অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সরকারের পাতানো নির্বাচনে অংশ না নিতে বিএনপি’র প্রতি আহবান মাহমুদুর রহমানের

0
.

পেশাজীবি সংগ্রাম পরিষদের আহবায়ক ও কারা নির্যাতিত দৈনিক আমারদেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমান বলেছেন, গনতন্ত্র এবং গনমাধ্যমের স্বাধীনতা একে অপরের পরিপূরক। ফ্যাসিবাদি রাস্ট্রে গনমাধ্যম এবং জনগনের স্বাধীনতা থাকেনা। যা এখন বাংলাদেশে চলছে।

তিনি আজ মঙ্গলবার বিকালে চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়নের সম্মেলন কক্ষে সাংবাদিক পেশাজীবি সমাবেশে এসব কথা বলেন। 

মাহমুদুর রহমান বলেন, অবৈধ দখলদার, নতজানু বিদেশী তাবেদার সরকারের তাবেদারী করছে এক শ্রেনীর সাংবাদিক নেতা।

.

বন্ধ মিডিয়া খুলে দেয়া, গনমাধ্যমের উপর দৃশ্য-অদৃশ্য সেন্সর-হুমকী বন্ধ, সাংবাদিক হত্যা, নির্যাতন-নিপীড়ন, হামলা-মামলা বন্ধ এবং মিডিয়া নিয়ন্ত্রনের সকল কালাকানুন বাতিলের দাবীতে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়নের যৌথ আয়োজনে সাংবাদিক পেশাজীবি সমাবেশে-বাংলাদেশ থেকে প্রতি বছর ৮৫ হাজার টাকা ভারতে পাচার হচ্ছে মন্তব্য করে মাহমুদুর রহমান বলেন,  আমারদেশ স্বাধীনতার কথা বলে বিধায় তা বন্ধ করে দেয়া হয়েছে। রক্ত পিপাসু ফ্যাসিবাদি শাসককে সরাতে হলে দক্ষ সেনাপতি লাগবে। অহিংসা কার্যকরী আন্দোলন বিএনপি এখনো গড়ে তুলতে পারেনি। সহিংস বা অহিংস হউক, আন্দোলন ছাড়া কি ভাবে বেগম জিয়াকে মুক্ত করবেন।

সবাইকে কারাবরণ করতে প্রস্তুত থাকতে হবে উল্লেখ করে মাহমুদুর রহমান বলেন বেগম জিয়াকে মুক্ত করতে হলে আরো কঠোর আন্দোলনের কর্মসুচী দিতে হবে। অবৈধ সরকারের কোন মেয়াদ থাকেনা মন্তব্য করে এ সরকারের অধীনে বিএনপি’র নির্বাচনে যাওয়াটা উচিৎ হবেনা মত ব্যক্ত করেন তিনি। এ সরকারের পাতানো নির্বাচনে অংশ না নেওয়ার জন্য বিএনপি নেতাদের প্রতি আহবান জানান।

তিনি বলেন এ সরকারকে হটাতে হলে হাসিনা বিরোধী পেশাজীবি ঐক্য পরিষদ গঠন করতে হবে।

.

বিএফইউজে সভাপতি রুহুল আমিন গাজীর সভাপতিত্বে সিএমইউজে সাধারন সম্পাদক মো. শাহনওয়াজের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বিএফইউজে’র সাবেক সভাপতি শওকত মাহমুদ বলেন, বাংলাদেশে বিদেশী রাস্ট্রদূতরাই কথা বলতে পারেন না। জিয়া পরিবারের সাথে মুজিব পরিবারের পার্থক্য রয়েছে। জিয়া পরিবার বন্ধ মিডিয়া খুলে দেন আর মুজিব পরিবার মিডিয়া বন্ধ করে দেন।

তিনি বলেন, এক শ্রেনীর ফ্যাসিবাদি সুশীল সমাজ তৈরি হয়েছে দেশে। সংবাদ মাধ্যমের কন্ঠরোধ করতে ৫৭ ধারার পরিবর্তে ডিজিটাল নিরাপত্তা আইন করেছে সরকার।

