত্যাশা জনগণের সামনে তুলে ধরি। এইটা সমলোচনা নয়। তিনি সংবাদ মাধ্যমকে মেয়র ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের দর্পণ বলে উল্লেখ করেন। আপনারা আমাদের সমালোচনা সাদরে গ্রহণ করেছেন এই জন্য আমরা আপনাদের কাছে কৃতজ্ঞ। চট্টগ্রামের সাংবাদিক সমাজ আপনাদের সকল শুভ প্রচেষ্টার সাথে থাকবে।

আইবি’র সাবেক চেয়ারম্যান প্রকৌশলী মো. হারুন বলেন, অনুষ্ঠানে গত ৩ বছরের সিটি কর্পোরেশনের নির্বাচিত পরিষদের উন্নয়ন কর্মকান্ডের তথ্যচিত্র দেখানো হয়েছে, তা আমরা দেখলাম। আগামীতেও হয়তো আরও বেশ কিছু উন্নয়ন কর্মকান্ড হবে। তিনি যানজট নিরসনে নগরীর ট্রাফিক সিস্টেম ব্যবস্থাপনাকে শৃংখলায় নিয়ে আসার জন্য মেয়রকে বিশেষ ভাবে উদ্যোগ নিতে অনুরোধ জানান।

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি এড. ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের উদ্দোম ও স্পৃহা আছে। আমি বিশ্বাস করি তার হাত দিয়ে চট্টগ্রাম নগরীর উন্নয়ন করা সম্ভব।

মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর কমান্ডার মোজাফ্ফর আহম্মদ বলেন, সিটি মেয়র মুক্তিযোদ্ধাদের জন্য যা করেছেন তার জন্য আমারা ওনার কাছে কৃতজ্ঞ। তিনি ১০ দুঃস্থ মুক্তিযোদ্ধাকে বাড়ি নির্মাণ করে দিয়ে এক বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন। বাংলাদেশের কোন সিটি মেয়র এ ধরণের উদ্যোগ গ্রহণ করেননি। কমান্ডার মোজাফ্ফর চট্টগ্রামের সকল সংসদ সদস্যকে উন্নয়নের স্বার্থে সিটি মেয়রের পাশে থাকার আহ্বান জানান।