অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বিএফইউজে নির্বাচনে সারাদেশে অশোক চৌধুরী এগিয়ে

0
13892263_1126063697482097_8990911245661976209_n
বিএফইউজে নির্বাচনে সভাপতি পদেে এগিয়ে আছেন অশোক চৌধুরী।

সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি পদে উপ-নির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়েছে। ইতোমধ্যে ভোট গণনাও শেষের পথে। সারাদেশের প্রাপ্ত ফলাফলে (ঢাকা বাদে) সভাপতি পদে অশোক চৌধুরী এগিয়ে আছেন।

সারাদেশে প্রাপ্ত ভোটের মধ্যে অশোক চৌধুরী পেয়েছেন ৩১৭ ভোট এবং তার নিকটতম প্রতিদ্ধন্ধি মনজুরুল আহসান বুলবুল পেয়েছেন ২৮৭ ভোট।

এর মধ্যে চট্টগ্রামের ফলাফলে অশোক চৌধুরী পেয়েছেন ১৭৪ ভোট, তার নিকটতম প্রতিদ্ধন্ধি মনজুরুল আহসান বুলবুল পেয়েছেন ১১৩ ভোট। অপর প্রার্থী প্রবীণ সাংবাদিক নেতা আব্দুল জলিল ভূঁইয়া পেয়েছেন ১১ ভোট।

চট্টগ্রামে সাংবাদিক ইউনিয়নের মোট ভোটার ৩৪৮, ভোট পড়েছে ৩০৮টি, ১০টি ভোট বাতিল ঘোষণা করেন নির্বাচন কমিশন।

এর আগে জাতীয় প্রেস ক্লাবের মিলনায়তনে শুক্রবার (২৯ জুলাই) সকাল ৯টায়ভোটগ্রহণ শুরু হয়। দুপুরে এক ঘণ্টা জুমার নামাজ ও খাবার বিরতি দিয়ে টানা বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলে।

জাতীয় প্রেস ক্লাবের পাশাপাশি সারাদেশে এক যোগে চট্টগ্রাম, কক্সবাজার, নারায়ণগঞ্জ, খুলনা, যশোর, রাজশাহী, বগুড়া, দিনাজপুর ও ময়মনসিংহতেও ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

ঢাকায় প্রায় তিন হাজার এবং ঢাকার বাইরে আরও এক হাজার মোট চার হাজারের কিছু বেশি ভোটার রয়েছেন বিএফইউজের।

নির্বাচনে তিন সভাপতি প্রার্থী একুশে টিভির এডিটর ইন চিফ ও সিইও মঞ্জুরুল আহসান বুলবুল, ডেইলি স্টারের সিটি এডিটর আব্দুল জলিল ভূঁইয়া এবং বৈশাখী টিভির বার্তা প্রধান অশোক চৌধুরী ভোটের লড়াইয়ে অবতীর্ণ হয়েছেন।

প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করছেন সিনিয়র সাংবাদিক আবু তাহের। এ ছাড়া বেশ কয়েকজন সাংবাদিক সুষ্ঠুভাবে ভোটগ্রহণে সহযোগিতা করছেন।

প্রায়াত সাংবাদিকে নেতা আলতাফ মাহমুদের যোগ্য উত্তসূরি নির্বাচিত করতে এই ভোটের আয়োজন করা হয়। ঢাকাসহ সারাদেশে (নির্ধারিত ইউনিয়নগুলোতে) ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট গণনা করে নির্বাচিত সভাপতির নাম রাতেই ঘোষণা করা হবে।

সরকারপন্থি সাংবাদিকদের সর্বোচ্চ এ সংগঠনটির সভাপতি ছিলেন প্রয়াত সাংবাদিক আলতাফ মাহমুদ। ২০১৫ সালের ২৭ নভেম্বর বিএফইউজের দ্বিবার্ষিক নির্বাচনে সভাপতি পদে নির্বাচিত হয়েছিলেন তিনি। কিন্তু, নির্বাচিত হওয়ার কিছুদিনের মাথায় গুরুতর অসুস্থ হয়ে পড়েন সাংবাদিক সমাজের এ প্রিয় নেতা। চলতি বছর ২৪ জানুয়ারি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

13522036_1264147716938038_6983579491602173238_n
চট্টগ্রামে ভোট গণনার দৃশ্য।

এদিকে চট্টগ্রাম প্রথম শ্রম আদালত বিএফইউজে’র এ উপ-নির্বাচন স্থগিত করে আদেশ দিলেও রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট তা স্থগিত করে দেন। অর্থাৎ শুক্রবারের নির্বাচন অনুষ্ঠানে কোনো বাঁধা নেই জানিয়ে বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার (২৮ জুলাই) দুপুরে এক আদেশ দেন।

বিএফইউজে’র নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী তিন সভাপতি প্রার্থীর মধ্যে মঞ্জুরুল আহসান বুলবুল বিএফইউজের দুইবার সভাপতি ও তিনবার মহাসচিবসহ দীর্ঘদিন ধরে সাংবাদিক ইউনিয়নে নেতৃত্ব দিয়ে আসছেন। আব্দুল জলিল ভূঁইয়াও বিএফইউজের দুইবার মহাসচিবসহ সাংবাদিকতা পেশার মানোন্নয়নে মাঠে রয়েছেন।

তবে অশোক চৌধুরী চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নে যুগ্ম-সম্পাদকের দায়িত্ব পালন করলেও ঢাকায় সাংবাদিক ইউনিয়নে তথা সাংবাদিক রাজনীতিতে একেবারেই নবীন। তবে সাংবাদিক সমাজের কাছে তিনিও পরিচিত মুখ।