অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শাহআমানত সেতুসংলগ্ন সড়কটি যেন মৃত্যুপুরী

0
.

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের শাহ আমানত কর্ণফুলী সেতুর প্রবেশ মুখ। কর্ণফুলী নদীর এপার-ওপারে সংযোগ স্থাপনকারী চার লেনের এ সেতু দিয়ে দক্ষিণ চট্টগ্রাম, পর্যটন নগরী কক্সবাজার ও পার্বত্য জেলা বান্দরবানের ১৯টি সড়কের কয়েক লক্ষ গাড়ি প্রতিদিন যাতায়াত করে। সঙ্গে পণ্যবাহী ট্রাক কিংবা দূরপাল্লার বাস তো আছেই। ট্রাফিক অব্যবস্থাপনা, চালকদের বেপরোয়া গাড়ি চালানোসহ সংশ্লিষ্টদের গাফিলতির কারণে শাহ আমানত সেতুর প্রবেশ মুখটি পরিণত হয়েছে মরণফাঁদে।

সর্বশেষ এ মরণ ফাঁদে পড়ে অকালে ঝড়েছে চারটি তাজা প্রাণ। আহত হয়ে অসম যন্ত্রণা নিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে ছটফট করছে আরো ৯ জন।

শুক্রবার সকাল সাড়ে ১১টায় বাকলিয়া থানা শাহ আমানত সেতু সংলগ্ন এলাকায় ট্রাকচাপায় দুই নারীসহ চারজনের মৃত্যু হয়। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ১০ জন। এদের মধ্যে নয়জন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে চিকিৎসাধিন আছে বলে জানা গেছে। এ ঘটনায় নিহতরা হলেন, সাতকানিয়া ছদহা গ্রামের হাসিনা বেগম (৪৫), পথচারী শহীদুল ইসলামের স্ত্রী নারগিস আকতার (৩৫), শাহপরান (২৮) ও আনুমানিক ৪৬ বছর বয়সী এক পুরুষ। আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধিন আছে আবদুস সাত্তার (৪০), ইমরান (৬), আবদুর রহমান (৪০), অনিল বড়ুয়া (৪৫), শারমিন আক্তার (২৩), রিগান (৩৩), সিফাত (১৬), দিদার (৩০) ও জাহাঙ্গীর আলম (৪৫)।

আহতদের মধ্যে আরো কয়েকজনের অবস্থা আশংকাজনক জানিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল পুলিশ ফাঁড়ির নায়েক আমির উদ্দিন বলেন, শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে এনজিএস সিমেন্টবাহী একটি খালি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশে থাকা কয়েকটি রিকশা ও অটোরিকশাকে চাপা দিলে দুর্ঘটনা ঘটে। স্থানীয়রা ঘটনাস্থল থেকে ১৩ জনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে এলে কর্তব্যরত চিকিৎসক চারজনকে মৃত ঘোষণা করেন। নয় জনকে হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে ভর্তি রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।

ঘটনাস্থলে গিয়ে প্রত্যক্ষদর্শী কয়েকজনের সাথে কথা বলে জানা যায়, শাহ আমানত ব্রীজ হয়ে নগরের দিকে আসা এনজিএস সিমেন্ট পরিবহণকারী খালি ট্রাক (চট্টমেট্রো-ট-০৫১১৯৪) দ্রুত গতিতে এসে ৩টি রিকশা, ১টি ভ্যানগাড়ি ও পথচারীদের চাপা দেয়। এসময় ঘটনাস্থলে দুই নারীসহ তিনজন মারা যায়। প্রায় ১০ থেকে ১৫ জনকে অ্যম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে গেছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

এদিকে এনজিএস সিমেন্টের ঘাতক ট্রাকটির চালক ও দুই সহকারিকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন বাকলিয়া থানার পরিদর্শক (তদন্ত) মো. কবির হোসেন। চালকের বরাতে তিনি জানিয়েছেন সেতু থেকে নামার সময় ব্রেক ফেল হলে এ দুর্ঘটনাটি ঘটে। তবে তিনি গাড়িটির ফিটনেস পরীক্ষাসহ এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন। আটককৃতরা হলেন, হালিশহরের ঈদগাহ কাঁচাবাজার এলাকার আবদুল হামিদের ছেলে ও ঘাতক ট্রাকের চালক মো. জহির ও সহকারি মো. বাবলু এবং লাল মিয়া। এদের মধ্যে লালমিয়া পটুয়াখালীর চরকাজল এলাকার মফিজ মৃধার ছেলে এবং বাবলু একই জেলার কেশবপুর এলাকার আবদুল গণির ছেলে বলে জানা গেছে।