সভাপতির বক্তব্যে সমাবেশে বিএফইউজে সভাপতি রুহুল আমিন গাজী বলেন, বাংলাদেশকে ভালবাসাই কি মাহমুদুর রহমানের অপরাধ ? ১১/১১ এর সময় মাহমুদুর রহমান সাহস করে কলম ধরেছিলেন বলেই আজকের প্রধানমন্ত্রীসহ সকল রাজবন্দি মুক্তি পেয়েছিল।

তিনি বলেন, আমারদেশ,দিগন্ত টিভি, ইসলামী টিভি,চ্যানেল ওয়ানসহ সকল বন্ধ মিডিয়া খুলে দিতে হবে। সাগররুনীসহ ৩২ সাংবাদিক হত্যার বিচার করতে হবে। সকল কালা কানুন বাতিলসহ সংবাদ পত্রের স্বাধীনতা ফিরিয়ে দিতে হবে। মাহমুদুর রহমানসহ সকল সাংবাদিক নেতার বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে। কোটা আন্দোলনকারীদের উপর ছাত্রলীগের বর্বর হামলার নিন্দা জানান তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে বিএফইউজে ‘র মহাসচিব এম আবদুল্লাহ বলেন, শেখ হাসিনার ফ্যাসিষ্ট সরকার সারাদেশে গনমাধ্যমের স্বাধীনতা খর্ব করেছে। হিটলারী আদলে দেশ চালাচ্ছে বর্তমান সরকার। ফ্যাসিবাদ কবলিত এ দেশে বিগত সময়ে বন্ধ করে দেয়া গনমাধ্যম খুলে দেয়ার দাবী জানান তারা ।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাদের গনি চৌধুরী বলেন, দেশে গত ১০ বছরে ৩১ জন সাংবাদিক খুন হয়েছে। ২ হাজারেরও বেশী সংবাদ কর্মী পঙ্গুত্ব বরন করেছে। দেশ আজ পুলিশি রাস্ট্রে পরিণত হয়েছে। মাহমুদুর রহমানকে এত ভয় কেন? তিনি তো কোন রাজনৈতিক নেতা বা ব্যাক্তি নন। বেগম জিয়ার পর বর্তমান সরকারের জন্য বড় আতংক হচ্ছেন মাহমুদুর রহমান। সরকারের চাপের মুখে সংবাদ কর্মীরা আজ সত্য তুলে ধরতে পারছেননা।

.

মহানগর বিএনপি সভাপতি ডা.শাহাদাত হোসেন বলেন, ১১/১১ থেকে সংগ্রাম শুরু হয়েছে। স্বৈরচারী সরকারের হাত থেকে যতদিন দেশকে মুক্ত করা যাবেনা ততদিন পেশাজীবিরা রাজপথে থাকবে। সাংবাদিকদের চিকিৎসা করবেনা বলে ফ্যাসিবাদি বক্তব্য দিচ্ছেন আওয়ামী ডাক্তাররা। রাজপথে জীবন বাজি রেখে বেগম জিয়াকে মুক্ত করে আনতে হবে।

এছাড়া সমাবেশে বক্তব্য রাখেন, সাংবাদিক নেতা বিএফইউজে ‘র মহাসচিব এম আবদুল্লাহ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাদের গনি চৌধুরী,সাধারন সম্পাদক শহীদুল ইসলাম, জাতীয় প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ, বিএনপি নেতা ডা.খুরশিদ জামিল চৌধুরী, আবু সুফিয়ান, সাংবাদিক নেতা ইস্কান্দার আলী চৌধুরী, জাহিদুল করিম কচি,  এড.নাজিম উদ্দিন, শ্রমিক নেতা নুরুল্লাহ বাহার প্রমুখ।

উল্লেখ্য নগরীর লাভ লেইনস্থ স্মরণিকা কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এ পূর্ব  নির্ধারিত সমবেশ সমাবেশে।

কিন্তু সমাবেশ শুরু হওয়ার আগেই পুলিশ সমাবেশ করতে বাধা এবং স্মরনিকা কমিউনিটি সেন্টারের মালিককে হুমকি ধমকি দিয়ে কমিউনিটি সেন্টারের গেইটে তালা লাগিয়ে দেয়। ফলে নির্ধারিত স্থানে সমাবেশ করতে না পেরে পরে চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়নের সম্মেলন কক্ষে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।