অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কাল তিন সিটিতে ভোট: প্রস্তুতি সম্পন্ন ইসির

0
.

আগামীকাল সোমবার অনুষ্ঠিত হবে তিনটি সিটি কর্পোরেশনের ভোট গ্রহণ। রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনকে কেন্দ্র উৎসবের আমেজ বিরাজ করছে ভোটারদের মাঝে। সেই সাথে উদ্বেগ ও উৎকন্ঠা বিরাজ করছে প্রার্থী ও তাদের নেতাকর্মীদের মাঝে। এদিকে  আগামীকাল সোমবার ভোট অনুষ্ঠানের সব ধরনের প্রস্তুতি এরই মধ্যে সেরে ফেলেছে নির্বাচন কমিশন (ইসি)। ভোটের মাঠের দায়িত্ব গতকাল শনিবার সকাল থেকেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিয়ন্ত্রণে চলে এসেছে। নেয়া হয়েছে তিন স্তরের নিরাপত্তা।

তিন সিটি এলাকার মোড়ে মোড়ে বসানো হয়েছে নিরাপত্তা তল্লাশি। কমিশনের অনুমোদিত স্টিকার ছাড়া মোটরসাইকেল চলাচলেও আরোপ হয়েছে নিষেধাজ্ঞা। ভোটার ছাড়া সব ধরনের বহিরাগতদের এলাকা ছাড়তে আগেই পরিপত্র জারি করেছে কমিশন।

এদিকে, আজ রোববার থেকে নির্বাচনের সামগ্রী প্রিসাইডিং অফিসার এবং কেন্দ্র পাহারায় থাকা পুলিশের কাছে হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সংশ্লিষ্টরা। রিটার্নিং অফিসারের নির্বাচনের ফল প্রকাশ করা সমন্বয় কেন্দ্র থেকে এসব সামগ্রী হস্তান্তর করা হবে। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই নির্বাচনে মেয়র পদে বেশ কয়েকটি দল অংশ নিলেও মূলত নৌকা-ধানের শীষের লড়াই হবে। প্রধান দু’দলের অংশগ্রহণমূলক নির্বাচনে শঙ্কাও কম নয়। এখন দেখার বিষয় আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে নিরপেক্ষ থেকে কিভাবে নির্বাচনের বৈতরণী পার করে সাংবিধানিক এই সংস্থাটি।

তিন সিটি নির্বাচনের সার্বিক প্রস্তুতি বিষয়ে নির্বাচন কমিশনার ব্রি. জে. (অব.) শাহাদাত হোসেন চৌধুরী বলেন, সুষ্ঠু ভোট আয়োজনে কমিশন সবসময়ই সচেষ্ট থাকবে। ভোটের রাতে ব্যালটে যাতে কেউ সিল মারতে না পারে সে লক্ষ্যে কেন্দ্রে কেন্দ্রে গিয়ে টহল ও নজরদারি করার নির্দেশনা দেয়া হয়েছে। ভোট শুরুর আগে সব ব্যালট অক্ষত রয়েছে কিনা তাও নিশ্চিত হতে কর্মকর্তাদের বলা হয়েছে। এজেন্টদের উপস্থিতি এবং কোথায় এজেন্ট আছে কোথায় নেই তা কমিশনকে জানাতে বলা হয়েছে।

শাহাদাত হোসেন চৌধুরী বলেন, কেন্দ্রের দায়িত্বরত প্রিসাইডিং কর্মকর্তাদের দায়িত্বে অবহেলা হলে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, ভোটের ৪০০ গজের মধ্যে কোনো ধরনের জটলা যাতে না সৃষ্টি হয় সে বিষয়ে নজর রাখতে নির্দেশ দেয়া হয়েছে। ভোটের দিন প্রতিটি সিটিতে বিভাগীয় কমিশনারের নেতৃত্বে একটি কন্ট্রোল রুম থাকবে, সেখানে স্থানীয় সব বিভাগের প্রধানরা উপস্থিত থেকে পুরো সিটির নির্বাচনের পরিস্থিতি নজরদারি করবেন। এমনকি ভোট গণনা থেকে ফলাফল প্রকাশ না করা পর্যন্ত যাতে সবাই সতর্ক অবস্থানে থাকেন, সেজন্য বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে।

