অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

লতিফ ঠেকাতে আ’লীগ একাট্টা, সুবিধাজনক অবস্থানে খসরু

0
.

চট্টগ্রাম-১১ আসনে বর্তমান এমপি আব্দুল লতিফ ও চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সহ-সভাপতি মোহাম্মদ খোরশেদ আলম সুজনের বিরোধ সারা বছরের। আগামী সংসদ নির্বাচনে মনোনোয়ন প্রত্যাশীর তালিকায় রয়েছেন আবার এই দুজনই। এই দুজনের সাথে একই আসন থেকে মনোনয়ন চান চট্টগ্রাম নগর কমিটির দুই সহ-সভাপতি খোরশেদ আলম ও আলতাফ হোসেন চৌধুরী এবং নির্বাহী কমিটির সদস্য রোটারিয়ান হাজী মোহাম্মদ ইলিয়াস।

এদিকে ক্লিন ইমেজধারীও হয়ে আগামী সংসদ নির্বাচনে চট্টগ্রাম -১১ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরীর সামনে দাঁড়াবে বেশ কিছু চ্যালেঞ্জ। চ্যালঞ্জের বিষয়গুলো নিয়ে জানা গেছে নির্বাচনী এলাকাবাসী, দলীয় সূত্র থেকে। মামলা, দলীয় কোন্দল, এলাকায় কম উপস্থিতি, আওয়ামীলীগে নেতৃত্বে রদবদলসহ কয়েকটি কারনে আগের ভোটব্যাংকে কাজে লাগানো কঠিন হয়ে পড়বে আমির খসরুর।

পতেঙ্গা, বন্দর, সদরঘাট ও ইপিজেড থানা এবং ডবলমুরিং থানার একাংশ পড়েছে চট্টগ্রাম-১১ আসনে। নগরীর ২৭, ২৮, ২৯, ৩০, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০ ও ৪১নং ওয়ার্ড নিয়ে গঠিত আসনটি। চট্টগ্রাম-১১ সংসদীয় আসন বাংলাদেশের জাতীয় সংসদের ৩০০টি নির্বাচনী এলাকার একটি। এটি চট্টগ্রাম জেলায় অবস্থিত জাতীয় সংসদের ২৮৮ নং আসন।

বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করলে এ আসন থেকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী মনোনয়ন পাবেন বলে জানা গেছে। একই সাথে মনোনোয়ন প্রত্যাশী হিসেবে নাম শোনা যাচ্ছে সাবেক এমপি রোজী কবিরেরও।

আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে চট্টগ্রামের ১৬টি আসনের বর্তমান এমপিরা নিজের ভাবমূর্তি দলীয় হাইকমান্ডের কাছে তুলে ধরতে প্রায়:শই ঢাকায় অবস্থান করেছেন। নির্বাচনী এলাকায় না থাকাসহ অনান্য কারনে চট্টগ্রাম ১১ আসনের এমপি এম,এ লতিফ নানা কারনে বিতর্কিত। আর খোরশেদুল আলম সুজন সেই বিতর্কের রূপরেখা তুলে ধরতে ব্যস্ত ছিলেন। এবং আছেনও। আর এ সুযোগে ফুরফুরা মেজাজে রয়েছেন ইলিয়াছ।

২০১৪ সালে জানুয়ারির নির্বাচনে আওয়ামীলীগ থেকে ৪৬ হাজার ৩২ ভোট পেয়ে বিজয়ী হন এম,এ লতিফ। কিন্তু নানা বিতর্কিত কর্মকান্ডে এম,এ লতিফের ভাবমূর্তি ক্ষুন্ন হওয়ার সুযোগে আগামী সংসদ নির্বাচনে এম,এ লতিফের দূর্গে হানা দিতে চায় চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সহ-সভাপতি মোহাম্মদ খোরশেদ আলম সুজন ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের আহব্বায়ক ও কার্যনির্বাহী সদস্য রোটারিয়ান হাজী মো: ইলিয়াছ।

