অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চকবাজারে ব্যস্ত সড়কের পাশে সিডিএ’র নকশা বহির্ভূত বহুতল ভবন

0
.

চট্টগ্রামে সিডিএ’র নিষেধাজ্ঞা অমান্য করে ব্যস্ত সড়কের পাশে নির্মিত হয়েছে একটি বহুতল ভবন। সিডিএ’র কতিপয় অসাধু কর্মকর্তাকে ম্যানেজ করে দীর্ঘদিন ধরে চলছে ভবনটির নির্মান কাজ।

নকশা বর্হিভূত ভবনটির নির্মাণ কাজ বন্ধ রাখার জন্য সিডিএ’র অথরাইজড অফিসার-১ এর দপ্তর থেকে বার বার নোটিশ দেয়ার পরেও তা আমলে নেয়নি ভবনটির মালিক। নির্মাণ কাজ বন্ধ রাখার জন্য নোটিশ দেয়ায় ক্ষিপ্ত হয়ে উল্টো সিডিএ’র পরিদর্শক তোফায়েলকে নানা ভাবে ধমকানোর অভিযোগ রয়েছে ভবন মালিকের বিরুদ্ধে।

চট্টগ্রাম মহানগরীর ব্যস্ততম চকবাজার এলাকায় নবাব ওয়ালী বেগ খাঁ জামে মসজীদ সংলগ্ন রাস্তার পাশে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)’র নীতিমালা অমান্য করে দীর্ঘদিন ধরে এ বহুতল ভবন নির্মাণ কাজ চলছে।

মো. সেলিম উদ্দিন ও শওকত উল্লাহ চৌধুরী নামে দু ব্যক্তি সিডিএ নকশা বর্হিভুত ভবন নির্মানের কাজ করছেন। নির্মাণ কাজ বন্ধ রাখার জন্য তাদেরকে বেশ কয়েকবার নোটিশ দেয়া হলেও তা আমলে নিচ্ছেনা এ দু ব্যক্তি।

সড়কের জায়গা দখল করে ভবন নির্মানের ফলে নগরবাসী চরম দুর্ভোগে পরবে বলে মনে করছেন স্থানীয়রা। বিষয়টি লিখিতভাবে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালামকে জানানোর পর ভবন মালিককে নোটিশ দেয়া হয়।

সুত্র জানায় সিডিএ’র অথরাইজড অফিসার-২ আহমেদ শামীমকে ম্যানেজ করে ভবনটি নির্মান করছে বিধায় অথরাইজড অফিসার-১ এর দেয়া নোটিশকে আমলে নিচ্ছেনা মালিক শওকত উল্লাহ চৌধুরী। এ ছাড়া ভবন নির্মান কাজ বন্ধ রাখতে নোটিশের মাধ্যমে পুলিশের সহায়তা চাইলেও এ ব্যাপারে কোন ধরনের পদক্ষেপ নেয়নি পাঁচলাইশ থানা পুলিশ।

সিডিএ চেয়ারম্যানের নিকট লিখিত অভিযোগে এলাকাবাসীর পক্ষে চকবাজার ওয়ালী বেগ খাঁ জামে মসজীদ পরিচালনা কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক ও চকবাজার থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোজাহেরুল ইসলাম, চকবাজার থানা যুবলীগ নেতা গোলাম মোস্তফা, ও ইদ্রিস হোসেন সুমন, চট্টগ্রাম মহানগর যুবলীগের সদস্য মোস্তাক আহমদ টিপু, চকবাজার থানা আওয়ামী লীগের সদস্য অ্যাডভোকেট মো. শাহেদুল আজম, চকবাজারের ব্যবসায়ী জুবায়ের আহমদ,ও মোহাম্মদ নুরুন্নবী, মোহাম্মদ আলমগীর, চকবাজার ওয়ার্ড যুবলীগের যুগ্ম সম্পাদক মহিউদ্দীন, মোহাম্মদ আবু ঈসাসহ এলাকার গণ্যমান্য ব্যক্তি ও মসজিদ কমিটি ও আওয়ামী লীগম যুবলীগ, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণির লোকজন অভিযোগে গণস্বাক্ষর করেন।