ইসি সূত্রে জানা গেছে, রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি নির্বাচনের প্রচারণা গতকাল শনিবার মধ্যরাত থেকেই শেষ হয়েছে। সিটি নির্বাচনের আচরণ বিধি অনুযায়ী ভোটগ্রহণ শুরুর ৩২ ঘণ্টা আগে এ প্রচারণা শেষ হয়। তাই সিটির মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীরা রোববার মধ্যরাতের পর আর কোনো ধরনের প্রচারণা চালাতে পারবেন না। আগামীকাল ৩০ জুলাই ভোট; এর আগের দিন নিজস্ব বলয়ে নেতাকর্মী ও ভোটারদের সঙ্গে সাক্ষাতে প্রার্থীদের কার্যক্রম সীমাবদ্ধ থাকবে।

সূত্র জানায়, ভোটের দিন প্রতিটি কেন্দ্রে ভোট কার্যক্রমের গতি-প্রকৃতি, ভোটার, প্রার্থী-কর্মী সমর্থকদের গতিবিধি এবং সর্বোপরি নির্বাচনী কর্মকর্তাদের দায়িত্ব পালনসহ সবকিছু সাধারণ পোশাকে পর্যবেক্ষণ করবেন ইসির নীরব পর্যবেক্ষকরা। ভোটে অনিয়ম দেখলে তাৎক্ষণিক হস্তক্ষেপ, রিটার্নিং কর্মকর্তাকে অবহিত এবং প্রয়োজনে কমিশনকে ঘটনার তথ্য সম্পর্কে জানাবেন তারা।

নির্বাচন আয়োজন নিয়ে রাজশাহীর রিটার্নিং কর্মকর্তা সৈয়দ আমিরুল ইসলাম বলেন, এই সিটিতে ৩০ ওয়ার্ডের ১৩৮ ভোটকেন্দ্রে কক্ষের সংখ্যা ১০২৬টি। এসব ভোটকেন্দ্রে ১৩৮ জন প্রিসাইডিং অফিসার, ১০২৬ কক্ষে সমসংখ্যক সহকারী প্রিসাইডিং অফিসার এবং কক্ষে দু’জন করে ২০৫২ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন। এখানে সাধারণ ওয়ার্ডে পুলিশের নেতৃত্বে আনসারসহ ২২ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ২৪ জন সাধারণ নিরাপত্তারক্ষী দায়িত্ব পালন করবেন। আর পুলিশ, আর্মস পুলিশ ব্যাটালিয়ন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে মোবাইল ফোর্স ৩০ জন ও স্ট্রাইকিং ফোর্স ১০ জন, প্রতিটি ওয়ার্ডে র‌্যাবের একটি করে (৩০) টিম এবং প্রতি দুই ওয়ার্ডে বিজিবির ১ প্লাটুন অর্থাৎ ১৫ প্লাটুন সদস্য মোতায়েন থাকবে। রাজশাহী সিটিতে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ১৮ হাজার ১৩৮ জন; যার মধ্যে পুরুষ ১ লাখ ৫৬ হাজার ৮৫ জন ও নারী ১ লাখ ৬২ হাজার ৫৩ জন। তবে পুরুষের চেয়ে এখানে নারী ভোটার বেশি।

