অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কক্সবাজারে ব্যাংক ঋণ আত্মসাত ২৯ জনকে কারাদণ্ড

0
.

কক্সবাজারের ৩৩ বছর আগে দায়ের হওয়া ঋণ আত্মসাতের একটি মামলায় আদালত ২৯ জন আসামীকে তিন বছর করে কারাদণ্ড দিয়েছে। আজ বৃহস্পতিবার চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মীর রুহুল আমীন এ রায় দেন। রায়ে অভিযোগ প্রমাণিত না হওয়ায় আরো ৩৭ জন আসামিকে খালাস দেওয়া হয়েছে।

জেলার রামু লবণ চাষিদের মধ্যে বিতরণের জন্য ৩৩ বছর আগে রূপালী ব্যাংকের ব্যাংক থেকে ৫৩ লাখ টাকা ঋণ নিয়ে পরিশোধ না করায় আসামীদের বিরুদ্ধে আত্মসাতের মামলা করে তৎকালীন দুর্নীতি দমন ব্যুরো। রায়ে আদালত আত্মসাৎ করা অর্থের সমপরিমাণ জরিমানা করেছে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী দুদকের পিপি মেজবাহ উদ্দিন চৌধুরী বিষয়টি নিশ্চিত করে বলেন, বাংলাদেশ ব্যাংকের সার্কুলার অনুযায়ী ১৯৮৫ সালের বিভিন্ন সময়ে দেশের উপকূলীয় এলাকায় লবণচাষীদের ঋণ বিতরণের জন্য স্থানীয় ৩০টি ভুয়া লবণচাষি সমিতি ও সংগঠন রূপালী ব্যাংকের রামু শাখা থেকে ৫৩ লাখ সাত হাজার টাকা উত্তোলন করে। কিন্তু এই অর্থ লবণচাষিদের না দিয়ে আত্মসাৎ করা হয়। পরবর্তীতে একই বছরের ৪ ডিসেম্বর কক্সবাজারের রামু থানায় ৬৬ জনের বিরুদ্ধে আত্মসাতের অভিযোগে মামলা করেছিলেন তৎকালীন দুর্নীতি দমন ব্যুরোর পরিদর্শক খন্দকার মইনুল ইসলাম।

পরবর্তীতে ১৯৯৪ সালের ১ মার্চ এই মামলায় পুলিশ আসমিদের বিরুদ্ধে আদালতে বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়। দীর্ঘ ৩৩ বছর মামলা চলার পর আজ বৃহস্পতিবার আদালত এ মামলা রায় ঘোষণা করেন। তবে দণ্ডিত আসামীরা সবাই পলাতক বলে জানান পিপি মেজবাহ উদ্দিন।