এছাড়াও সচেতন নাগরিক সমাজ চকবাজার নামে অপর একটি সংগঠনও নকশা বাতিলের জন্য আবেদন করেছেন। সিডিএ চেয়ারম্যানের নিকট দায়েরকৃত অভিযোগে জানা যায়, ৩ বছর পূর্বে নগরবাসীর দুর্ভোগ লাঘবে চকবাজারস্থ ওয়ালী বেগ খাঁ জামে মসজীদ হইতে মুরাদপুর পর্যন্ত হাটহাজারী রোড ৬০ ফুট প্রশস্ত দুই লেইন বিশিষ্ট রাস্তা র্নিমানের প্রকল্পের কাজ শুরু করেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রকল্পের উদ্বোধন করেন। কিন্তু সিডিএর কতিপয় অসাধু কর্মকর্তার যোগসাজসে মসজিদ সংলগ্ন মুখটি ৪০ ফুট রেখেই প্রকল্পের কাজ শেষ করে দেন। সিডিএ এ প্রকল্পের পুরোপুরি বাস্তবায়ন না হওয়ায় জনদুর্ভোগ লাঘব আশানুরূপ হবেনা বলে শংকা প্রকাশ করছেন স্থানীয়রা।

এদিকে রাস্তার এলাইনমেন্টের ভিতরে ৬০ ফুট জায়গা বাদ দিলে যে পরিমাণ জায়গা অবশিষ্ট ছিল তাতে সিডিএ’র নীতিমালায় বহুতল ভবন নির্মানের নকশা অনুমোদন হওয়ার সুযোগ নেই।

স্থানীয় একাধিক ব্যক্তি জানান, শওকত উল্লাহ চৌধুরী জমির আসল মালিক হাজী ইব্রাহিমকে নানাভাবে ধমকি এবং ভয় দেখিয়ে জমিটি ৬০ লাখ টাকায় নিজের নামে কিনে নেন। তিনি জমির মালিককে বলেছিলেন এটা রাস্তায় চলে যাবে তোমরা কোন জায়গা পাবেনা। বরং তাঁর কাছে কম মুল্যে বিক্রি করে দিতে তাদেরকে প্রলুব্ধ করেন তিনি।

সিডিএ’র একটি সুত্র জানায়, ৬০ ফুট রাস্তার জায়গা বাদ দিলে সেখানে যে পরিমাণ জায়গা থাকে তাতে করে ভবন নির্মানের জন্য নকশা অনুমোদন তো দুরে থাক এলইউসিও পাওয়ার কোন সুযোগ নেই। কিন্তু জায়গার মালিক শওকত উল্লাহ এলইউসি শাখার প্রধান ইছা আনছারী, ডেপুটি নগর পরিকল্পনাবিদ শাহীনুল ইসলাম খানকে ম্যানেজ করে এলইউসি এবং ভবনের প্ল্যান অনুমোদন করে নেন।

সিডিএ পরিদর্শক স্বপন কুমার কে দিয়ে প্ল্যান এবং এলইউসি অনুমোদনের জন্য প্রয়োজনীয় জায়গা রয়েছে মর্মে পরিদর্শন রিপোর্ট দাখিল করান এ দুই কর্মকর্তা। তবে পরিদর্শক স্বপন কুমার এ অভিযোগ অস্বীকার করে বলে বলেন যে পরিমাণ জায়গার উপর অনুমোদন দেয়া হয়েছে ভবন মালিক তার চেয়েও বেশী জায়গার উপর নির্মান কাজ করছেন।

এদিকে সেলিম উদ্দিন ও শওকত উল্লাহ চৌধুরীর চট্টগ্রাম উন্নয় কর্তৃপক্ষের নীতিমালা উপেক্ষা করে মুল রাস্তার পাশে নালার জায়গাসহ প্রায় দুই হাজার বর্গফুট জায়গার উপর ভবন নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে। ফলে ৬০ ফুট প্রশস্ত রাস্তার সুফল পাচ্ছেনা জনগন । এছাড়া রাস্তার প্রায় ১৪ ফুট জায়গা ভবন নির্মানকারীরা কৌশলে দখল করে নেওয়ার ফলে জনদুর্ভোগ আরো বৃদ্ধি পেয়েছে।

জনদুর্ভোগ লাঘবে বারবার স্থানীয় ভুক্তভোগীরা চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে মৌখিক ও লিখিতভাবে অভিযোগ করেও কোন প্রতিকার না পাওয়ায় জনমনে মিশ্র প্রতিক্রিয় দেখা দিয়েছে।

অভিযোগের বিষয়ে ওয়ালী বেগ খাঁ জামে মসজিদ পরিচালনা কমিটির যুগ্নÑসাধারণ সম্পাদক ও চকবাজার থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোজাহেরুল ইসলাম বলেন জনসাধারনের দুর্ভোগের কথা চিন্তা করে সিডিএকে ব্যবস্থা নেওয়ার জন্য লিখিতভাবে জানালেও রহস্যজনক কারনে সিডিএ নিরব ভুমিকা পালন করছে।