বরিশালের রিটার্নিং কর্মকর্তা মো. মুজিবুর রহমান বলেন, এ সিটির ৩০ ওয়ার্ডে ১২৩ ভোটকেন্দ্রে কক্ষের সংখ্যা ৭৫০টি। এসব ভোটকেন্দ্রে ১২৩ জন প্রিসাইডিং অফিসার, ৭৫০ কক্ষে সমসংখ্যক সহকারী প্রিসাইডিং অফিসার এবং কক্ষে দু’জন করে ১৫০০ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন। সাধারণ ওয়ার্ডে পুলিশের নেতৃত্বে আনসারসহ ২২ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ২৪ জন সাধারণ নিরাপত্তারক্ষী দায়িত্ব পালন করবেন। আর পুলিশ, আর্মস পুলিশ ব্যাটালিয়ন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে মোবাইল ফোর্স ৩০ জন ও স্ট্রাইকিং ফোর্স ১০ জন, প্রতিটি ওয়ার্ডে র‌্যাবের একটি করে (৩০) টিম এবং প্রতি দুই ওয়ার্ডে বিজিবির ১ প্লাটুন অর্থাৎ ১৫ প্লাটুন সদস্য মোতায়েন থাকবে। বরিশাল সিটিতে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৪২ হাজার ১৬৬ জন; যার মধ্যে পুরুষ ১ লাখ ২১ হাজার ৪৩৬ জন ও নারী ১ লাখ ২০ হাজার ৭৩০ জন। তবে এ সিটিতে পুরুষ ভোটার বেশি।

এদিকে সিলেটের রিটার্নিং কর্মকর্তা মো. আলীমুজ্জামান জানিয়েছেন, এ সিটির ২৭ ওয়ার্ডে ১৩৪ ভোটকেন্দ্রে কক্ষের সংখ্যা ৯২৬টি। এসব ভোটকেন্দ্রে ১৩৪ জন প্রিসাইডিং অফিসার, ৯২৬ কক্ষে সমসংখ্যক সহকারী প্রিসাইডিং অফিসার এবং কক্ষে দু’জন করে ১৮৫৪ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন। সাধারণ ওয়ার্ডে পুলিশের নেতৃত্বে আনসারসহ ২২ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ২৪ জন সাধারণ নিরাপত্তারক্ষী দায়িত্ব পালন করবেন। আর পুলিশ, আর্মস পুলিশ ব্যাটালিয়ন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে মোবাইল ফোর্স ২৭ জন ও স্ট্রাইকিং ফোর্স ১০ জন, প্রতিটি ওয়ার্ডে র‌্যাবের একটি করে (২৭) টিম এবং প্রতি দুই ওয়ার্ডে বিজিবির ১ প্লাটুন অর্থাৎ ১৪ প্লাটুন সদস্য মোতায়েন থাকবে। এ সিটিতে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ২১ হাজার ৭৩২ জন; যার মধ্যে পুরুষ ১ লাখ ৭১ হাজার ৪৪৪ জন ও নারী ১ লাখ ৫০ হাজার ২৮৮ জন। এ সিটিতেও পুরুষ ভোটার বেশি।

নির্বাচনের প্রস্তুতির বিষয়ে কমিশন সচিব মো. হেলালুদ্দীন আহমেদ বলেন, কমিশনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সুষ্ঠু ভোট অনুষ্ঠানে রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা এরইমধ্যে মাঠে নেমেছেন। আশা করছি, কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই এই তিন সিটির ভোট শান্তিপূর্ণভাবে সম্পন্ন হবে।

উল্লেখ্য, আগামীকাল ৩০ জুলাই তিন সিটিতে ১৮ জন মেয়র প্রার্থী লড়ছেন। এর মধ্যে রাজশাহীতে ৫ জন, বরিশালে ৬ জন এবং সিলেট সিটিতে ৭ জন। তবে, আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থীর মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে। প্রচার এবং আলোচনায় সরকার সমর্থিত মেয়র এবং সংসদের বাইরে থাকা বিএনপি প্রার্থীরা। তবে, তিন সিটিতে স্বতন্ত্র প্রার্থী লড়ছেন ৫ জন।