দলীয় সূত্রে জানা যায়, আগামী জাতীয় সংসদ নির্বাচনের ক্ষণ গণনা শুরু হওয়ার আগেই দৌড়ঝাঁপ শুরু হয়েছে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের। বর্তমান এমপিদের অনেকে আছেন শঙ্কায়। নিজেদের বিতর্কিত কর্মকান্ডের জন্য বর্তমান এমপিদের অনেকে আগামী নির্বাচনে দলীয় মনোনয়ন পাবেন না। এক্ষেত্রে দলীয় হিসেবে আসবে নতুন মুখ। তৃণমূলের পর্যালোচনা, বিভিন্ন গোয়েন্দা সংস্থার তথ্য ও হাইকমান্ডের মূল্যায়নে যথার্থ হলেই কেবল দলীয় মনোনয়ন মিলবে। এমপি হলেই মনোনয়ন মিলবে না এমন বার্তা ইতিমধ্যে মনোনয়ন প্রত্যাশীদের কাছে পৌঁছে দেয়া হয়েছে হাইকমান্ডের তরফে।

২০১৪ সালের নির্বাচনে চট্টগ্রাম ১১ আসনে আওয়ামীলীগ থেকে মনোনয়ন পান এম,এ লতিফ। মনোনয়ন প্রত্যাশীদের তালিকায় ছিলেন খোরশেদ আলম সুজন ও আলতাফ হোসেন বাচ্চু। কিন্তু তাদেরকে টপকিয়ে মনোনয়ন পেয়ে নির্বাচনে ৪৬ হাজার ৩২ ভোট (শতকরা ৯৭ ভাগ) ভোট পেয়ে নির্বাচনে জয়লাভ করেন লতিফ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি জাতীয় পার্টির কামাল উদ্দিন পান ১৬ হাজার ৯৯০ ভোট। শতকরা হিসেবে তা ৩ শতাংশ।

চিটাগাং চেম্বারের সভাপতি থাকা অবস্থায় ২০০৮ সালে আওয়ামী লীগের মনোনয়নে চট্টগ্রাম বন্দর আসনে সংসদ সদস্য নির্বাচিত হন এম, লতিফ। ২০১৪ সালের নির্বাচনে জিতে টানা দ্বিতীয়বার সংসদে আওয়ামী লীগের প্রতিনিধিত্ব করছেন তিনি।

এদিকে এবারের নির্বাচনে আওয়ামীলীগ থেকে মনোনয়ন প্রত্যাশী খোরশেদ আলম সুজন লতিয়ের দূর্গে হানা দিতে চান। ব্যর্থ এমপির কালিমা মোচন করতে চান এ আসন থেকে নির্বাচিত হয়ে।

খোরশেদ আলম সুজন বলেন, তিনি পরপর দুইবার মনোনয়ন আশা করেও তা পেতে ব্যর্থ হয়েছেন। তবে তিনি এবার আশা করেন শেখ হাসিনা তাকে মূল্যায়ন করবেন। তিনি বলেন, এম, লতিফ বিএনপি জামায়াতের লোক। বিএনপির জন্য মনোনোয়ন নিতে গিয়ে আওয়ামীলীগের মনোনয়ন পেয়েছেন। সারাজীবন বিএনপি জামায়াত করে মনোনয়ন পাওয়ার আগে আওয়ামীলীগের শার্ট গায়ে দিয়ে মনোনোয়ন পেয়ে নির্বাচনে অংশ নিয়েছেন।

তিনি লতিফ এমপিকে উল্লেখ করে বলেন, এই আওয়ামী লীগার বিগত নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে জনগণের জন্য কাজ না করে শুধু নিজের ভাগ্য গড়েছেন।্ এই অতিথি এমপি নিজেদের ভাগ্য গড়ে এখন আপন গন্তব্যে ফিরে যাবার প্রস্তুতি নিচ্ছেন।