চট্টগ্রাম মহানগর যুবলীগের সদস্য মোস্তাক আহমদ টিপু বলেন, যেখানে এসব কাজ তদারকির জন্য সিডিএ’র নির্ধারিত কর্মকর্তা রয়েছেন তাঁরা এসব অবৈধ কাজ বন্ধে নিজ দায়িত্বে ব্যবস্থা নেওয়ার কথা । অথচ সেখানে লিখিতভাবে প্রমানসহ অভিযোগ করার পরও কেন ব্যবস্থা নিচ্ছেনা তা বোধগম্য নয়।
অভিযোগের বিষয়ে অথরাইজ্ড অফিসারÑ১ মনজুরুল আহসান আনসারী জানান, বিষয়টি নিয়ে শুরু থেকে অনিয়ম হয়েছে। জায়গাটি তাদের আওতাধীন হলেও কিভাবে অথরাইজড- অফিসার – ২ প্ল্যান এবং নকশা অনুমোদন দিল তা প্রশ্ন সাপেক্ষ। তবুও তিনি ভবনের নির্মাণ কাজ বন্ধ রাখার জন্য একাধিক নোটিশ দিয়েছেন বলে জানান। মনজুরুল আনছারী বলেন আপনারা লিখেন তাহলে ভবনটি ভেঙ্গে দিতে আমাদের জন্য সুবিধা হবে।

এদিকে অথরাইজড অফিসার-২ আহমেদ শামীমের বিরুদ্ধে এ ভবনটি নির্মানের ক্ষেত্রে সহযোগিতা অভিযোগ উঠেছে। মোটা অংকের উৎকোচের বিনিময়ে তিনি অতি গোপনে এ প্ল্যান এবং নকশা অনুমোদন দিয়েছেন বলে সুত্র জানায়। তবে উৎকোচের বিষয় স্বীকার না করলেও প্ল্যান যে দিন পাস হয় সে দিন তিনি মিটিংয়ে ছিলেননা বলে জানান। তিনি ভবনের নির্মান কাজ বন্ধ রাখতে চিঠি দিয়েছেন বলে দাবী করলেও এ প্রতিবেদককে তা প্রদর্শন করতে ব্যর্থ হন। তবে তিনি জানান এটি স্পেশাল কমিটির মাধ্যমে অনুমোদন হয়েছে ।

এদিকে প্রয়োজনীয় জায়গা না থাকার পরেও কিভাবে এ ভবনের প্ল্যান এবং নকশা অনুমোদনের জন্য এলইউসি প্রদান করা হল এমন প্রশ্নের জবাবে ডেপুটি নগর পরিকল্পনাবিদ শাহীনুল ইসলাম খান অনেকটা ক্ষেপে গিয়ে বলেন, আমার জায়গা আমি যা মনে চায় তাই করবো। আপনার (সাংবাদিকের) সমস্যা কি ?

অথরাইজড অফিসার-১ এর দপ্তর থেকে ভবন মালিককে পাঠানো কারণ দর্শানো নোটিশে উল্লেখ করা হয়, হাটহাজারী রোড এলাইনমেন্ট সংলগ্ন জমিতে শুধুমাত্র অফিস ব্যবহারের জন্য ৫তলা ভবন নির্মানের নকশা অনুমোদ দেয়া হয়। কিন্তু ভবন মালিক অনুমোদনের শর্ত ভঙ্গ করে নকশার ব্যত্যয় ঘটিয়ে ব্যতিক্রেিম ভাবে নির্মাণ কাজ করছেন।

ভবনের পূর্বে ১০০মিটার এবং পশ্চিমে হাটহাজারী রোডে ৪.২৬ মিটার (১৩.৭৯ ফুট) খালি জায়গা রাখার কথা থাকলেও তা রাখা হয়নি। এ ছাড়া ভবনে কোন প্রকার দোকান নকশায় না থাকলেও নীচ তলায় বেশ কয়েকটি দোকান করা হয়েছে। এসব অনিয়ম নিয়ে সাত দিনের মধ্যে ভবন মালিককে জবাব দিতে বলা হলেও এর কোন প্রকার উত্তর দেননি মালিক শওকত উল্লাহ।

এ ব্যাপারে ভবনের মালিক শওকত উল্লাহ চৌধুরীর মোবাইল ফোনে একাধিকবার ফোন করেও মোবাইল বন্ধ থাকায়ে কথা বলা সম্ভব হয়নি।