অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে ট্রেনের আগাম টিকেট বিক্রি শুরু, ১০ জুনে ঈদ যাত্রায় ৭ হাজার টিকেট

0
.

ঈদ সামনে রেখে ঘোষণা অনুযায়ী গতকাল শুক্রবার থেকে নয়টি আন্তঃনগর ও একটি এক্সপ্রেস (চট্টলা) ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে চট্টগ্রাম রেল স্টেশনে। ১ জুনে যারা টিকেট সংগ্রহ করবেন তারা ঈদ উপলক্ষে বাড়ি যেতে পারবেন আগামী ১০ জুন। এছাড়াও আগামীকাল তেকে সিডিউল অনুযায়ী বাকি দিনগুলোর টিকিটও বিক্রি হবে এ ষ্টেশনে।

চট্টগ্রাম রেল ষ্টেশনের যে ১০ টি কাউন্টারে টিকেট বিক্রি হচ্ছে সেগুলোর মধ্যে ৯টি রয়েছে আন্তঃনগর ট্রেন। সেগুলো হচ্ছে-আন্তঃনগর সুবর্ণ, তূর্ণা, গোধূলি, মেঘনা, মহানগর, সোনার বাংলা, পাহাড়ীকা, উদয়ন এবং বিজয়।

শুক্রবার সকালে চট্টগ্রাম রেলওয়ে ষ্টেশনে গিয়ে দেখা যায়, আগামী ১০ জুনে বাড়ি ফিরতে অগ্রিম টিকেট প্রত্যামীর সংখ্যা তুলনামূলক কম ছিল। তেমন ভিড় নেই, সারিবদ্ধভাবে দাড়িয়ে টিকেট সংগ্রহ করছে যাত্রীরা। তবে ঈদের কয়েকদিন আগের টিকিট নিতেই যাত্রীরা ভিড় করেন বেশি।

স্টেশন ম্যানেজার মো. আবুল কালাম আজাদ জানান, ১০টি ট্রেন মিলে ১০ জুনের মোট টিকিট আছে ৬ হাজার ৯৩৭টি। এর মধ্যে কাউন্টারে পাওয়া যাবে ৪ হাজার ৯৭১টি। অনলাইনে বিক্রি হচ্ছে ২৫ শতাংশ। ৫ শতাংশ ভিআইপি এবং ৫ শতাংশ স্টাফ কোটা। বিকেল পাঁচটা পর্যন্ত চলে টিকিট বিক্রির কার্যক্রম। আগামী ১০ ও ১১ জুনের ট্রেনগুলোর জন্য টিকিটের চাপ কম থাকবে বলে জানিয়েছেন স্টেশন ম্যানেজার।

অগ্রিম বিক্রিত টিকেট ফেরত নেওয়া হবে না জানিয়ে ষ্টেশন ম্যানেজার বলেন, গতবারের ন্যায় এবারও একজন যাত্রী সর্বোচ্চ চারটি টিকিট সংগ্রহ করতে পারবেন। তবে একাধিক ট্রেনের ও ভিন্ন ভিন্ন শ্রেণির টিকিট কোন ব্যাক্তি একা সংগ্রহ করতে পারবে না বলে জানিয়েছেন তিনি।

চট্টগ্রাম হতে সুবর্ণ, তূর্ণা, গোধুলী, মেঘনা, মহানগর, সোনার বাংলা, পাহাড়িকা, উদয়ন ও বিজয় এক্সপ্রেসে করেই ঈদ করতে স্বজনদের কাছে যাবে চট্টগ্রামে অবস্থানরত দুরের বাসিন্দারা। তাদের কথা মাথায় রেখে ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে কি কি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে এমন প্রশ্নে ষ্টেশন মাষ্টার জানান প্রতিবারের ন্যায় এবারও বিবিধ ব্যবস্থা গ্রহণ করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।