অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পটিয়ায় অভ্যন্তরীণ কোন্দলেও নির্ভার আ’লীগ ও বিএনপি

0
.

চট্টগ্রাম আসন পটিয়া উপজেলা আওয়ামীলীগে অভ্যন্তরীণ কোন্দল থাকলেও নিজের অবস্থান নিয়ে চিন্তামুক্ত রয়েছেন এ আসনের বর্তমান সাংসদ সামশুল হক চৌধুরী।

আগামী সাংসদ নির্বাচনে আওয়ামীলীগ থেকে নিজের মনোনোয়নের ব্যাপারে তিনি আশাবাদি। একইরকম নির্ভার রয়েছেন বিএনপি নেতাকর্মীরাও।

এদিকে একই আসনে আওয়ামীলীগ থেকে মনোনোয়ন প্রত্যাশীর তালিকায় রয়েছেন কেন্দ্রীয় যুবলীগের সাংগঠনিক সম্পাদক বদিউল আলম বদি, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী, দক্ষিণ জেলার আওয়ামী লীগের সদস্য মোহাম্মদ সেলিম নবী এবং দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি সংরক্ষিত মহিলা আসনের সাবেক সংসদ সদস্য চেমন আরা তৈয়ব।

দুইবার নির্বাচিত সাবেক এমপি গাজী মুহাম্মদ শাহজাহান জুয়েল আগামী নির্বাচনে আবারও ধানের শীষের প্রার্থী হতে চান। তাকে ঠেকাতে মাঠে রয়েছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সহসভাপতি এনামুল হক এনাম, সাবেক উপজেলা চেয়ারম্যান ইদ্রিস মিয়া।

এদিকে পটিয়ায় আগামীবার জাতীয় পার্টি থেকে নির্বাচন করতে চান দলের শিল্পবিষয়ক উপদেষ্টা সাবেক এমপি সিরাজুল ইসলাম। জাতীয় পার্টিতে তিনি ছাড়াও মনোয়ন প্রত্যাশী হিসেবে নিজেদের উপস্থিতি জানান দিচ্ছেন পটিয়া পৌরসভার সাবেক চেয়ারম্যান ও চট্টগ্রাম দক্ষিণ জেলা জাতীয় পার্টির সভাপতি শামসুল আলম মাস্টার। তিনি এমপি পদে এর আগে দু’বার নির্বাচনও করেছেন।

এ ছাড়া ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের চট্টগ্রাম দক্ষিণ জেলার উপদেষ্টা ড. বেলাল নুর আজিজী, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মুহাম্মদ শাহ আলমও আছেন মনোনয়ন আলোচনায়।

চট্টগ্রাম জেলা সদর থেকে ৩৫ কিলোমিটার পূর্বে চট্টগ্রাম জেলার দক্ষিণাংশে পটিয়া উপজেলার অবস্থান। এ উপজেলার দক্ষিণে আনোয়ারা উপজেলা ও চন্দনাইশ উপজেলা পূর্বে চন্দনাইশ উপজেলা ও রাঙ্গুনিয়া উপজেলা, উত্তরে বোয়াালখালী উপজেলা, কর্ণফুলি নদী ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের চান্দগাঁও থানা এবং পশ্চিমে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কর্ণফুলি থানা অবস্থিত।

একাদশ নির্বাচনে মনোনয়নের বিষয়ে জানতে চাইলে দক্ষিণ জেলার আওয়ামী লীগের সদস্য মোহাম্মদ সেলিম নবী জানান, পটিয়া উপজেলাকে দুর্নীতিমুক্ত করা এবং পটিয়া উপজেলাকে জেলায় রূপান্তরর করার উদ্দেশে আগামী একাদশ নির্বাচনে মনোনয়ন প্রত্যাশা করেন তিনি। তিনি আরও জানান, আগামীতে দল থেকে মনোনয়নয় পেয়ে নির্বাচিত হলে তিনি পটিয়াকে জেলা করার জন্য যে অবকাঠামো গড়ে তোলা দরকার তা বাস্তবায়ন করবেন।

.

