অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পাঁচ চৌধুরীর হাতেই বন্দী থাকবে বাঁশখালীবাসীর ভাগ্য!

0
.

আগামী একাদশ সংসদ নির্বাচনে চট্টগ্রাম ১৬ আসন বাঁশখালীতে বিএনপি থেকে মনোনয়ন প্রত্যাশী হিসেবে যাদের নাম শোনা যাচ্ছে তাদের মধ্যে চারবার নির্বাচিত সাবেক সাংসদ বাঁশখালীর সাবেক সাংসদ ও চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সভাপতি জাফরুল ইসলাম চৌধুরী, ও সাবেক ছাত্রদল নেতা ও আলোচিত ইউপি চেয়ারম্যান লিয়াকত আলী রয়েছেন। এছাড়াও নাম শোনা যাচ্ছে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সহ সভাপতি এডভোকেট ইফতেখার হোসেন চৌধুরী মহসিন, সাবেক মেয়র চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম সম্পাদক কামরুল ইসলাম হোসাইনির।

এদিকে জাফরুল ইসলাম চৌধুরী এলাকায় যতোটা জনপ্রিয় বলে দাবি করেন, এলাকাবাসী ততোটাই লিয়াকত আলীকে আলোচিত ব্যক্তি বলে মনে করেন।

চট্টগ্রাম-১৬ (বাশঁখালী) বর্তমান এমপি মোস্তাফিজুর রহমান চৌধুরী, দক্ষিণ জেলা আওয়ামীলীগ নেতা মুজিবুর রহমান সিআইপি, আওয়ামীলীগ নেতা খোরশেদ আলম সরকার দলীয় প্রার্থী হিসেবে নাম এসেছে।

জানা যায়, বাঁশখালী সংসদীয় আসনটি সব সময় ব্যতিক্রম। এখানকার নির্বাচনী ইতিহাসে সরকার হয় এক দলের, আর সাংসদ হয় অন্য দলের। তবে দুই একবার সরকার ও সাংসদ একই দলের হলেও বাঁশখালীবাসীর ভাগ্য পরিবর্তনে তেমন কোন ভূমিকা রাখতে পারেনি বলে এলাকাবাসীর অভিযোগ।

২০১৪ সালের নির্বাচনসহ ১০ টি নির্বাচনে বাঁশখালীবাসী পাঁচ চৌধুরীর হাতে বন্দী হয়ে আছে বাঁশখালীবাসীর ভাগ্য। ২০১৪ সালের নির্বাচনে আওয়ামী লীগের পক্ষে উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোস্তাফিজুর রহমান চৌধুরী দলীয়ভাবে মনোনয়ন পান ও নির্বাচিত হন।

অন্যদিকে চট্টগ্রামের প্রথম মেয়র, সাবেক সাংসদ আলহাজ্ব মাহামুদুল ইসলাম চৌধুরী জাতীয় পার্টির (জাপা) জেপি হায়দার আলী ও ইসলামী ফ্রন্ট থেকে আবু তাহের ছিদ্দিকী মনোনয়নপত্র দাখিল করেছিলেন।

বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করায় বাঁশখালী আসনে গত নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা হয় জাতীয় পার্টি ও আওয়ামী লীগ প্রার্থীর মধ্যে। ১৯৭৩ এর ৭ ই মার্চের নির্বাচনে বাঁশখালী আসনে আওয়ামী লীগের হয়ে সাংসদ নির্বাচিত হন আলহাজ্ব শাহজাহান চৌধুরী। এরপর ১৯৭৯ এর ১৮ ফেব্রুয়ারী নির্বাচনে বিএনপির ব্যানারে বাঁশখালী থেকে সাংসদ নির্বাচিত হন আলহাজ্ব মাহামুদুল ইসলাম চৌধুরী।