মনোনয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হলে হলে এলাকার জন্য কি করবেন, তা জানাতে গিয়ে এই নেতা বলেন, এ এলাকার সবচেয়ে বড় সমস্যা জলাবদ্ধতা। তিনি এ সমস্যা সমাধানের উপর জোর দিবেন। তাছাড়া যানজট সমস্যা তো আছে। দুটি ইপিজেড এ এলাকাতে থাকার পরও এ এলাকায় কোন হাসপাতাল নেই। নেই কোন মাতৃসদন হাসপাতাল, নেই ক্লিনিক। নেই সরকারী কলেজ। আর স্থানীয়রা রয়েছেন সরকারী হুকুমদাতাদের দখলে। বাপদাদাদের সম্পত্তি সরকারী বিভিন্ন সংস্থার উন্নয়নের নামে দখল করে নিচ্ছে বলে জানান তিনি। তিনি সংসদ সদস্য নির্বাচিত হলে এ সমস্যাগুলোর সমাধান করবেন। চট্টগ্রামের স্থানীয়দের কর্মক্ষেত্রে নিয়োগ দেয়ার ব্যবস্থা করবেন বলে জানান তিনি।

খোরশেদ আলম সুজন বলেন, মনোনয়ন পেলে দলকে বিজয়ী করার জন্য তিনি লড়বেন। তবে মনোনোয়ন না পেলেও দলের জন্য কাজ করবেন। দলের বিদ্রোহী ছিলাম না। হবও না বলে উল্লেখ করেন এই নেতা।

দল থেকে এ আসনে মনোনয়ন প্রত্যাশীর তালিকায় আরো রয়েছেন রোটারিয়ান হাজী মো: ইলিয়াছ। ছাত্রজীবন থেকে রাজনীতি করেছেন। ১৩ বছর মেরিন অফিসার হিসেবে চাকুরি করেছেন। চাকুরী শেষে আবার ফিরেছেন রাজনীতিতে।

কেন মনোনোয়ন প্রত্যাশী? এ প্রশ্নের উত্তরে হাজী মো: ইলিয়াছ জানান, এলাকার উন্নয়নে কাজ করে আসছি। ইপিজেড আমার এলাকা। বিভিন্ন কল্যানমূলক কাজ করেছি। দরিদ্র জনগনকে সাহায্য সহযোহিতা করেছি। এলাকা থেকে জঙ্গী, ইয়াবা, মাদক নিমূলের জন্য এলাকা ভিত্তিক জনসচেতনতামূলক কর্মসূচি পালন করেছি। ইপিজেডের ভীতর গিয়ে কর্মী অসেন্তাষ নিরসন করেছি।

নিজের কথা বলতে গিয়ে ইলিয়াছ আরো বলেন, তিনি আওয়ামী পরিবারের সন্তান। তার বাবা মরহুম জালাল আহমেদ মুক্তিযোদ্ধা সংগঠক ছিলেন। ছিলেন চট্টগ্রাম জেলা আওয়ামীলীগের অন্যতম সংগঠক এম,এ আজিজের ঘনিষ্ট্য সহচর। তাই শেখ হাসিনা তার পারিবারিক ইতিহাস জেনেও তাকে মনোনয়ন দিবেন বলে আশাবাদ ব্যক্ত করেন এই নেতা। কারন তার বাবা নিজের পরিবারের জন্য কিছু না রেখে মায়ের সম্পত্তি, স্বর্ণ বিক্রি করে আওয়ামীলীগ করেছেন। দলের জন্য কাজ করেছেন।

এদিকে ক্লিন ইমেজধারীও হয়ে আগামী সংসদ নির্বাচনে চট্টগ্রাম-১১ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরীর সামনে দাঁড়াবে বেশ কিছু চ্যালেঞ্জ। চ্যালঞ্জের বিষয়গুলো জানা গেছে নির্বাচনী এলাকাবাসী, দলীয় সূত্র থেকে। মামলা, দলীয় কোন্দল, এলাকায় কম উপস্থিতি, আওয়ামীলীগে নেতৃত্বে রদবদলসহ কয়েকটি কারনে আগের ভোটব্যাংকে কাজে লাগানো কঠিন হয়ে পড়বে আমীর খসরুর। এ আসন থেকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী মনোনয়ন পাবেন বলে জানা গেছে। একই সাথে মনোনোয়ন প্রত্যাশী হিসেবে নাম শোনা যাচ্ছে সাবেক এমপি রোজী কবিরেরও।

