অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বিএসসি’র কলেজে অতিরিক্ত ফি আদায়, ছাত্রলীগকে বের করে দিল মন্ত্রীপুত্র

3
.

সরকারী নির্দেশ অমান্য করে অতিরিক্ত ফি আদায়ের প্রতিবাদ জানাতে স্বারকলিপি দিতে গেলে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্ম সংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির শিক্ষা প্রতিষ্ঠান হাজেরা-তজু বিশ্ববিদ্যালয় কলেজ থেকে ছাত্রলীগ নেতাদের বের করে দেয়ার অভিযোগ উঠেছে।

জানাগেছে, সরকারী নির্দেশ অনুযায়ী মহানগরীতে সকল কলেজে একাদশ শ্রেণীতে সর্বোচ্চ ভর্তি ফি ৩০০০টাকা নির্ধারণ করা হলেও সেখানে বিএসসির পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান হাজেরা-তজু বিশ্ববিদ্যালয় কলেজে একাদশ শ্রেণীতে নতুন ভর্তি কৃত শিক্ষার্থীদের কাছ থেকে  উন্নয়ন ফি নামে ৭০০০ টাকা আদায় করছে বলে অভিযোগ করেছে নগর ছাত্রলীগ নেতারা।

সুনির্দিষ্ট একাধিক অভিযোগ এর ভিত্তিতে বৃহস্পতিবার চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের প্রতিনিধি দল উক্ত কলেজের উপ অধ্যক্ষ কুতুব উদ্দিনের সাথে সাক্ষাত করে অতিরিক্ত ভর্তি ফি সহ শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। এসময় কলেজের অধ্যক্ষ অনুপস্থিত ছিলেন।

সাধারণ শিক্ষার্থীদের একাধিক অভিযোগ ভিত্তিতে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগিরের নির্দেশে নগর ছাত্রলীগ প্রতিনিধি দল উন্নয়ন ফি’র নামে ৫০০০টাকা নেওয়ার সত্যতা পান। ছাত্রলীগ নেতৃবৃন্দ উপ অধ্যক্ষ কুতুব উদ্দিনের সাথে দেখা করে জানতে চান সরকার নির্ধারিত ফি সর্বোচ্চ ৩০০০ টাকা তার জায়গায় আপনার নিচ্ছেন ৭৭০০ টাকা।

.

ছাত্রলীগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এসময় কুতুব উদ্দিন কোন সদোত্তর দিতে পারেননি। তিনি বলেন আপনাদের এই সব কথা আমি গভর্নিং বডিকে জানাচ্ছি বলে ফোন করে মন্ত্রীপুত্র মুজিবুর রহমানকে ডেকে আনেন। মুজিব এসে ছাত্রলীগ নেতৃবৃন্দকে বলেন তাদের কোন আত্মীয় থাকলে তাদের লিস্ট দাও সবাই কে আমি ফ্রি পড়াবো। তার এমন অনৈতিক প্রস্তাবে রাজি না হয়ে নেতৃবৃন্দ বলেন সকল শিক্ষার্থীই আমাদের ভাই-বোন, আপনি বাড়তি টাকা আদায় বন্ধ করুণ। তখন মুজিব বলেন, হাইকোর্ট থেকে অনুমতি নিয়ে বাড়তি টাকা নিচ্ছি। হাইকোর্টের অনুমতি পত্র দেখতে চাইলে মুজিব সাহেব প্রচন্ড রেগে গিয়ে ছাত্রলীগ নেতৃবৃন্দের দিকে তেড়ে আসেন, ছবি তুলতে থাকা মোবাইল কেড়ে নেন এব কলেজ ত্যাগ করতে হুমকি ধমকি দিতে থাকেন।

এমন অবস্থায় শিক্ষা প্রতিষ্ঠানের শৃঙ্খলা বজায় রাখার নিমিত্তে নেতৃবৃন্দ কলেজ ক্যাম্পাস ত্যাগ করতে বাধ্য হন।

এসময় চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের প্রতিনিধি দলে ছিলেন সংগঠনের সহ-সভাপতি তালেব আলি, সাংগঠনিক সম্পাদক মঈন শাহরিয়ার, উপ আইন বিষয়ক সম্পাদক মোঃ মনির হোসেন, সহ-সম্পাদক রাহুল দাশ, মোঃ ওসমান গণি, সদস্য মোঃ মিজানুর রহমান।

চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ গত ২৬-০৬-২০১৮ তারিখে একাদশ শ্রেণীতে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের থেকে সরকার নির্ধারিত ফি থেকে বাড়তি টাকা আদায় করতে না পারে তা নজরদারিতে রাখতে চট্টগ্রাম জেলা প্রশাসক মোঃ ইলিয়াস উদ্দিন কে স্মারকলিপি প্রদান করেন। এসময় মোঃ ইলিয়াস উদ্দিন জেলা প্রশাসন ভর্তি প্রক্রিয়া নজরদারী করবে বলে আশ্বস্থ করেন এবং ছাত্রলীগ নেতৃবৃন্দ কেউ নজরদারী রাখতে বলেন।