অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কোতোয়ালীতে হবে নবীন-প্রবীণের লড়াই

2
.

চট্টগ্রাম ৯ কোতোয়ালী আসনে আগামী সংসদ নির্বাচনে আওয়ামীলীগ ও বিএনপি থেকে লড়াই লড়বে নবীনও প্রবীণে। চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী প্রার্থীতা নিশ্চিত হওয়ার কথা থাকলেও তার মৃত্যুর পর সেই প্রার্থীতা নিয়ে আলোচনা চলছে তার ছেলে দলের বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলকে নিয়ে। অন্যদিকে রয়েছে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি ও তার ছেলে মুজিবুর রহমান।

আর এদিকে আছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (চউক) চেয়ারম্যান আবদুচ ছালাম। এছাড়াও এ আসনে নির্বাচনে আগ্রহী থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক তরুণ রাজনীতিবিদ হাসান মনসুর।

বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করলে চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা: শাহাদত চট্টগ্রাম-৯ আসন থেকে আগামী সংসদ নির্ব্চানে মনোনোয়ন চাইবেন বলে শোনা যাচ্ছে। একই আসন থেকে আরো মনোনয়ন চাইবেন সাধারন সম্পাদক আবুল হাসেম বক্করও। মনোনোয়ন প্রত্যাশীর দলে আরো আছেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য শামসুল আলম। তবে তিনি দীর্ঘদিন ধরে রাজনৈতিক কর্মসূচিতে নেই।

নিজ দলের কাছের লোকদের তার সাথে প্রতিযোগীতায় যাওয়ার মনোবাসনা জেনে কিছুটা মনক্ষুণ তরুণ রাজনীতিবিদ ডা. শাহাদত। তাই আগামী সংসদ নির্বাচনে প্রবীণে ও নবীনে জমবে লড়াই।

চট্টগ্রাম ৯ আসন বাংলাদেশের জাতীয় সংসদের ৩০০ টি নির্বািচনী এলাকার একটি। এটি চট্টগ্রাম জেলায় অবস্থিত জাতীয় সংসদের ২৮ নং আসন। নগরীর ১৫, ১৬, ১৭, ১৮, ১৯, ২০, ২১, ২২, ২৩, ৩১, ৩২, ৩৩, ৩৪ ও ৩৫নং ওয়ার্ড মিলে চট্টগ্রাম ৯ আসন গঠিত।

এদিকে মহানগর বিএনপির রাজনীতির পট বিশ্লেষণ করলে দেখা যায়, চট্টগ্রাম মহানগর বিএনপির নেতৃত্ব কয়েকটি ধারায় বিভক্ত। গত দুই সংসদে নির্বাচনে ভরাডুবির পাশাপাশি নেতৃত্বেও লড়াইয়ে দল ক্ষতিগ্রস্ত হয়েছে। আব্দুল্লাহ আল নোমান, মীর নাছির উদ্দিন, আমীর খসরু মাহমুদ চৌধুরী ও শাহাদাত হোসেনের আলাদা আলাদা উপদলের খবর চাউর হয়ে গেছে অনেক আগেই।

দীর্ঘদিনের অভিযোগ এটাই যে, রাজনৈতিক কর্মসূচিতে বক্কর সহিংসতার জন্ম দিয়েছেন তাই তার এ পদ প্রাপ্তিতে চট্টগ্রাম বিএনপিতে অসন্তোষ বিরাজ করছে। যার প্রভাব পড়বে আগামী সংসদ নির্বাচনে। আর এ জন্যই ডা: শাহাদাতকে চট্টগ্রাম-৯ আসন থেকে যাতে মনোনয়ন না দেয়া হয় তার জন্যই সামশুল ইসলাম ও আবুল হাসেম বক্কর আগামী সংসদ নির্বাচনে মনোনোয়ন চাইবেন দল থেকে।

