অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হারানো দুর্গ ফিরে পেতে মরিয়া জামায়াত, লীগ-বিএনপির একাধিক প্রার্থী

2
.

আগামী একাদশ সংসদ নির্বাচনে ভোটের মাঠ সামলাতে ব্যস্ত বর্তমান সাংসদ নদভী। দলীয় সূত্রে জানা গেছে, জামায়াত অধ্যুষিত চট্টগ্রাম ১৫ (লোহাগড়া-সাতকানিয়া) আসনে মনোনয়ন দৌড়ে রয়েছেন আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন। এছাড়াও এ আসন থেকে মনোনয়ন প্রত্যাশীর দলে রয়েছেন, সাবেক জাতীয় সংসদ সদস্য ও বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নায়েবে আমির মাওলানা আ ন ম শামশুল ইসলাম, সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বনফুল অ্যান্ড কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক শিল্পপতি এম এ মোতালেব সিআইপি, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম সম্পাদক ও সাতকানিয়া উপজেলা বিএনপির সভাপতি আব্দুল গাফফার চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির প্রচার সম্পাদক ও লোহাগাড়া সমিতি-চট্টগ্রামের সাধারণ সম্পাদক নাজমুল মোস্তফা আমিন।

চট্টগ্রাম-১৫ সংসদীয় আসন হল বাংলাদেশের জাতীয় সংসদের ৩০০টি নির্বাচনী এলাকার একটি। এটি চট্টগ্রাম জেলায় অবস্থিত জাতীয় সংসদের ২৯২নং আসন। এ আসনটি চট্টগ্রাম জেলার লোহাগাড়া উপজেলা এবং সাতকানিয়া উপজেলার ৬টি ইউনিয়ন নিয়ে গঠিত।

২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনে আওয়ামীলীগের ব্যানারে ১ লাখ ১ হাজার ৮৬৬ ভোট পেয়ে জয়ী হন। বিএনএফ থেকে জয়নাল আবেদিন কাদেরি পেয়েছিলেন ৪ হাজার ৪৪৮ ভোট। সাতকানিয়া ও লোহাগাড়া তৃণমূলের আওয়ামী লীগের নেতাকর্মীদের অভিযোগ, বর্তমান এমপি আবু রেজা মোহম্মদ নিজামুদ্দিন নদভী তৃণমূল নেতাকর্মীদের সঙ্গে তেমন কোনো যোগাযোগই রক্ষা করেন না।

জানা যায়, এমপি নদভী ১৯৯৫ সাল থেকে জামায়াতের দুর্গ হিসেবে পরিচিত আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করে আসছেন। অধ্যাপনা শুরুর সময় থেকে তিনি আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশনের সাথে যুক্ত হন।

চট্টগ্রাম-১৫ আসনে আগামী নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী দলের কেন্দ্রীয় কমিটির উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন জানান, দীর্ঘ ১২ বছর ধরে এলাকার মানুষের সঙ্গে সম্পৃক্ত রয়েছি। সাতকানিয়া-লোহাগড়ায় ঘনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছি। দল ও নেত্রী মনোনয়ন পেলে মুজিব আদর্শের বিজয় পতাকা উড়াতে পারবো আশা করছি। আর নদভী জামায়াতের লেবাস পড়ে নৌকার টিকিট পেয়ে এলাকার কি উন্নয়ন করেছে, তা এলাকাবাসী জানে। তিনি আরো জানান, লোহাগড়া-সাতকানিয়াবাসী আজ আর নদভীকে চায়না। আর সেটি বুঝতে পেরে নদভীর উঠেছে নাভিশ্বাস। আর তাই তিনি এলাকায় ভোটারদের কাছে টানার চেষ্টা করছেন। কিন্তু সেই চেষ্টা সফল হচ্ছেনা কোনভাবেই।

জানা যায়, হেফাজতের আন্দোলন দমনে চট্টগ্রামের সাতকানিয়া ও লোহাগাড়ার মতো ঝুঁকিপূর্ণ এলাকাতেও আওয়ামী লীগ নেতাকর্মীদের সঙ্গে নিয়ে তা মোকাবিলা করেছেন আমিনুল ইসলাম আমিন। এছাড়া ওয়ান ইলেভেনের সময় ধানমন্ডির সুধাসদনে সার্বক্ষণিক ছিলেন এই আমিনুল ইসলাম আমিন। নেত্রী (শেখ হাসিনা) গ্রেপ্তারের পর জজ কোর্টে পরে থাকতেন, এছাড়া নিয়মিত নেত্রীর মুক্তি আন্দোলন, মানববন্ধন, স্বাক্ষর অভিযানে অংশ নিয়ে আওয়ামী লীগের একজন পরিক্ষীত সৈনিক হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন আমিন।

