অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ম্যাক্স হাসপাতাল বন্ধের দাবী সাংবাদিকদের

2
.

চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে সাংবাদিক শিশু কন্যা রাইফাকে হত্যা করা হয়েছে বলে আবারো অভিযোগ করেছেন চট্টগ্রামের সাংবাদিক নেতৃবৃন্দ। এই হত্যাকান্ডের সাথে জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমুলক শাস্তির দাবি, অবৈধ ম্যাক্স হাসপাতাল অবিলম্বে বন্ধ করে দেয়া এবং হাসপতাল ব্যবসার নামে জনগনের পকেট যারা অর্থ বৈভবের মালিক হয়েছেন তাদের অবৈধ অর্থ উপজনের বিষয়ে তদন্তের জন্য দুনীর্তি দমন কমিশন দুদককে অনুরোধ জানিয়েছেন।

আজ বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত মতবিনিময় সভায় এই দাবি জানানো হয়।

শিশু কন্যা রাইফা’র মৃত্যুর পর স্বাস্থ্য অধিদফতরের তদন্ত টিম ম্যাক্স হাসপাতাল তদন্ত করে যে সব অনিয়ম পেয়েছে সভায় সেসব অনিয়মও তুলে ধরা হয়।

চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি কলিম সরওয়ারের সভাতিত্বে প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে অনুষ্ঠিত এই প্রেস ব্রিফিং এ বক্তব্য রাখেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমুদ্দিন শ্যামল, বিএফইউজের সভাপতি শহীদ উল আলম, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ।

উপস্থিত ছিলেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন, চট্টগ্রাম প্রেসক্লাবের সিনিয়র নেতৃবৃন্দ।

স্বাস্থ্য অধিদফতর ম্যাক্স হাসপাতালের ১১টি অনিয়ম চিহিৃত করেছে। সেগুলি মধ্যে রয়েছে, ম্যাক্স হাসপাতালের লাইসেন্স নবায়নের জন্য যে আবেদন করা হয়েছে সেটি বিধি মোতাবেক হয়নি। হাসপাতালটি ১৫০ শয্যার হলেও সেটির কর্তব্যরত চিকিৎসক, নার্সদের কোন নিয়োগ পত্র নেই। বিশেষজ্ঞ চিকিৎসকের কোন তালিকা নেই, হাসপাতালটিতে ক্লিনার, কর্মচারী নিয়োগের কোন তথ্য নেই। হাসপাতালে থাকা প্যাথলজিক্যাল ল্যাবটি অনুমোদনহীন, প্যাথলজিষ্ট, রিপোর্ট প্রদানকারী চিকিৎসক এবং মেডিক্যাল টেকনোলজিষ্ট কোন তালিকা নেই। এছাড়া হাসপাতালটিতে কোন ব্লাড ব্যাংক নেই বলে স্বাস্থ্য অধিদফতরের প্রতিবেদনে উল্লেখ করা হয়।

প্রতিবেদনে আগামী ১৫ কার্য দিবসের মধ্যে হাসপাতাল কর্তৃপক্ষকে ব্যবস্থা গ্রহনের নির্দেশ দিয়েছে। অন্যথায় প্রতিষ্ঠানটির কার্যক্রম বন্ধ করে দেয়া হবে বলেও উল্লেখ করা হয়।

এদিকে স্বাস্থ্য অধিদফতরের প্রতিবেদনের প্রতি সমর্থন জানিয়ে সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, রাইফার মৃত্যুর পর থেকে সাংবাদিকরা ম্যাক্স হাসপাতালটি অবৈধ বলে দাবি করে আসছিল তা আবারো প্রমানিত হয়েছে। হাসপাতালে চিকিৎসক, নার্স না হয়েও কিভাবে হাসাপতালটিতে চিকিৎসক হিসাবে দায়িত্ব পালন এবং শিশুটির চিকিৎসা করা হল তা নিয়ে সাংবাদিক নেতৃবৃন্দ প্রশ্ন তুলেন। তারা বলেন, ম্যাক্স হাসপাতাল কর্তৃপক্ষ শিশু রাইফাকে হত্যা করেছে।
নেতৃবৃন্দ ওই হাসপাতালে অপ চিকিৎসায় আর কোন সাধারণ নাগরিকের যাতে মৃত্যু না হয় সে জন্য অবিলম্বে হাসপাতালটি বন্ধ করে দিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে দাবি জানান।

সাংবাদিক নেতৃবৃন্দ প্রেসব্রিফিং চট্টগ্রামে বিভিন্ন বেসরকারী হাসপালে চিকিৎসা ব্যবস্থায় যে নৈরাজ্য চলছে, নিরীহ মানুষদের হত্যার উৎসব চলছে তা বন্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপও কামনা করা হয়

২ মন্তব্য
  1. Hamed Billah বলেছেন

    Bujlam na, ei hospital sob DR. O porichalok sobai sonaton dormo. Eita ke hindo jot hosspital.

  2. Khurshedul Alam বলেছেন

    Shut down max hospital!