জানা গেছে, আবদুল্লাহ আল নোমান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, মীর মোহাম্মদ নাছির উদ্দিনের হাতে ছিলো চট্টগ্রাম মহানগর বিএনপির রাজনীতি। তাদের তিনজনের সিদ্ধান্তই চূড়ান্ত ছিলো মহানগর বিএনপিতে। এ নিয়ে কোন্দল তৈরী হলেও তাদের সরব উপস্থিতি নিজ নিজ নির্বাচনী এলাকাতে আগামী সংসদ নির্বাচন নিযে আশা সঞ্চার করেছিলো। এলাকাবাসী ভেবেছিলেন, আগামী নির্বাচনে তারা তাদের প্রিয় নেতাকেই কাছে পাবেন।

কিন্তু বিএনপির কেন্দ্রীয় কমিটি গঠনের পর স্থানীয় রাজনীতি থেকে অনেকটাই দূরে সরে যান এই তিন নেতা। সবচেয়ে বেশি দুরত্বে চলে আসেন আমীর খসরু মাহমুদ চৌধুরী। চট্টগ্রাম মহানগর বিএনপিতে আসে শাহাদাত-বক্কর নতুন নেতৃত্ব।

এদিকে বিএনপির কেন্দ্রীয় কমিটিতে চট্টগ্রাম অঞ্চল থেকে পাঁচজন নেতা দলের গুরুত্বপূর্ণ পদ পান। আমীর খসরু স্থায়ী কমিটির সদস্য হন। আবদুল্লাহ আল নোমান আগের দুই মেয়াদের মতোই ভাইস চেয়ারম্যান রয়ে যান। মীর মোহাম্মদ নাছির উদ্দিন চেয়ারর্পাসনের উপদেষ্টার পদ থেকে হয়েছেন ভাইস চেয়ারম্যান। এ ছাড়া দলের যুগ্ম মহাসচিবের পদ পেয়েছেন চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির সভাপতি আসলাম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক হয়েছেন মাহবুবুর রহমান শামীম।

জানা যায়, চট্টগ্রাম নগর বিএনপির এর আগের কমিটির সভাপতি ছিলেন আমীর খসরু। তাঁর সঙ্গে সাধারণ সম্পাদক পদে ছিলেন শাহাদাত হোসেন। ২০০৯ সালে আমীর খসরুর নেতৃত্বাধীন কমিটি ঘোষণার আগে সম্মেলন পন্ড করে দেন নোমানের অনুসারীরা। এর আগে চারদলীয় জোট সরকারের আমলে মীর নাছির ছিলেন নগর কমিটির সভাপতি। তখন নোমান ও নাছির এই দুই ভাগে বিভক্ত ছিল বিএনপি।

এর মধ্যে প্রথম তিনজন নগর বিএনপির রাজনীতির মূল নিয়ন্ত্রক হলেও তা আর এখন নেই। কারন কমিটি গঠনের পর থেকে আমীর খসরুসহ তিন নেতা ঢাকায় বেশিরভাগ সময় কাটান। আমীর খসরু দলীয় কর্মসূচি থাকলে চট্টগ্রামে আসেন। নিজ নির্বাচনী এলাকায় যাওয়ার সুযোগ পান না। আমীর খসরু মাহমুদ চৌধুরী অবশ্য অকপটে স্বীকার করেছেন সে কথা। তিনি জানান, এখন আমি বিএনপি স্থায়ী কমিটির সদস্য। দলের মূল কর্মসূচি মূলত ঢাকাকেন্দ্রিক। তাই আমাকে বেশির ভাগ সময় ঢাকায় থাকতে হয়। তবে চট্টগ্রামেও সাথে যোগাযোগ আমার সবসময়ই থাকে। কিন্তু যোগাযোগ থাকার কথাটা তিনি বললেও চট্টগ্রাম ১১ আসনের ভোটাররা বলছে ভিন্ন কথা। তার অনুপস্থিতিতে তার ভোটের হিসেব নিকেশে অন্য রুপরেখা খুঁজছেন।

