অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

টেরিবাজারে দোকানিদের সর্তক, রিয়াজুদ্দিন বাজারে ৩ দেকানীকে জরিমানা

0
.

ঈদকে সামনে রেখে চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে পরিচালিত বাজার মনিটরিং দুটি টিম সোমবার নগরীর বৃহত্তর পাইকারী ও খুচরা কাপড় মার্কেট টেরিবাজার ও রিয়াজুদ্দিন বাজারে অভিযান চালিয়েছে।

প্রথম অভিযানে নগরীর রেয়াজুদ্দিন বাজার কাঁচা বাজারে মাংসের দোকানে অভিযান চালিয়ে ৩টি মামলায় ৩ দোকানকে ১৫ হাজার টাকা জরিমানা করেছেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রঞ্জন চন্দ্র দে।

রেয়াজুদ্দিন বাজার কাঁচা বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে এ জরিমানা করা হয়।

রিয়াজউদ্দিন বাজারে তিন মাংসবিক্রেতাকে তিনটি মামলায় মোট ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। দ্রব্যমূল্য টাঙানো না থাকা, ওজনে কারচুপি প্রভৃতি কারণে এই জরিমানা করা হয়। একটি মুদি দোকানে মূল্য তালিকা না থাকা এবং কিছু পণ্যের দামে অসংগতি থাকায় দশ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। সকল দোকানিকে সতর্ক করে দেয়া হয়।

উল্লেখ্য, গত ১৭ মে চট্টগ্রামের জেলা প্রশাসক সরাসরি রেয়াজুদ্দিন বাজার এসে সবাইকে সতর্ক করে দেন এবং মূল্য তালিকা প্রদর্শন করার জন্য সবাইকে নির্দেশ প্রদান করেন।

.

এদিকে ক্রেতাদের নিয়ন্ত্রণসীমায় রাখার জন্য চট্টগ্রাম নগরীর বৃহৎ বাজার টেরিবাজারে মনিটরিং কার্যক্রম পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: তৌহিদুল ইসলাম। মনিটরিং কার্যক্রমের সময় দোকানিরা যেন শাড়ি, লেহেঙ্গা, থ্রি পিস, গাউন,পাঞ্জাবী, শিশুদের পোশাকের গায়ে ক্রয়মূল্য ও বিক্রয়মূল্যের ট্যাগ বাধ্যতামূলক ভাবে ব্যবসায়ীরা প্রদর্শন করবেন এ ব্যাপারে টেরিবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি ও সম্পাদক নিশ্চিত করেন। এ সময় মেগামার্ট, বৈঠকবাজারে ভারত থেকে আমদানিকৃত পোশাকের কাগজপত্র যাচাইবাছাই করা হয় এবং আমদানিকৃত পণ্যের কাগজপত্র প্রদর্শনে ব্যবসায়ীগণ সমর্থ হন। যদিও এসব পোশাকের গায়ে পণ্যের মূল্য কোড আকারে লেখা ছিল। ক্রেতাদের বোধগম্য ভাষায় ক্রয় ও বিক্রয়মূল্য বাধ্যতামূলকভাবে প্রদর্শনের জন্য দোকান দুটিকে সতর্ক করা হয়েছে।

ভ্রাম্যমান আদালত পরিচালনায় চেম্বার প্রতিনিধি মোকাম্মেল হক, বিএসটিআই এর প্রতিনিধি এবং সিএমপি পুলিশ সহযোগিতা করেন। মনিটরিং কার্যক্রমের সময় উভয় বাজারের ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।