আগামী নির্বাচনে নিজের অবস্থান ও প্রত্যাশা নিয়ে স ডা: শাহাদাত জানান, মনোনয়ন প্রত্যাশী যে কেউ হতে পারে। তিনি তার যোগ্যতায় চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি হয়েছেন। একই যোগ্যতায় আগামী সংসদ নির্বাচনে বিএনপি নির্বাচনে গেলে তিনি দল থেকে চট্টগ্রাম-৯ আসনের জন্য মনোনয়ন চাইবেন। আর দল থেকে মনোনয়ন পেলে তিনি অবশ্যই নৌকার ভারাডুবি আনতে পারবেন বলেও দৃঢ আশাবাদ ব্যক্ত করেন।

এ বিষয়ে জানতে চাইলে শামসুল আলম জানান, তিনি দল থেকে মনোনয়ন চাইবেন। মনোনয়ন পেলে অবশ্যই জনগন তাকে মূল্যায়ন করবে ও জয়ী হবে। তবে সভাপতি ও সাধারন সম্পাদক যে কেউ মনোনয়ন চাইতে পারেন, সেটা তাদের ব্যাপার। তিনি দলকে দু:সময়ে সবসময় সামনে এগিয়ে নিয়ে গেছেন, ভবিষ্যতেও যাবেন।

আবুল হাসেম বক্করের অভিমতও তাই। বক্কর বলেন, সভাপতি মনোনয়ন চাইবেন আমরা চাইতে পারব না, তাতো হয়না। তিনি দলের ত্যাগী নেতা। তাই বৃহৎ পরিসরে জনগনের হয়ে কাজ করার জন্য তিনি আগামী সংসদ নির্বাচনে বিএনপি থেকে নির্বাচনে অংশ নিতে চান চট্টগ্রাম ৯ আসনে।

চট্টগ্রাম মহানগরীর সবচেয়ে গুরুত্বপূর্ণ আসন মনে করা হয় কোতোয়ালীকে। সংসদ নির্বাচনের ইতিহাসে আওয়ামী লীগ থেকে বিএনপি’র প্রার্থীই এ আসন থেকে নির্বাচিত হয়েছেন বেশি। গত পাঁচ জানুয়ারির নির্বাচনে আওয়ামী লীগের এ আসন থেকে বিজয়ী হওয়ার সুযোগ থাকলেও নুরুল ইসলাম বিএসসির পরিবর্তে মনোনয়ন পেয়েছিলেন মহাজোট থেকে জিয়াউদ্দিন বাবলু। এটা মহিউদ্দিনের পক্ষে পথ নিষ্কণ্টক করার কৌশল বলে মনে করেছিলেন অনেকেই। পরে তাকে মন্ত্রীত্ব প্রদান করেন শেখ হাসিনা।

জানা গেছে, ২০১০ সালে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের আগে বাবা মহিউদ্দিনের পক্ষে নির্বাচনী প্রচারণায় অংশ নেন নওফেল। ওই প্রথম রাজনীতির মাঠে সক্রিয় দেখা যায় লন্ডন স্কুল অব ইকনোমিক্স থেকে স্নাতক করা এই নওফেলকে। ২০১০ সালেই বাবার পদাঙ্ক অনুসরণ করে রাজনীতিবিদ হওয়ার আগ্রহের কথা জানিয়েছিলেন তিনি। ঢাকা বারের এই আইনজীবী চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিরও সদস্য। তিনি বেসরকারি টেলিভিশন বিজয় টিভির ব্যবস্থাপনা পরিচালক।

২০১৪ সালের নির্বাচনে জাতীয় পার্টির জিয়াউদ্দিন আহমেদ বাবলু ৭৯ হাজার ৭৭৯ টি ভোট পেয়ে বিজয়ী হয়েছিলেন। ওয়াকার্স পার্টির মো: আব্দুল হানিফ ভোট পেয়েছিলেন ৩ হাজার ৯ টি ভোট। বিএনএফের আরিফ মঈনুদ্দিন পেয়েছিলেন ১ হাজার ৭২ টি ভোট। স্বতন্ত্র আলী আহমেদ নাজির পেয়েছিলেন ১ হাজার ৪১ টি ভোট।

কোতোয়ালী ও বাকলিয়া এলাকা নিয়ে এ আসনটি গঠিত হলেও এখন এই আসনটিতে নগরীর গুরুদ্বপূর্ণ ৫টি থানার অংশ যুক্ত রয়েছে। এই আসনটি চট্টগ্রাম-৮ থাকলেও পরে নির্বাচন কমিশন আসন পুনর্বিন্যাসকালে এটিকে চট্টগ্রাম-৯ করে ২০০৮-এর ২৯ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৯ আসন হতে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন নুরুল ইসলাম বিএসসি।