জানা যায়, চট্টগ্রাম-১১ কে মূলত বন্দর আসনই বলা হয়। এই আসনটিতে আছে চট্টগ্রাম বন্দর, শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর, নৌঘাঁটি-বিমানঘাঁটি, তেল স্থাপনাসহ রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থাপনা। তাই এ আসন থেকে বিএনপি ও আওয়ামীলীগ থেকে যারা নির্বাচিত হয়েছেন তারা সবাই ব্যবসায়ী।

১৯৯০ সালের রাজনৈতিক পট পরিবর্তনের পর সংসদীয় গণতন্ত্রে উত্তরণের প্রথম সংসদ নির্বাচনে প্রার্থী হয়েছিলেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। জয়ী হয়ে তিনি আসনটি ছেড়ে দিলে উপ-নির্বাচনে জয়ী হন বিএনপির প্রার্থীী ও চট্টগ্রাম চেম্বারের তৎকালীন সভাপতি আমীর খসরু মাহমুদ চৌধুরী। তিনবার বিজয়ী আমীর খসরু ২০০৮ সালের নির্বাচনে হারেন চট্টগ্রাম চেম্বারের আরেক সভাপতি এম এ লতিফের কাছে। সেই থেকে বন্দর আসনের প্রতিনিধিত্ব করে আসছেন আওয়ামী লীগের মনোনীত এম এ লতিফ।

আগামী নির্বাচনে কাকে জয়ী হিসেবে দেখতে চান, এ প্রশ্নের জবাবে স্থানীয় এক ব্যবসায়ী জানান, আমি বিএনপি সমর্থক। তাই চেয়েছিলাম, এখান থেকে আমীর খসরু মাহমুদ চৌধুরী আবার নির্বাচিত হোক। বন্দর আসনের মানুষের দুংখ-দূর্দশা লাঘব করুক। কিন্তু তাকে তো আর কোন বিপদেই পাশে পাইনা। তিনি এখন বড় নেতা। আমাদের কথা ভাবার সময় তার এখন নেই। তাই আমাদের কথা যে ভাববে, তাকেই ভোট দিব। তাকেই এলাকা থেকে জয়ী করার জন্য কাজ করব। ক্লিন ইমেজধারী হয়েও আমীর খসরু আমাদের কাছের মানুষ হয়ে উঠতে পারছেন না বলে জানান এই ব্যবসায়ী।

জনসমর্থন ছাড়াও আমীর খসরুর জন্য আরো এক চ্যালেঞ্জ হিসেবে দাঁড়িয়েছে, তা হলো মামলা। চট্টগ্রামে বিএনপির সম্ভাব্য প্রায় সব নেতার বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। অধিকাংশ মামলার বাদী পুলিশ। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরীর বিরুদ্ধে নগরীর কোতোয়ালী ও চকবাজার থানায় ৩ টি মামলা রয়েছে। এ মালার রায়গুলো যদি আগামী সংসদ নির্বাচনের আগে হয়ে যায়, তাহলে নির্বাচনে অংশ নেয়া তার জন্য কঠিন চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

আমীর খসরু মাহমুদ চৌধুররী সাথে মুঠোফোনে আলাপকালে তিনি জানান, বিএনপি নির্বাচনে অংশ নিলে তিনি অবশ্যই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। চট্টগ্রাম তার নিজের জায়গা, নিজের ঠিকানা। নিজের শিকড়ে থাকতে না পারলেও শিকড়বাসীর কাছে তার জায়গা সবসময় ছিলো, ভবিষ্যতেও থাকবে বলে জানান এই নেতা।