অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করা জরুরি : বার্নিকাট

0
.

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া ব্লুম বার্নিকাট বলেছেন, দেশের সব স্থানীয় নির্বাচন ও জাতীয় নির্বাচন যেন সব দলের অংশগ্রহণে অবাধ-সুষ্ঠু হয় মার্কিন যুক্তরাষ্ট্র এমনটি আশা করে। নির্বাচনে সব রাজনৈতিক দল যাতে লেভেল প্লেয়িং ফিল্ড পায় সেটিও নিশ্চিত করা জরুরি।

তিনি আজ বৃহস্পতিবার (২৬জুলাই) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সঙ্গে বিদায়ী সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন।

 প্রধান নির্বাচন কমিশনের সঙ্গে বিদায়ী সাক্ষাৎকালে তিন সিটি নির্বাচন, জাতীয় নির্বাচন, গণতন্ত্র ও রাজনৈতিক দলগুলোর লেভেল প্লেয়িং ফিল্ড নিয়ে কথা বলেন মার্সিয়া ব্লুম বার্নিকাট। এদিন প্রায় দুই ঘণ্টা নির্বাচন কমিশনে ছিলেন মার্কিন রাষ্ট্রদূৎ। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি।

এই কমিশনের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব কি না জানতে চাইলে তিনি বলেন, ‘গণতন্ত্রের স্বার্থে আমরা নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করি, সংলাপ করি। আমরা আশা করতে চাই, এই কমিশন সুষ্ঠু-অবাধ নির্বাচন করতে পারবে। তিন সিটি (বরিশাল, সিলেট, রাজশাহী) নির্বাচনও সুষ্ঠু হবে এমনটি আশা করে মার্কিন যুক্তরাষ্ট্র।’

খুলনা ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে অনিয়ম, অরাজকতার অভিযোগের খবরে গত ২৯ জুন যুক্তরাষ্ট্র উদ্বেগ জানায়। মার্কিন রাষ্ট্রদূতের এ বক্তব্যের সমালোচনা করেন ওবায়দুল কাদেরসহ সরকারের তিন মন্ত্রী।

বিবৃতির কারণে মন্ত্রীদের সমালোচনা প্রসঙ্গে সাংবাদিকরা প্রশ্ন করলে তার জবাবে বিদায়ী মার্কিন রাষ্ট্রদূত বলেন, ‘সমালোচনা করার অধিকার হলো গণতন্ত্রের সৌন্দর্য। আমি যে বক্তব্য দিয়েছি তা মার্কিন যুক্তরাষ্ট্রেরই মন্তব্য। সরকারের সমালোচনাকে আমি গণতান্ত্রিক সৌন্দর্য হিসেবেই নিয়েছি।’