অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চবিতে সাংবাদিকতার উপর ৩ দিনের প্রথম আন্তর্জাতিক সম্মেলন শুরু

0
.

চবি প্রতিনিধিঃ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধীন দেশে প্রথমবারের মত গণমাধ্যম, যোগাযোগ এবং সাংবাদিকতা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। আজ ১৭ জুলাই (মঙ্গলবার) বেলা এগারো টার দিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আইন অনুষদ এ কে অডিটোরিয়ামে তিন দিন ব্যাপী এই সম্মেলনটি উদ্ভোধন করেন চবি ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী  হয়।

চবি যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক এবং কনফারেন্স চেয়ারম্যান ড. মোহাম্মদ শহীদ উল্লাহর সভাপতিত্বে এবং সহকারী অধ্যাপক সায়মা আলমের সঞ্চালনায় সম্মেলনে প্রধান অতিথি হিসেবে ছিলেন উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দীন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে ছিলেন দৈনিক আজাদী পত্রিকার সম্পাদক এম.এ মালেক।
প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপ ড. ইফতেখার উদ্দীন চৌধুরী বলেন, গণমাধ্যম আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ একটি উপাদান। তিনি বলেন, দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের গণমাধ্যম এখন শতভাগ স্বাধীনতা ভোগ করছে।
.

বিশেষ অতিথির বক্তব্যে দৈনিক আজাদীর সম্পাদক এম.এ মালেক জানান, সংবাদপত্র এখন শিল্প হয়ে উঠেছে। কিন্তু সংবাদগুলো আগের মত সত্যনিষ্ঠ হচ্ছেনা। পাঠকরা সংবাদকে এখন একবাক্যে গ্রহণ করছেনা। সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, গণমাধ্যমের দায়িত্ব আছে। একজন সাংবাদিক কোনভাবেই চলতি ঘটনার সৃষ্টিকর্তা হতে পারেনা।

এসময় দেশ ও দেশের বাইরের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ, সাংবাদিকতা, ইতিহাস ও রাজনীতি গবেষকগণ উপস্থিত ছিলেন। আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আজগর আলী, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি আবুল কালাম আজাদসহ বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ।