অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মহাসড়কে ওজন স্কেলের নামে হয়রানি চাঁদাবাজি বন্ধ না হলে ধর্মঘটের হুঁশিয়ারি

0
.

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বড় দারোগাহাট ওজন স্কেলে গণহারে হয়রানি ও চাঁদাবাজির অভিযোগ করেছে আন্তঃজেলা মালামাল পরিবহন সংস্থা ও কাভার্ডভ্যান মালিক সমিতি এবং চট্টগ্রাম ট্রান্সপোর্ট ব্যবসায়ী মালিক সমিতি।

আজ বুধবার চট্টগ্রাম প্রেস ক্লাবে পরিবহণ সেক্টরের তিন মালিক সমিতির যৌথ উদ্দ্যেগে আয়োজিত সংবাদ সম্মেলনে এ অভিযোগ করে নেতারা। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে স্কেলের ওজন মাপার নামে পণ্য বোঝাই পরিবহনের হয়রানি, অবৈধ পরিবহন মালিক সমিতির নামে গণহারে চাঁদাবাজি ও যানজট নিরসনের দাবিতে আয়োজিত সংবাদ সম্মেলনে নেতারা বলেন, শুধু হয়রানী নয় ওজন স্কেলে দায়িত্বরত কর্মকর্তা ও লালিত আনসার বাহিনী প্রায়সময় মহাসড়কে চলাচলরত কাভার্ডভ্যান ও লরি চালক এবং হেলফারকে মারধর করে। সমিতির নেতারা শীঘ্রই চলমান সমস্যাগুলো নিরসন না হলে ঈদের পর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সব ধরণের পণ্য পরিবহন অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দেন সংবাদ সম্মেলনে।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে যৌথ সমিতির আহ্বায়ক মো. নুরুল আবছার আফসোস করে বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দারোগাহাট ছাড়া দেশের আর কোথাও এ সর্বনাশা স্কেল পদ্ধতি নেই। স্কেলটি দেশের পরিবহন বিভাগ ও জনগণের জন্য কাল হয়ে দাঁড়িয়েছে। প্রায় সময় কাভার্ডভ্যান ও লরিসহ অন্যান্য পণ্যবাহি পরিবহণে অতিরিক্ত মালামাল আছে দাবি করে পাঁচ থেকে ১০ হাজার টাকা পর্যন্ত চাঁদা নিয়ে এই ওজন স্কেল থেকে গাড়ি ছাড়া হয় বলে অভিযোগ করেন এ নেতা।

এছাড়াও মহাসড়ক ও টার্মিনালে পুলিশ এবং শ্রমিক-মালিক সংগঠনের নামে চাঁদাবাজির হার এতই বৃদ্ধি পেয়েছে যে অনিচ্ছা স্বর্ত্তেও মহাসড়কে গাড়ি বন্ধ রেখে বৃহত্তর আন্দোলনে যাওয়ার চিন্তা করছি। তিনি বলেন, দারোগাহাটে ওজন স্কেলের নামে হয়রানির ভয়াবহা দিন দিন বৃদ্ধি পাওয়ায় আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। ফলে সংবাদ সম্মেলনের মাধ্যমে বিষয়টি দেশ বাসিকে জানাতে সাংবাদিকদের শরণাপর্ণ হয়েছি।

একই সংবাদ সম্মেলনে যৌথ সমিতির সদস্য সচিব দ্বীন মোহাম্মদ বলেন, বড় দারোগারহাটের ওজন স্কেলে ওজনে ভুল তথ্য উপস্থাপন করে গণহারে হয়রানি ও অবৈধ মালিক সমিতির নামে ব্যাপক চাঁদাবাজির কারণে প্রায় প্রতিদিনই কাভার্ডভ্যান ও লরি চালক এবং হেলফারের সাথে ঝগড়া হয়। এতে মহাসড়ক জুড়ে যাত্রীবাহি বাসসহ অন্যান্য পণ্যবাহি গাড়িগুলো দীর্ঘ যানজটে আটকা পড়ে।

তিনি প্রশ্ন রেখে বলেন, একটি গাড়ির পণ্য ওজন করার জন্য যদি ১০ মিনিট সময় লাগে। তাহলে মহাসড়কে যাতায়াতরত লক্ষ লক্ষ গাড়ির ওজন পরিমাপ করতে কত সময় লাগে? এতে যাত্রীবাহী বাসের সাধারণ যাত্রীরা ঘণ্টার পর ঘণ্টা মহাসড়কে আটকা পড়েন। অতচ ঠিক একই মহাসড়কের সেনাবাহিনীর পরিচালনাধীন দাউদকান্দি সেতুর পাশে অপর ওজন স্কেলে সুশৃঙ্খলভাবে খুব কম সময়ে ওজন পরিমাপ করা হয় দাবী তার।

তিনি বলেন, পণ্যসহ গাড়ির সরকার অনুমোদিত ওজন ২২ টন। দাউদকান্দির ওজন স্কেলে ১০০ বা ২০০ কেজি ওজন বেশি দাবি করে চালকরা হয়রানি ও মারধরের শিকার হয়।

অন্যদিকে সেনাবাহিনীর পরিচালনাধীন দাউদকান্দি সেতুর ওজন স্কেলে দেখা যায় আগের পরিমাপের তুলনায় এ স্কেলের ওজন সঠিক রয়েছে। তাই বড় দারোগারহাটের স্কেলটি তুলে দেওয়ার দাবি জানায় তিনি। যদি নিতান্তই প্রয়োজন হয় চাঁদাবাজি ও হয়রানি বন্ধে সড়ক বিভাগের পরিবর্তে যমুনা সেতুর মতো সেনাবাহিনী নিয়ন্ত্রিত স্কেল বসানোর আহ্বান জানিয়েছেন তিনি।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্তিত যৌথ সমিতির সদস্য মো. আজিজুল হক, মনির আহমদ, মো. ফরিদ উদ্দিন, মোহাম্মদ সেলিম রেজা, সালেহ আহমদ ও কামাল উদ্দিন।