দুর্ঘটনার কারণ অনুসন্ধানে সরেজমিনে গিয়ে কয়েকজনের সাথে কথা বলে জানা গেছে, দক্ষিণ চট্টগ্রাম ও কক্সবাজার থেকে নগরীতে প্রবেশ ও বাহির পথে প্রায় সময়ই বাস-ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী সিএনজি, ট্যাক্সি, ভ্যান, রিকশাকে চাপা দিচ্ছে। এ সড়কে দুর্ঘটনায় দিন দিন বাড়ছে লাশের মিছিল। দুর্ঘটনার শিকার হয়ে মৃত্যুর পাশাপাশি অনেকে হচ্ছেন পঙ্গু।

অনভিজ্ঞচালক দিয়ে যানবাহন চলাচলের কারণে মহাসড়কে যাত্রীরা দুর্ঘটনার শিকার হচ্ছে দাবি করে এ সড়কে চলাচলরত যাত্রী ওমর ফারুক অভিযোগ করে বলেন, এ সড়কে ছোট ও বড় অধিকাংশ যানবাহন পরিচালনা করছে অদক্ষ ও অপ্রাপ্ত বয়স্ক চালকেরা। অনেক ক্ষেত্রে শিশু কিশোরদেরও দেখা যায় গাড়ি চালাতে। ফলে একের পর এক সড়ক দুর্ঘটনায় দীর্ঘতর হচ্ছে লাশের মিছিল।

রাইসুল ইসলাম নামে স্থানীয় এক দোকানদারের অভিযোগ সংশ্লিষ্ট ট্রাফিক বিভাগের উপর। তিনি বলেন, ট্রাফিক বিভাগের দায়িত্বরত কর্মকর্তাদের চোখের সামনেই দক্ষিণ চট্টগ্রাম ও কক্সবাজার থেকে নগরীতে প্রবেশ ও বাহির পথের এ সড়কে সব সময় যানজট লেগে থাকে। প্রবেশ পথটিতে বাস, রিকশা, টেম্পো ও সিএনজি ট্যাক্সি চালকরা এলোপাতাড়ি করে যানবাহন রেখে নিয়মিত যাত্রী ওঠা-নামা করছে। ট্রাফিকে সংশ্লিষ্ট কর্মকর্তারা নিজেদের ধান্ধায় ব্যস্থ থেকে সঠিক নজরদারি না করার ফলে এখানে প্রায়শ ঘটে দুর্ঘটনা। মরছে সাধারণ মানুষ।

আজমল আলী নামে এক যুবক নিজেকে পরিবহণ শ্রমিক নেতা দাবি করে ক্ষোভ প্রকাশ করে বলেন, সাধারণ মানুষ মরছে তো ট্রাফিক কর্মকর্তাদের কি যায় আসে। দায়িত্বরত কর্মকর্তাদের গাফিলতি, দায়িত্বজ্ঞানহীনতা ও অনিয়মের কারণেই সেখানে ট্রাফিক অব্যবস্থাপনা সৃষ্টি হয়েছে। পাশাপাশি অদক্ষ চালকদের বেপরোয়া গাড়ি চালানোর কারণে লাশের মিছিল দীর্ঘ থেকে ধীর্ঘতর হচ্ছে।

এছাড়াও শুক্রবার সকাল ৮ টার দিকে নগরীর এ কে খান মোড়ে কভার্ড ভ্যানের চাপায় মারা যান কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম থানার তেলিগ্রাম এলাকার মহব্বত আলীর ছেলে পরিবহণ শ্রমিক সিরাজুল ইসলাম (৬০)। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির সহকারী উপ পরিদর্শক (এএসআই) মো. আলাউদ্দিন তালুকদার তথ্যটি নিশ্চিত করেছেন। তিনি বলেন, রাস্তা পার হওয়ার সময় সিরাজুল ইসলামকে দ্রুতগামী একটি কাভার্ডভ্যান ধাক্কা দিলে গুরুতর আহত হয়। পরে পথচারীরা তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে এলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।