এদিকে উপজেলা আওয়ামীলীগে অভ্যন্তরীণ কোন্দলে প্রায় বিপর্যস্ত দলের সাংগঠনিক কার্যক্রম। বর্তমান সাংসদের উপর নানা অভিযোগ পটিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাধারন সম্পাদকের। আর এ অভিযোগ থেকে সৃষ্টি হয়েছে নানা বিরোধের। জানা গেছে, এ বিরোধ তৈরী হয়েছে বিগত ইউনিয়ন পরিষদ নির্বাচন থেকে।

এসব বিষয় জানতে কথা বলা হয়েছে সাংসদ সামশুল হক চৌধুরীর সাথে। তিনি এ প্রতিবেদককে জানান, তার উন্নয়ন কর্মকান্ড দেখে একটা গোষ্ঠী তার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। ১৯৭৫ সালের পর থেকে ২০০৮ সালের আগ পর্যন্ত এ আসনটিতে আওয়ামীলীগের কখনো জয় হয়নি। তিনিই ২০০৮ সালে বিএনপির গাজী শাহজাহান জুয়েলকে পরাজিত করে বিজয় ছিনিয়ে এনেছেন। সেটা অনেকেরই অসহ্যের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

পশ্চিম পটিয়ার ৪টি ইউনিয়নের ৭টি ওয়ার্ডের দীর্ঘদিনের প্রাণের দাবি একটা স্লুইচ গেট। তিনি ৭০ কোটি টাকা ব্যয়ে সেই স্লুইচ গেট নির্মাণের কাজ তৃত্বীয় পর্যায়ের কাজ শেষ করা হয়েছে। জোয়ারের সময় এসব এলাকার বাসিন্দাদের চৌকিতে বসে থাকতে হতো। এ অবস্থার পরিবর্তন হয়েছে। এছাড়ও বেড়িবাঁধের উপর দিয়ে উড়াল সেতু হচ্ছে। কৈগ্রাম এই সেতুর ব্যয় ধরা হয়েছে ৪৬ কোটি টাকা। এলজিইডি কর্তক নির্মিত আখতারুজআমান কালার সেতুর ব্যয় ধরা হয়েছে ২৮ কোটি টাকা। সেতুর কাজ শুরু হয়ে গেছে। এ পর্যন্ত ৯৭০ কোটি টাকার কাজ সম্পন্ন করেছেন বলে দাবি করেন এই সাংসদ।

পটিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাধারন সম্পাদককের বিরুদ্ধে এই সাংসদ বলেন, আমি আমার নিজের পকেট থেকে ৫ লাখ টাকা ডিপোজিট করে অ্যাকাউন্ট খুলে দিয়েছে সাংগঠনিক কাজ চালানোর জন্য। কিন্তু তারা এখন পর্যন্ত কোন ইউনিয়নে পূর্নাঙ্গ কমিটি গঠন করতে পারেনি। করবে কি করে? কারন তারা টেন্ডারবাজিতে ব্যস্ত। ঠিকাদারী কাজ নিয়ে ব্যস্ত।

তিনি আরো বলেন, আমার বিরুদ্ধে তাদের অভিযোগ, আমি নাকি তাদের কাজ দেই না। আমার উপর ওরা নির্ভর করবে কেন? সভাপতি ও সাধারন সম্পাদক গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকাকে ডুবাতে চেয়েছে। দুজন প্রকাশ্যে ভোটারকে ধানের শীষে ভোট দিতে অনুরোধ করেছেন। নৌকার অফিস ভেঙ্গে দিয়েছে। ওদের সাথে আজ আর কোন এলাকার মানুষ নেই। আমি তৃণমূলকে প্রাধান্য দিয়েছি। তৃণমূল আমার সাথে আছে। তাই আমি ওদের সাথে সম্পূর্ক রাখবন না, এটি আমার একক সিদ্ধান্ত।

মনোনোয়ন প্রত্যাশী কেন্দ্রীয় যুবলীগের সাংগঠনিক সম্পাদক বদিউল আলম বদির সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, রাজনৈতিক কর্মীর উদ্দেশ্য থাকে বৃহৎ পরিসরে মানুষের সেবা করা। আমি সাংসদ হলেই সেটা করতে পারব। আর বর্তমান সাংসদ দলে যে কোন্দল জিইয়ে রেখেছে, সেটা নিরসন করতে পারব বলে বলেও জানান তিনি।

