অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

খাতুনগঞ্জে ব্যবসায়ীদের ধর্মঘট ও মানববন্ধন পালিত

0
.

চট্টগ্রামের সীতাকুণ্ডের বড় দারোগাহাটে গাড়ির ওজন পরিমাপক যন্ত্র স্থায়ীভাবে বন্ধের দাবিতে এবার আন্দোলনে নেমেছে খাতুনেগঞ্জের ব্যবসায়ীরা।  এসময় ব্যবসায়ীরা সিটি মেয়র আ জ ম নাছিরকে স্বরকলিপি প্রদান করেন। 

আজ রবিবার সকাল থেকে বেলা ১টা পর্যন্ত ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে মানববন্ধন কর্মসূচি পালন করেছে তারা।  এসময় ব্যবসায়ীদের কর্মসূচির সাথে একাত্মতা প্রকাশ করে বক্তব্য দেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

তিনি বলেন, যেকোনো যৌক্তিক দাবি আলোচনার মাধ্যমে আদায় করা সম্ভব।  তিনি বলেন, দেশের আর কোন মহাসড়কে ওজন পরিমাপ যন্ত্র নেই, সেখানে শুধু ঢাকা চট্টগ্রাম মহাসড়কে কেন থাকবে।  এক দেশে দুই আইন থাকতে পারে না। এটি চট্টগ্রামের ব্যবসায়িদের প্রতি অবিচার উল্লেখ্য করে মেয়র আরো বলেন, পণ্য পরিবহনে যাতে ব্যবসায়ীদের হয়রানি বন্ধ এবং পণ্যমূল্য স্বাভাবিক রাখার জন্য ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ওজন স্কেল স্থায়ীভাবে বন্ধের ব্যাপারে সেতুমন্ত্রী, সচিব ও জেলা প্রশাসকের সঙ্গে কথা বলবো।

এদিকে ধর্মঘট পালনের সময় ব্যবসায়ীরা সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত নগরীর আন্দরকিল্লার সিটি করপোরেশন ভবনের সামনে মানববন্ধন পালন করেছে।

খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের ব্যানারে বিভিন্ন ব্যবসায়ী সংগঠন এ মানববন্ধন কর্মসূচি পালন করে।

মানববন্ধন চলাকালে ব্যবসায়ীরা বলেন, চাক্তাই-খাতুনগঞ্জের ব্যবসায়ীদের মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে সীতাকুন্ড ও দাউদকান্দিতে মহাসড়কে বসানো ওজন স্কেল। ওজন স্কেলের কারণে পরিবহন ব্যয় বৃদ্ধি পাওয়ায় ব্যবসায়ে বিরূপ প্রভাব পড়ছে। আর এ ওজন স্কেল বাতিলের দাবিতে আন্দোলনে নামছেন চাক্তাই-খাতুনগঞ্জের ব্যবসায়ীরা।

ব্যবসায়ীদের মতে এমনিতেই নানান প্রতিবন্ধকতার কারণে অস্থিরতা অবস্থা বিরাজ করছে দেশে ভোগ্যপণ্যের অন্যতম বৃহৎ পাইকারি বাজার চাক্তাই-খাতুনগঞ্জের ব্যবসায়ে। পণ্যের দরপতন, মূলধন হারানো, সর্বোপরি ব্যাংক ঋণ শোধে ব্যর্থ হয়ে অসংখ্য ব্যবসায়ীর লাপাত্তা হয়ে যাওয়ার মধ্য দিয়ে কোনোরকমে টিকে থাকলেও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুন্ড ও দাউদকান্দিতে বসানো ওজন স্কেল নতুন সমস্যা তৈরি করেছে চাক্তাই-খাতুনগঞ্জের ব্যবসায়ে। 

খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ছৈয়দ ছগীর আহমদ বলেন, বড় দারোগাহাট ওজন স্কেলের কারণে চট্টগ্রামের ব্যবসায়ীরা ১৩ টনের বেশি পণ্য পরিবহন করতে পারছেন না। আগে একেকটি গাড়িতে ২০-৩০ টন পণ্য পরিবহন করা হতো। এর ফলে পণ্যের দাম বাড়ছে। ব্যবসায়ীরা লোকসান দিচ্ছেন। তাই আমাদের ডাকে বৃহত্তর চাক্তাই-খাতুনগঞ্জ-আসাদগঞ্জ-টেরিবাজার-মাঝিরঘাটের ব্যবসায়ীরা স্বতঃস্ফূর্তভাবে আজ দোকান পাট এবং পাইকারী আড়ত অর্ধ দিবস বন্ধ রেখে ধর্মঘট এবং মানববন্ধন পালন করেছে।

এদিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সেই ওজন স্কেল স্থায়ীভাবে প্রত্যাহারের দাবিতে গতকাল শনিবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বরাবরে পত্র দিয়েছে চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি।চেম্বার সভাপতি মাহবুবুল আলম।  এতে উল্লেখ করা হয়, রমজানের পর থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ২ (দুই) স্কেল (৬ চাকা) বিশিষ্ট মোটরযানের মাধ্যমে মাত্র ১৩ টন ওজন নির্দিষ্ট করে দেয়ার ফলে শিল্পের কাঁচামাল, ভোগ্য ও নিত্যপ্রয়োজনীয় পণ্য পরিবহন ব্যয় কেজি প্রতি ৩-৪ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। দেশের অন্য কোনো মহাসড়কে ওজন স্কেল না থাকার কারণে চট্টগ্রাম অঞ্চলের ব্যবসায়ীরা অন্য জেলার সাথে অসম প্রতিযোগিতার সম্মুখিন হচ্ছে। এতে চট্টগ্রামের ব্যবসায়ীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

আমদানিকারক প্রতিষ্ঠান হাসান এন্ড ব্রাদার্সের পরিচালক মীর মোহাম্মদ হাসান বলেন, ‘চাক্তাই-খাতুনগঞ্জের ব্যবসায়ীরা শুধু চট্টগ্রামের জন্য পণ্য আমদানি করেন না, সারাদেশে সরবরাহও করেন। কিন্তু সাম্প্রতিক সময়ে সীতাকুণ্ডে বসানো ওজন স্কেল এখন খাতুনগঞ্জের ব্যবসায়ীদের জন্য ‘মরার উপর খাড়ার ঘা’ হয়ে দাঁড়িয়েছে। সরকারের উচিত মহাসড়কে বসানো ওজন স্কেল প্রত্যাহার করে নেয়া।

খাতুনগঞ্জের আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স পায়েল ট্রেডার্সের স্বত্ত্বাধীকারী আশুতোষ মহাজন বলেন, ‘সীতাকুন্ডে বসানো ওজন স্কেলের কারণে চট্টগ্রামের ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। ঢাকার আমদানিকারকরা লাইটারে করে ঢাকাসহ বিভিন্ন স্থানে ভোগ্যপণ্য নিয়ে যাচ্ছেন। এতে দেশের অন্যস্থানের ব্যবসায়ীদের সাথে চট্টগ্রামের ব্যবসায়ীরা প্রতিযোগিতায় পেরে উঠছেন না।’

মানববন্ধনে চট্টগ্রাম চাউল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ওমর আজমসহ বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

এ ছাড়া মানববন্ধনে অংশ নেন চাক্তাই শিল্প ও ব্যবসায়ী সমিতি, বাংলাদেশ সিমেন্ট আয়রন অ্যান্ড স্টিল মার্চেন্ট অ্যাসোসিয়েশন, চট্টগ্রাম ডাল মিল ব্যবসায়ী সমিতি, রাইচ মিল মালিক সমিতি, নবী সুপার মার্কেট ব্যবসায়ী সমিতি, ইলিয়াস মার্কেট ব্যবসায়ী সমিতি, খাতুনগঞ্জ চিনি ও ভোজ্যতেল ব্যবসায়ী সমিতি, চট্টগ্রাম বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবসায়ী গ্রুপ, বৃহত্তর চাক্তাই খাতুনগঞ্জ শ্রমিক সমিতিসহ অন্তত ২০টি সংগঠনের কর্মকর্ত‍া, ব্যবসায়ী-কর্মচারীরা।