প্রবাদ আছে, এ আসনে যে দল থেকে এমপি নির্বাচিত হন সে দল সরকার গঠন করে এবং এ আসনের এমপি মন্ত্রীত্ব পান। এর প্রমাণও মিলেছে। এ আসনের এমপি ছিলেন বিএনপি’র আবদুল্লাহ আল নোমান, অধ্যাপক আরিফ মঈনুদ্দিন, আওয়ামী লীগের প্রয়াত এম এ মান্নান। তারা মন্ত্রীও হয়েছিলেন।
গত নির্বাচনে বিএনপি না আসায় চট্টগ্রামের সবচেয়ে গুরুত্বপূর্ণ এই আসনের নির্বাচনী হিসেব-নিকেষ পাল্টে যাওয়ার কথা ছিলো। নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী জয়ের বিষয়টি অনেকটা সহজ হয়ে উঠার পথে বাধ সেজেছিলেন বহুল আলোচিত বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) মহাসচিব অধ্যাপক আরিফ মঈনুদ্দিন এবং জাতীয় পার্টির সোলায়মান আলম শেঠ।

দলীয় সূত্রে জানা যায়, ২০০৮ সালের নির্বাচনে এ আসনের মনোনয়ন নিয়েই মূলত মহানগর আওয়ামী লীগে বিরোধের সূত্রপাত। পরে বহু চড়াই উৎড়াই শেষে কেন্দ্র থেকে নুরুল ইসলাম বিএসসিকে মনোনয়ন দেয়া হয়। ২০০৮ সালের নির্বাচনে নুরুল ইসলাম বিএসসির কাছে প্রায় ৩১ হাজার ৮শ ভোটে হেরে যান বিএনপির অন্যতম হেভিওয়েট প্রার্থীী নগর বিএনপির সহ সভাপতি আলহাজ্ব মোঃ শামসুল আলম। কিন্তু ২০১৪ সালের নির্বাচনে জাতীয় পার্টিকে ছেড়ে দেয়ায় নুরুল ইসলাম বিএসসিকে নির্বাচন থেকে সরে দাড়াতে হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে নুরুল ইসলাম বিএসসির ছেলে মুজিবুর রহমান বলেন, চট্টগ্রাম ৯ আসন থেকে আমার বাবাকে মনোনয়ন দেয়া হলে আমি চট্টগ্রাম ৮ আসন থেকে মনোনয়ন চাইব। আর আমার বাবাকে মনোনয়ন না দেয়া হলে চট্টগ্রাম ৯ আসন থেকে আমিই চাইব মনোনয়ন।

অন্যদিকে চট্টগ্রাম ৯ আসন থেকে মনোনয়ন প্রত্যাশীর তালিকায় রয়েছেন সিডিএর বর্তমান চেয়ারম্যান আবদুচ ছালাম। কেন মনোনয়ন চাইবেন এ প্রশ্নের উত্তরে আবদুচ ছালাম বলেন, তিনি সংসদ নির্বাচন করতে চান। দু,দুইবার অতীতে মনোনয়ন চেয়ে তিনি ব্যর্থ হয়েছিলেন। রাজনীতি কর্মীদের একটা স্বপ্ন থাকে। সিডিএ একটা স্বল্প পরিধি। এ পরিধি থেকে বৃহৎ পরিসরে কাজ করার সুযোগ মিলবে সাংসদ মন্ত্রী হলে। আর এ উর্দ্ধমুখী প্রত্যাশার জন্যই তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে চট্টগ্রাম ৯ আসন থেকে নির্বাচন করার জন্য মনোনয়ন চাইবেন।

২ মন্তব্য
  1. Murad Chowdhury বলেছেন

    আরো + প্লাস হওয়ার আছে মনে হচ্ছে…

  2. Jashimul islam বলেছেন

    পরিক্ষিত ত্যাগী নেতা বক্কর ভাই,আমি উনার সাফল্য কামনা করি।