অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নেতৃত্বের কোন্দলে ধরাশায়ী মীরসরাই আওয়ামী লীগ ও বিএনপি

0
.

মীরসরাই পৌরসভা ও উপজেলা নিয়ে চট্টগ্রাম-১ আসনে আওয়ামী লীগ ও বিএনপি উভয় দলই দ্বন্দ্ব ও কোন্দল নেতৃত্বকে ঘিরে। যে কোন্দল প্রভাব ফেলতে পারে আগামী একাদশ সংসদ নির্বাচনে। এরকমই আভাষ মিলেছে দলীয় নেতাদের বক্তব্যে।

এ আসনে দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে আসছেন বর্তমান গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী এবং দলের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা মোশাররফের সঙ্গে দ্বন্দ্ব রয়েছে এক সময়কার তারই ঘনিষ্ঠজন এবং চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য ও সাবেক উপজেলা চেয়ারম্যান মোঃ গিয়াস উদ্দিনের। মোঃ গিয়াস উদ্দিনও আগামী সংসদ নির্বাচনে আওয়ামীলীগ থেকে মনোনোয়ন প্রত্যাশী।

এ ছাড়া তরুণ ব্যবসায়ী নিয়াজ মোর্শেদ এলিটও প্রার্থীতার ব্যাপারে বিভিন্ন পর্যায়ে যোগাযোগ ও গণসংযোগ চালিয়ে যাচ্ছেন।

অন্যদিকে মীরসরাই উপজেলায় বিএনপির রাজনীতিতেও কোন্দল অনেক আগের। দলীয় সূত্রে জানা যায়, মীরসরাই এলাকায় বিএনপির বিভক্তির রাজনীতি দীর্ঘদিনের এ বিভক্তির কারণে ১৯৯৬ সালের নির্বাচনে এ আসন থেকে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া প্রার্থী হয়েছিলেন এবং জয়লাভ করেন। অবশ্য উপ-নির্বাচনে বিএনপির প্রার্থী পরাজিত হন। বিগত ২০০৮ সালের নির্বাচনে বিএনপির প্রার্থী বিশিষ্ট ব্যবসায়ী ও দানশীল হিসেবে পরিচিত অধ্যাপক এমডি এম কামাল উদ্দিন দলের বিভক্তির কারণেই পরাজিত হয়েছেন বলে নেতা-কর্মীদের ধারণা।

বিএনপি আগামী সংসদ নির্বাচনে অংশগ্রহণ করলে এবারও অধ্যাপক কামাল উদ্দিন মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে এগিয়ে থাকবেন বলে বিএনপি নেতা-কর্মীদের ধারণা। এ ছাড়া বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে আরো রয়েছেন: মহিউদ্দিন আহমদ, মেজর জেনারেল (অব.) জেড এ খান, মোঃ নুরুল আমিন, জাসাস নেতা শহীদুল ইসলাম।  এদের মধ্যে মহিউদ্দিন আহমেদ সরাসরি রাজনীতির সঙ্গে সম্পৃক্ত না হলেও অধ্যাপক এমডি এম কামাল উদ্দিনের ছোট ভাই এবং বিজিএমইএ’র নেতা হিসেবে সবার নিকট পরিচিত।

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। ২০০৮ সালের নির্বাচনে তার কাছে প্রায় ১০ হাজার ভোটের ব্যবধানে হেরে যান বিএনপির প্রার্থী শিল্পপতি এমডিএম কামাল উদ্দিন চৌধুরী। ২০১৪ সালের নির্বাচনে মোশাররফ হোসেন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। ফলে ১০ বছর পর মীরসরাই আসনে আওয়ামী লীগ-বিএনপির জমজমাট ভোটযুদ্ধের অপেক্ষায় আছে ২ লাখ ৭৩ হাজার ৫৬ জন ভোটার।

নবম জাতীয় সংসদ নির্বাচনে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ১ লাখ ৫ হাজার ৩৩৯ ভোট পেয়ে নৌকা প্রতীকে জয়ী হন। নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের এমডিএম কামাল উদ্দিন চৌধুরী পেয়েছিলেন ৯৪ হাজার ৬৬৫ ভোট। ১৬টি ইউনিয়ন ও দুটি পৌরসভা নিয়ে গঠিত মীরসরাই নির্বাচনী এলাকা।