এছাড়াও জামায়াতের দুর্গ বা ভোটব্যাংক খ্যাত এ আসনে ইতোমধ্যে নিজ দল বা জোট থেকে মনোনয়ন পাওয়ার আশায় তৎপর হয়েছেন দুই প্রধান জোট ২০ দল ও ১৪ দলের কয়েকজন নেতা। তারা হলেন-সাবেক জাতীয় সংসদ সদস্য ও বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নায়েবে আমির মাওলানা আ ন ম শামশুল ইসলাম, সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বনফুল অ্যান্ড কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক শিল্পপতি এম এ মোতালেব সিআইপি, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম সম্পাদক ও সাতকানিয়া উপজেলা বিএনপির সভাপতি আব্দুল গাফফার চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির প্রচার সম্পাদক ও লোহাগাড়া সমিতি-চট্টগ্রামের সাধারণ সম্পাদক নাজমুল মোস্তাফা আমিন।

এম এ মোতালেব সিআইপি মুঠোফোনে আলাপকালে জানান, গতবার মনোনয়ন চেয়েও পাইনি। এবারো নৌকা প্রতীকের মনোনয়ন পাওয়ার লক্ষ্যে মাঠে-ময়দানে কাজ করে যাচ্ছি। আশা করি বিএনপি নির্বাচনে গেলে এবার নেত্রী আমাকে মনোনয়ন দেবেন আশা করি।

অন্য দিকে বিএনপি থেকে মনোনয়ন প্রত্যাশী সাবেক ব্যাংকার আব্দুল গাফফার চৌধুরী একসময় সৌদি আরব বিএনপির কেন্দ্রীয় কমিটির সিনিয়র ভাইস চেয়ারম্যান ছিলেন। তিনি জানান, বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করলে এবার অবহেলিত সাতকানিয়া-লোহাগাড়ার উন্নয়নের লক্ষ্যে আমি ২০ দলীয় জোটের শীর্ষনেতাদের কাছে এ আসনে মনোনয়ন প্রত্যাশা করি।

এ ছাড়া বিভিন্ন স্থানে সভা-সমাবেশ ইত্যাদি করে মাঠ গরম করার চেষ্টায় আছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির প্রচার সম্পাদক নাজমুল মোস্তফা আমিন। ইতোমধ্যে লোহাগাড়া ও সাতকানিয়ার বিভিন্ন স্থানে ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের ব্যানারে একাধিক সভা করেছেন তিনি।

এ দিকে বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ আমলে এলাকার সাধারণ মানুষ নানাভাবে জেল-জুলুম ও নির্যাতনের শিকার হওয়ায় এ আসনে জামায়াতের জনপ্রিয়তা যেকোনো সময়ের তুলনায় অনেক বেশি বলে মনে করেন মহানগর শ্রমিক নেতা এস এম লুৎফর রহমান।

জামায়াত সূত্রে জানা গেছে, এবারো এ আসনে লড়বেন জামায়াতের কেন্দ্রীয় নায়েবে আমির ও ছাত্রশিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি মাওলানা শামশুল ইসলাম। তার সমর্থকদের অভিমত, জামায়াতের কেন্দ্রীয় নায়েবে আমির মাওলানা শামশুল ইসলামকে লোহাগাড়া-সাতকানিয়ার জনগণ ২০০৮ সালের মতো আবারো বিপুল ভোটে বিজয়ী করবেন বলে আমরা আশাবাদী।

জানাগেছে সরকারের দমন নিপীড়নের কারণে প্রকাশে সভা সমাবেশ করতে না পারলেও সামাজিকতায় এবং গোপনে কাজ চালাচ্ছে জামায়াত। তাই জামায়াত নেতাদের শতভাগ ধারণা সুষ্ঠু এবং নিরপেক্ষ নির্বাচন হলে তাদের দুর্গ তাদের কাছে ফিরে আসবে।