১৯৮৬ সালের ৭ মে নির্বাচনে ও ১৯৮৮ সালের ৩ মার্চের নির্বাচনে জাতীয় পার্টির ব্যানারে সাংসদ নির্বাচিত হন মাহামুদুল ইসলাম চৌধুরী। পরবর্তীতে এরশাদ সরকারের পট পরিবর্তনের পর ১৯৯১ এর ২৭ ফেব্রুয়ারীর নির্বাচনে আওয়ামীলীগের ব্যানারে সাংসদ নির্বাচিত হন আলহাজ্ব সুলতানুল কবির চৌধুরী। ১৯৯৬ এর ১৫ ই ফেব্রুয়ারীর নির্বাচনে বাঁশখালীতে নতুন করে সাংসদ নির্বাচিত হন বিএনপির ব্যানারে আলহাজ্ব জাফরুল ইসলাম চৌধুরী। এরপর ১৯৯৬ এর ১২ জুলাই, ২০০১ এর ১ অক্টোবর ও সর্বশেষ ২০০৮ এর ২৯ ডিসেম্বরের নির্বাচনে সাংসদ নির্বাচিত জাফরুল ইসলাম চৌধুরী। তিনি ২০০১ এর নির্বাচনে সাংসদ হওয়ার পর বাঁশখালীতে প্রথম প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

এদিকে সংসদ নির্বাচনে সাংসদ নির্বাচিত হলেও বাঁশখালীর একমাত্র প্রধান সড়কটি যথাযথ সংস্কার না করা, বাঁশখালী হয়ে কক্সবাজারের সংযোগ সড়ক না করা দীর্ঘ ৯১ এর ঘূর্ণিঝড় পরবর্তী উপকূলীয় বেড়িবাঁধের সংস্কার না হওয়ায় বর্ষা মৌসুমে উপকূলীয় জনগণের দূর্ভোগ কাটেনি।

এখনো বাঁশখালীর পরিচয় ক্রাইম জোন হিসেবে। এক যুগেরও বেশি সময় আগে সাধনপুরে এক রাতে ১১ জনকে জীবন্ত পুড়িয়ে মারার ঘটনা ঘটেছিল ২০০৩ সালের ১৮ নভেম্বর। বর্তমানে চট্টগ্রাম তৃতীয় জেলা ও দায়রা জজ আদালতে চাঞ্চল্যকর এ হত্যা মামলাটি বিচারাধীন রয়েছে। এর পর এখানকার পাহাড়ে মিলেছে নতুন জঙ্গি সংগঠন শহীদ হামজা ব্রিগেডের অস্ত্রাগার।

বাঁশখালীর জলদস্যূরা এক রাতেই খুন করেছিল ৩১ মাঝি-মাল্লাকে। জামায়াত নেতা মাওলানা দেলওয়ার হোসাইন সাঈদীর রায়ের পর আদালত ও থানায় হামলা চালিয়ে নথি পোড়ানোর ঘটনাও ঘটে এ উপজেলায়।

সর্বশেষ ২০১৬ সালের এপ্রিলে এস আলম এর কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের ইস্যূতে চারজন নিহত হয়ে ফের সংবাদের শিরোনামে এসেছিলো এ জনপদ।

এলাকাবাসীর ধারণা, নেতৃত্বের পরিবর্তনের কারণেই বাঁশখালীতে অপরাধের বিস্তার ঘটছে। বাঁশখালী অশান্তের নেপথ্যের কারণ প্রসঙ্গে স্থানীয় সাংসদ মোস্তাফিজুর রহমান বলেন, বাঁশখালীর বেশির ভাগ মানুষ শিক্ষা-দীক্ষায় অনাগ্রসর। এটির অপব্যবহার করে সাধারণ মানুষকে অপরাধে সম্পৃক্ত করে রাজনীতিবদরা। সাঈদীকে চাঁদে দেখার গুজব তুলে এখানে তান্ডব চালায় জামায়াত-শিবির। স্বাধীনতার পর কেবল ২০১৪ ও ১৯৯১ সালে আওয়ামী লীগ দলীয় সাংসদ ছিলেন বাঁশখালীতে। বেশির ভাগ সময় এখানে জনপ্রতিনিধি ছিলেন বিএনপির। তাদের প্রশ্রয়ে এ উপজেলায় এখন আখড়া গেড়েছে জামায়াত। মূলত এ কারণেই শান্ত এ জনপদ এখন অপরাধীদের অভয়ারণ্য।

