অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ফটিকছড়িতে সরকারী ভুমি দখল নিয়ে আ’লীগের দু গ্রুপে সংঘর্ষ

0
13866618_1771611063054421_1685072381_n
ফটিকছড়ির ভূজপুর থানাধীন দাঁতমারার হাসনাবাদ বনবিট এলাকায় সরকারী টিলা’র জায়গা নিয়ে দুই গ্রুপের সংর্ঘষকালে এভাবে বসতঘর ভেঙ্গে ফেলে সন্ত্রাসী।

চট্টগ্রামের ফটিকছড়িতে সরকারী ভূমি দখল বেদখল নিয়ে দু পক্ষের সংঘর্ষে কমপক্ষে ১০জন আহত হয়েছে। আহতদের মধ্যে তিনজন বনবিভাগের কর্মকর্তা কর্মচারীও রয়েছে।

শনিবার দুপুরে উপজেলার ভূজপুর থানাধীন দাঁতমারার হাসনাবাদ বনবিট এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় পুলিশ তিন মহিলাকে আটক করেছে।

স্থানীয় সুত্র জানায় উপজেলার হাসনাবাদ বনবিটের করলিয়া এলাকায় সরকারী রিজার্ভ ভূমিতে গত তিনমাস ধরে একটি ঝুপরিঘর তৈরী করে সেখসনে বসবাস করতে থাকে সালাম নামের এক আ’লীগ কর্মী। কিন্তু উক্ত টিলা ভূমি নিজেদের দখলীয় দাবী করে নাজিমের নেতৃত্বে স্থানীয় যুবলীগের একটি সিন্ডিকেট। উক্ত সিন্ডিকেট সালামকে সেখান থেকে উচ্ছেদের জন্য চেষ্টা করে আসছিল বেশ কিছুদিন ধরে।

অবশেষে শনিবার তারা স্থানীয় বিট কর্মকর্তাকে সাথে নিয়ে সালামকে উচ্ছেদ করতে গেলে দু পক্ষের মধ্যে সংঘর্ষ বেধে যায়। এসময় নারীসহ উভয় পক্ষের ১০জন কমবেশী আহত হয়। সালামদের প্রতিরোধের মুখে নাজিম সিন্ডিকেট প্রথমে পিছু হটলেও পরে বনবিটের স্টাফদের সাথে নিয়ে তারা সালামের ঘরটি ভেঙ্গে গুড়িয়ে দেয়। 

এক পর্যায়ে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। এ ঘটনায় সালাম,শুক্কুর,লাকি,জোসনা,রুজিনা,বিট কর্মকর্তা সানাউল,বন প্রহরী মিনহাজ,নিরাপদ ভদ্রসহ উভয় পক্ষের অন্তত ১০জন কমবেশী আহত হন।

পুলিশ ঘটনাস্থল থেকে রুজিনা,জোসনা,লাকী নামের তিন মহিলাকে আটক করেছে। সালামের মেয়ে নাদিয়া জানান, নাজিম গং প্রথমে তাদের উপর হামলা করে।

সালামের ভাগিনা সাইফুল ইসলাম বলেন, নাজিম, তৌহিদ মেম্বার,বশর মেম্বারসহ কয়েকজন এসে তাদেরকে মারধর করে।

এদিকে হাসনাবাদ বিট কর্মকর্তা সানাউল্লাহ জানান,সরকারী বনবিভাগের জায়গায় জবর দখল করে অবৈধভাবে ঘর নির্মাণ করে সালাম। স্থানীয় লোকজনের সহায়তায় তা উচ্ছেদ করতে গেলে তারা হামলা চালায়। হামলার সময়  তিনিসহ অপর দুই বনপ্রহরী আহত হন বলে তিনি জানান।

স্থানীয় যুবলীগ নেতাদের নিয়ে সালামদেরকে উচ্ছেদ করতে গেছেন জায়গাটি যুবলীগ নেতাদেরকে দখলে নিয়ে এমন প্রশ্নের জবাবে বিট কর্মকর্তা বলেন,তারা চেয়ারম্যানের কথায় আমাকে সাহায্য করতে গিয়েছিল। এ ঘটনায় ১২জনকে আসামী করে ভুজপুর থানায় মামলা দায়ের করা হয়েছে বলে নিশ্চিত করেন তিনি।

এদিকে এ বিষয়ে উক্ত ওয়ার্ডের ইউপি সদস্য তৌহিদুল আলম বলেন, তারা বিট কর্মকর্তাকে সহায়তা করতে গিয়েছিলাম। কোন জায়গা দখল করতে সেখানে যাইনি। ভুজপুর থানার সেকেন্ড অফিসার উপ পুলিশ পরিদর্শক হেলাল সরকার বলেন বিষয়টি শুনেছি তদন্ত করে দেখবো কি ঘটেছে।