সূত্রে জানা গেছে, লোহাগাড়া-সাতকানিয়া আসনে বাংলাদেশ আওয়ামী লীগের কোনো নেতাই দুইবার মনোনয়ন পাননি। ১৯৯১ সালের নির্বাচনে এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছিলেন তৎকালীন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মরহুম আক্তারুজ্জামান চৌধুরী বাবু। সেবার তিনি জামায়াত প্রার্থী শাহজাহান চৌধুরীর কাছে পরাজিত হয়েছিলেন। এ সময় ধানের শীষ প্রতীকে নির্বাচন করেছিলেন মোস্তাফিজুর রহমান চৌধুরী প্রকাশ মোস্তাফিজ মিয়া।

১৯৯৬ সালের জাতীয় সংসদ নির্বাচনে আক্তারুজ্জামান চৌধুরী বাবু আর এ আসনে মনোনয়ন পাননি। তখন নৌকার টিকিট পান ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সভাপতি মাঈনুদ্দিন হাসান চৌধুরী। নির্বাচনে বিজয় ছিনিয়ে নিয়ে যান তৎকালীন বিএনপি স্থায়ী কমিটির প্রভাবশালী সদস্য ও সাবেক যোগাযোগমন্ত্রী কর্নেল (অব:) অলি আহমদ বীর বিক্রম। ২০০০ সালে বিএনপি, জামায়াত, ইসলামী ঐক্যজোট ও জাতীয় পার্টির একাংশ মিলে চারদলীয় জোট গঠন করে। তারা জোটবদ্ধভাবে আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তোলে।

২০০১ সালের নির্বাচন ঘনিয়ে এলে তৎকালীন চট্টগ্রাম-১৪ তথা লোহাগাড়া-সাতকানিয়া আসনে নতুন সঙ্কট দেখা দেয়। বিএনপির কর্নেল অলি ও জামায়াতের শাহজাহান চৌধুরী দু’জনই চারদলীয় জোটের মনোনয়ন চেয়ে বসেন। একপর্যায়ে জোটের হাইকমান্ড দু’জনকেই ভোটের মাঠে ছেড়ে দেয় এবং যিনি জিতে আসবেন তাকে গ্রহনের ঘোষণা দেয়া হয়। সেবার নৌকার মাঝি ছিলেন মরহুম শিল্পপতি আলহাজ জাফর আহমদ চৌধুরী। তিনি সে সময় চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের কো-চেয়ারম্যান ছিলেন। সেই নির্বাচনে বিএনপির কর্নেল অলি ও আওয়ামী লীগের জাফর আহমদ চৌধুরীকে ধরাশায়ী করে বিজয়ের মুকুট পরেন শাহজাহান চৌধুরী।

২০০৯ সালের ২৯ ডিসেম্বরের নির্বাচনে দাঁড়িপাল্লার প্রার্থী হন তৎকালীন চট্টগ্রাম মহানগর জামায়াতের আমির মাওলানা আ ন ম শামশুল ইসলাম। নৌকার মনোনয়ন পান চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাভোকেট এ কে এম সিরাজুল ইসলাম চৌধুরী। অবশ্য সেবারও কর্নেল (অব:) অলি আহমদ নির্বাচন করেন। তবে ধানের শীষ নিয়ে নয়, ছাতা মার্কা নিয়ে। তার আগেই বিএনপি ছেড়ে এলডিপি গঠন করেন তিনি। কর্নেল অলি ও সিরাজুল ইসলাম চৌধুরী দু’জনই জামায়াতের শামশুল ইসলামের কাছে পরাজিত হন। স্বাধীনতাপরবর্তী সময়ে এ আসনে সবচেয়ে বেশি ভোট পেয়ে রেকর্ড গড়েন মাওলানা শামশুল ইসলাম। সে সময় সারা দেশে জামায়াতের পাওয়া মাত্র দু’টি আসনের মধ্যে এটি একটি।

২ মন্তব্য
  1. Ahmad Mostaque বলেছেন

    ভাল নিউজ করেছেন, শিল্পী ভাই

  2. মোহাম্মদ ওমর ফারুক বলেছেন

    সাতকানিয়াতে ইউনিয়ন ১৬ টি,, লিখা হয়েছে ৬টি।
    আর লোহাগাড়া বানানে কয়েকবার লোহাগড়া লিখা হয়েছে।