৭৬ বছর বয়সী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এবারও এ আসনে প্রার্থী হবেন এটা অনেকটা নিশ্চিত করেই বলছেন তার ঘনিষ্টজনরা।

উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক জাহাঙ্গীর কবির বলেন, এ অঞ্চলের জন্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন একজন অবিসংবাদিত নেতা। তার আদর্শের মূলমন্ত্রে মীরসরাই উপজেলা আওয়ামীলীগ উজ্জ্বীবিত।

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন দীর্ঘদিন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। মীরসরাইয়ের বাইরেও তার নেতৃত্বের গ্রহণযোগ্যতা থাকায় দলেও এর স্বীকৃতি মিলেছে প্রেসিডিয়াম সদস্য পদ পেয়ে।

মোশাররফ হোসেন ১৯৭৩, ১৯৮৬, ১৯৯৬, ২০০৮ ও ২০১৪ সালে মীরসরাই থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৮৬ সালে বিরোধীদলীয় হুইপ, ১৯৯৮ সালে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন এবং গণপূর্তমন্ত্রী, ২০০৮ সালে বেসামরিক বিমান মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি, ২০১৪ সাল থেকে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। এক বছর আগে থেকেই তিনি ইউনিয়নভিত্তিক প্রতিনিধিসভা, আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের সম্মেলন, সরকারি বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও রাজনৈতিক সভা-সমাবেশ করে চলেছেন।

মনোনয়ন প্রসঙ্গে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, আমি অত্যন্ত স্বচ্ছতার সাথে আমার দায়িত্ব পালন করেছি। আমি মন্ত্রী হলেও আমার ভালোবাসার জায়গা ঔ মীরসরাইয়ের জনগন। তারাই আমাকে সাংসদ বানিয়েছিলেন। আর আমার বিরুদ্ধে কে কি অভিযোগ করলো, তাতে আমার কিছু আসে যায়না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে সিদ্ধান্ত নিবেন, সেটাই আমি মেনে নিব। আজকের মতো আগামীতেও দল ও দেশের জন্য কাজ করব। তবে মীরসরাই উপজেলা আওয়ামীগৈর দ্বিধাবিভক্তি প্রসঙ্গে তিনি বলেন, এগুলো সাময়িক। সব ঠিক হয়ে যাবে।

তিনি আরো বলেন, বর্তমানে মীরসরাইয়ে বিলিয়ন ডলারের উন্নয়ন কার্যক্রম চলছে। এখানে দেশ-বিদেশের লাখো মানুষ এসে চাকরি করবে। এ অবস্থায় দরকার সঠিক নেতৃত্ব। সভানেত্রী নিশ্চয় বিষয়টি বিবেচনায় রাখবেন।

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন পরবর্তী আওয়ামী লীগ প্রজন্মের নেতা হিসেবে আছেন মীরসরাই উপজেলার সাবেক চেয়ারম্যান মো. গিয়াস উদ্দিন।

আগামী সংসদ নির্বাচনে মীরেরসরাই ১ আসন থেকে মনোনোয়ন প্রত্যাশী গিয়াস উদ্দিনের জন্ম ১৯৫৬ সালে। মীরসরাই থেকে এসএসসি ও এইচএসসি শেষ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সমাজতত্ত্ব বিভাগ থেকে অনার্স ও মাষ্টার্স শেষ করেছেন। ১৯৭৫ সালৈর পর রাজনীতিতে সক্রিয় হন। ১৯৭৪ সালে উত্তর জেলা ছাত্রলীগের সদস্য ছিলেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি হন ১৯৮২ সালে। ১৯৯২ সাল থেকে জেলা আওয়ামীলীগের পক্ষে কাজ শুরু করেন। এরপর জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক, সাংগঠনিক সম্পাদক ও জয়েন্ট সেক্রেটারী হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি ২০০৯ সালে লক্ষাধিক ভোটের ব্যবধানে বিএনপির হাজী আবুল কাশেমকে পরাজিত করে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন।

গিয়াস উদ্দিন বলেন, সারাজীবন রাজনীতি করেছি। জিয়া বিরোধী আন্দোলনে জেল খেটেছি। রাজপথে মার খেয়েছি। খালেদা জিয়ার ২০০২ সালে ‘ক্লীন হাট’ অপারেশনে গ্রেফতার হয়েছিলেন। এরশাদ বিরোধী আন্দোলনে দুইবার গ্রেফতার হয়েছেন বলে জানান এই নেতা।