তবে এ কথা উড়িয়ে দিয়েছেন বিএনপির সাবেক সাংসদ ও মন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরী। তিনি বলেন, বিএনপির সময়ে যতোটা ক্রাইম জোন হিসেবে বাঁশখালীর পরিচয় মিলেছে তার চেয়ে বেশি মিলেছে আওয়ামীলীগের সময়ে। তিনি পরপর চারচার নির্বাচিত সাংসদ এবং এলাকায় তিনি জনপ্রিয়। গত নির্বাচনে বিএনপি নির্বাচনে অংশ না নেয়ায় তিনি নির্বাচনে অংশ নিতে পারেননি।

জাফরুল বলেন, এবার মনোনয়ন পেলে বাঁশখালীর মূল সমস্যা ‘অপরাধ’ নির্মূল করবেন। এলাকাবাসীকে কর্মমূখী করে তুলবেন।এলাকার দারিদ্রতা ঘুচিয়ে জীবন ও জীবিকার সাথে এলাকাবাসীকে সম্পৃক্ত করবেন বলে অঙ্গিকার করেন। তিনি আরো বলেন, তিনি এলাকায় বিগত সময়গুলোতে জনপ্রিয় সাংসদ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। এলাকার লোকজনদের সুখে -দুংখে পাশে ছিলেন।

তবে বাঁশখালীতে জাফরুল ইসলাম চৌধুরী নিজেকে যতোটাই জনপ্রিয় বলে দাবি করেন, ততোটাই এলাকাবাসী আলোচিত বলে দাবি করেন বিএনপি আরেক নেতা ও ইউপি চেয়ারম্যান লিয়াকত আলীকে।

চট্টগ্রামের বাঁশখালীর গন্ডামারায় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন নিয়ে পক্ষে বিপক্ষে সমাবেশকে কেন্দ্র করে সংঘর্ষে চারজন নিহত হওযার পিছনে বিএনপি নেতা লিয়াকতের হাত রয়েছে বলে অভিযোগ করেছিলেন বর্তমান সাংসদ মোস্তাফিজুর রহমান চৌধুরী।

ঘটনার পর তিনি বলেন, ‘লিয়াকত স্থানীয়দের বারবার উসকানি দিয়ে পুলিশকে এমনভাবে ঘিরে ফেলেছিল, পুলিশ গুলি করতে বাধ্য হয়েছে। যারা মারা গেছে তাদের স্বজনদের সাথে কথা বলেছি। লিয়াকতের পক্ষের লোকদের গুলিতেই মানুষের মৃত্যু হয়েছে সংবাদ সম্মেলনে এ দাবি করেছিলেন তিনি।

সংবাদ সম্মেলনে সাংসদ বলেছিলেন, গন্ডামারা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান বিএনপি নেতা লিয়াকত আলী চাঁদা না পেয়ে এলাকার সরল মানুষকে উসকানি দিয়ে এ ঘটনা ঘটিয়েছেন। লিয়াকত এস আলমের কাছ থেকে এক কোটি ৩০ লাখ টাকা নিয়ে জমি দেয়নি। ওই টাকায় লিয়াকত অস্ত্র কিনেছে। সেই এক নম্বর দায়ী।

