অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

অ্যান্টিসেপ্টিক প্রোডাক্ট হতে পারে ক্ষতির কারণ

0

কোথাও মুষলধারে আবার কোথাও বা ঝিরিঝিরি বৃষ্টির হচ্ছে। তবে ভ্যাপসা গরমের হাত থেকে নিষ্কৃতি নেই। ঘাম জমে আর বৃষ্টির ছাটে ত্বক ভিজলে তাতে সংক্রমণের ঝুঁকি বাড়ে। ত্বকের কুটকুটে সমস্যায় জেরবার হয়ে যান অনেকেই। বাড়ে চুলকানি। এমনিতেই এই বর্ষণমুখর দিনে বাতাসে ভেসে থাকা অথবা রাস্তায় জমে থাকা পানিতে ঘুরে বেড়ানো জীবাণুদের পোয়াবারো। সোজা আমাদের ত্বকে এসে বাসা বাঁধে আর বংশবিস্তার করে। আবার আক্রান্তের ত্বক থেকেও সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে অন্য জনের শরীরে।

এই সময় ত্বক ভালো রাখতে অনেকেই অ্যান্টিসেপটিক সাবান মেখে গোসল করেন। এর ফলে সমস্যা আরো জটিল হয়ে ওঠে, তাই অ্যান্টিসেপ্টিক হতে সাবধান থাকুন। এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

অ্যান্টিসেপ্টিক লোশন আর সাবান লাগালেই সর্বনাশ কেনো? আসুন আজ সেটা জেনে নেই।

বর্ষায় গ্রাম-শহর নির্বিশেষ অনেকেই ত্বকের সমস্যায় জেরবার হন। এর হাত থেকে রেহাই পেতে নিজেদের বুদ্ধি খরচ করে অনেকেই যে কাজটা করেন, তা মোটেও বুদ্ধির পরিচয় দেয় না।

বাজারে চলতি নানা রকম অ্যান্টিসেপটিক লোশন আর সাবান পাওয়া যায়। ত্বকের সংক্রমণ এড়াতে এদের কোনো ভুমিকা তো নেই-ই, বরং সংক্রমণের ঝুঁকি বাড়ে। বাজারে যে সব জীবাণুনাশক অ্যান্টিসেপ্টিক সাবান বা লোশন পাওয়া যায় ত্বক পরিষ্কার করার জন্য অনেকেই তা ব্যবহার করেন।

এমনকি, সামান্য প্রদাহ হলে বা পোকা কামড়ালেও অনেকে ত্বকে সরাসরি অ্যান্টিসেপ্টিক লোশন লাগান। এতে হিতে বিপরীত হয়। এই ধরনের সাবান বা লোশন ত্বককে শুকনো করে দেয় ও চুলকানি সৃষ্টি করে। ত্বক চট করে সংক্রমিত হয়ে পড়ে।

এর থেকে বাঁচতে হলে আপনি নানা প্রাকৃতিক উপায় ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে সাধারণ মৃদু সাবান বা বডি ওয়াশ ব্যবহার করুন। আর ত্বক ড্রাই হলে নারকেল তেল লাগান।

নিম পাতা বেটে সারা গায়ে মেখে নিন। অথবা নিম পাতা সেদ্ধ করে সেই পানি দিয়ে গোসল করলে চুলকানি চলে যাবে ত্বক ভালো থাকবে।