তিনি আরো জানান, তিনি মনোনোয়ন পেয়ে নির্বাচনে জয়লাভ করলে পটিয়াকে সিটি অব জয় অর্থাৎ আনন্দনগরী বানাবেন। যেটা কেউ আগে পারেনি। জানা যায়, ১৯৯১, ১৯৯৬ ও ২০০১ সালে এখানে বিজয়ী হয় ধানের শীষ। যোগ্য প্রার্থী পেলে আসনটি আবারও জিতে নেওয়া যাবে- এমন ধারণা থেকে বিএনপির একটি পক্ষ সাবেক এমপি গাজী শাহজাহান জুয়েলকে আগামীবার ভোটের মাঠে দেখতে চাচ্ছেন বলে জানা গেছে।

গাজী শাহজাহান জুয়েল এ প্রসঙ্গে বলেন, পটিয়ায় যা উন্নয়ন হয়েছে সব বিএনপি’র আমলেই। পটিয়া-বৈলতলী-আনোয়ারা সড়ক, পটিয়া-কেলিশহর-রতনপুর সড়ক, পটিয়া-বোয়ালখালী সড়ক, পাঁচুরিয়া-ধলঘাট সড়ক, মোজাফফরবাদ সড়ক নির্মাণ হয়েছে আমার আমলেই। পটিয়া স্বাস্থ্য কমপ্লেক্সও আমার আমলেই। আমার উন্নয়নের কথা পটিয়ার মানুষ ভুলেনি, কখনো ভুলবেও না। এবারও দল আমাকে মনোনয়ন দেবে। আর পটিয়ার জনগণ আমাকে ভোট দিয়ে নির্বাচিত করবে।

চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপি’র সহ-সভাপতি এনামুল হক এনামও একাদশ সংসদ নির্বাচনে মনোনয়ন প্রত্যাশী। ২০০৮ সালে মনোনয়ন না চাইলেও দলে সক্রিয় ছিলেন তিনি। নির্বাচনে হেরে যাওয়ার পর শাহজাহান জুয়েল নিস্ক্রিয় হয়ে পড়েন। এছাড়া দলীয় কোন্দলের কারণে চট্টগ্রাম উত্তর জেলার সভাপতি থেকে শাহজাহান জুয়েলকে অব্যাহতি দেয় দলীয় চেয়ারপারসন। এ সময় সংগঠনের তৃণমূল নেতাকর্মীদের সঙ্গে তার কোনো সম্পর্ক ছিল না। দলের এ দুর্দিনে মাঠে থেকে সংগঠনকে চাঙ্গা রেখেছেন এনামুল হক। সে হিসেবে এবার দলীয় মনোনয়ন লাভের অধিকার এনামুল হকের বলে মনে করছেন তৃণমূল নেতাকর্মীরা।

এ ব্যাপারে এনামুল হক এনাম বলেন, প্রহসনের নির্বাচন ঠেকানোর আন্দোলন করতে গিয়ে পুলিশের গুলি খেয়েছি। জেল-জুলুম, অত্যাচার-নির্যাতন সহ্য করেছি। বিষয়টি দলের শীর্ষ নেতারা জানেন। ম্যাডামেরও আস্থাভাজন হয়েছি। পটিয়ার সাধারণ মানুষ আমার সঙ্গে আছেন। হারানো আসনটি পুনরুদ্ধার করতে চাই। মনোনয়ন পেলে দলের লক্ষ্য পূরণ হবে বলে আশা করছি।

এদিকে দলের সদস্য সংগ্রহের কর্মসূচিতে নেমে মনোনয়ন চাওয়ার ঘোষণা দেন চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সহসভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ইদ্রিস মিয়াও। অনুসারী নেতা-কর্মীদের নিয়ে দলকে সুসংগঠিত করতে কাজ করে যাচ্ছেন তিনিও।