প্রসঙ্গত, চট্টগ্রামের বাঁশখালীতে এস আলম গ্রুপের কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণকে ঘিরে ২০১৬ সালের ৪ এপ্রিল সোমবার বিদ্যুৎকেন্দ্রের পক্ষে-বিপক্ষের লোকজন ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে ৪ জন নিহত হয়। এরপর বাঁশখালীর গন্ডামারায় এস আলম গ্রুপের অথ্যায়নে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন নিয়ে জনগণকে ‘বিভ্রান্ত’ করে উত্তেজনা সৃষ্টি করা হয়েছিল। মানুষকে ‘উসকানি’ দিয়ে এ পরিস্থিতি তৈরি করেন স্থানীয় বিএনপির নেতা এবং গন্ডামারার বসতভিটা ও গোরস্থান রক্ষা কমিটির আহ্বায়ক লিয়াকত আলী। চট্টগ্রাম জেলা প্রশাসনের গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনেও এ তথ্য উঠে আসে।

সংঘর্ষের ৩৫ দিন পর ১০ মে চট্টগ্রামের তৎকালীন জেলা প্রশাসক মেজবাহ উদ্দিনের কাছে পাঁচ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হয়। প্রতিবেদনে জনগণের বিভ্রান্তি দূর করার উদ্যোগ নেওয়া এবং প্রকল্পটি বাস্তবায়নে স্থানীয় প্রশাসনকে সম্পৃক্ত করাসহ দুটি সুপারিশ করা হয়। তবে এই তদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান করে সংঘর্ষ ও চারজনের প্রাণহানির ঘটনার বিচার বিভাগীয় তদন্তেরর দাবি জানিয়েছিলেন গন্ডামারার বসতভিটা ও গোরস্থান রক্ষা কমিটির আহ্বায়ক লিয়াকত আলী।

প্রতিবেদনে বলা হয়েছে, সেদিন (গত ৪ এপ্রিল) পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বাধ্য হয়ে পুলিশ গুলি চালায়। পুলিশ ছাড়াও অন্য একটি পক্ষ গুলি ছোঁড়ে। তবে চারজন গ্রামবাসী কার গুলিতে নিহত হন, তা তদন্ত কমিটি বের করতে পারেনি।

এরপর ১৭ মে বাঁশখালীর গ-ামারায় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বিরোধী আন্দোলনের নেতৃত্ব দেওয়া বিএনপি নেতা লিয়াকত আলীর বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা দায়ের করা হয়। বাঁশখালী থানার এসআই কায়কোবাদ বাদী হয়ে লিয়াকতের বিরুদ্ধে এ মামলা করেন। মামলায় লিয়াকতকেই একমাত্র আসামি করা হয়। এর আগে গ-মারায় লিয়াকতের বাড়িতে অভিযান চালিয়ে দুটি দেশি বন্দুক, চারটি গুলি ও একটি হ্যান্ডমাইক উদ্ধার করার খবর জানায় পুলিশ। এসময় জিজ্ঞাসাবাদের জন্য লিয়াকতের বাবা দুদু মিয়াকে আটক করে থানায় নিয়ে আসা হয়। লিয়াকতের বাবা অসুস্থ হওয়ায় পরবর্তীতে তাকে বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করানো হয়।

আগামী সংসদ নির্বাচনে নিজের মনোনয়ন প্রত্যাশার কথা উল্লেখ করে লিয়াকত বলেন, আমি দল থেকে মনোনোয়ন চাইব। আমার উপর মিথ্যা অভিযোগ এনে আমাকে মানুষ হত্যার আসামী করা হয়েছে। আমাকে বর্তমানে এলাকা থেকে পালিয়ে থাকতে হচ্ছে। তারপরও আমি মনোনোয়ন পেলে এলাকাবাসী আমাকে বিপুল ভোটে জয়লাভ করবে বলে জানান লিয়াকত আলী। কারন দোয়ে হোক আর গুনেই হোক আমি এলাকায় আলোচিত।

এছাড়াও এ আসন থেকে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সহ-সভাপতি এডভোকেট ইফতেখার হোসেন চৌধুরী মহসিন, সাবেক মেয়র চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম সম্পাদক কামরুল ইসলাম হোসাইনি মনোনয়ন প্রত্যাশী বলে জানা গেছে। তারা বিএনপি থেকে মনোনয়ন পেলে এ আসনে নির্বাচন করতে আগ্রহী বলেও জানা গেছে।