গিয়াস উদ্দিন আরো বলেন, ৫ বছর আমি উপজেলা চেয়ারম্যান ছিলাম। এলাকার মানুষের সুখে দুংখে খেকে এলাকার উন্নয়ন সাধন করেছি। এখনো উন্নয়ন কর্মকান্ডে নিজেকে সম্পৃক্ত রেখেছি। তাই আমার প্রতি তাদের অকুন্ঠ সমর্থন দেখতে পাচ্ছি।

জানা যায়, চট্টগ্রাম -১ সংসদীয় আসন হল বাংলাদেশের জাতীয় সংসদের ৩০০টি নির্বাচনী এলাকার একটি। এটি চট্টগ্রাম জেলায় অবস্থিত জাতীয় সংসদের ২৭৮ নং আসন। চট্টগ্রাম-১ আসনটি চট্টগ্রাম জেলার মীরসরাই উপজেলা নিয়ে গঠিত।

এদিকে ১৯৭০ সাল থেকে বর্তমান পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগের সাথে ওতপ্রোতভাবে জড়িত বর্তমান মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এখন বয়সের ভারে ন্যুব্জ। তাই এ আসনে আগামী নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রাপ্তির ব্যাপারে মন্ত্রিপুত্র ও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক মাহবুবুর রহমান রুহেলও মনোনোয়ন প্রত্যাশীর আলোচনায় আছেন।

তবে মুখে নেতারা যাই বলুক, কোন্দলে কাহিল মীরসরাই উপজেলা আওয়ামীলীগ। গত বছর দলীয় কোন্দলে ও আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে এক যুবলীগ কর্মী খুন হয়েছেন।

স্থানীয় সূত্রে জানা যায়, গতবছরের ৮ মে মীরসরাই উপজেলায় স্থানীয় যুবলীগ নেতা গোলাম মোস্তফাকে (৩৫) নিজ বাড়ির উঠানে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা।

একই দিন রবিবার দিনগত রাত ১টার দিকে উপজেলার করেরহাট ইউনিয়নের দক্ষিণ অলিনগর গ্রামে এ ঘটনা ঘটে। গোলাম মোস্তফা ১নং করেরহাট ইউনিয়ন যুবলীগের সহ-সভাপতি ছিলেন।

এ ছাড়া তরুণদের আগামী নির্বাচনে মনোনয়নে প্রধান্য দিলে তৈরি আছেন তরুণ শিল্পপতি, ব্যবসায়ী বড়তাকিয়া গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক নিয়াজ মোরশেদ এলিট। চট্টগ্রাম, জুনিয়র চেম্বারের প্রতিষ্ঠাতা সভাপতি, খুলশী ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ও ক্রীড়া সংগঠক নিয়াজ মোরশেদ এলিটও মীরসরাইয়ে সামাজিক কর্মকান্ডে জড়িত রয়েছেন। তিনি বলেন, মোশাররফ ভাই সিনিয়র নেতা। তার প্রতি অবিচল আস্থা ও শ্রদ্ধা আছে আমার। তবে দল যদি তরুণদের প্রধাণ্য দেয়, সে ক্ষেত্রে আমি নির্বাচনের জন্য প্রস্তুত আছি।

এদিকে ১৪ দলীয় জোটে থাকলেও মীরসরাইয়ে জাতীয় পার্টির নির্বাচনী তৎপরতা নেই, প্রার্থীও নেই। ১৪ দলের অপর শরিক সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়ার বাড়ি মীরসরাই। মনোনয়ন পেলে তিনিও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার কথা জানান। মীসরাই উপজেলা সদরে সাম্যবাদী দলের কার্যালয় থাকলেও প্রায় সারা বছর বন্ধ থাকে।

ভোটের মাঠে ২০ দলীয় জোটের তৎপরতা কম। বিএনপির নেতারা মামলাতেই কাবু। এর বাইরে রয়েছে প্রকাশ্য কোন্দল। অভিযোগ রয়েছে, মীরসরাই বিএনপির ভোট ব্যাংক হলেও কোন্দলের কারণে নেতারা নিজ দলের প্রার্থীদের হারিয়ে দিতে কাজ করেন।

মীরসরাই উপজেলায় বিএনপির রাজনীতিতে কোন্দল অনেক আগের। ১৯৯১ সালের নির্বাচনে এ আসনে জয়ী হন বিএনপির প্রার্থী মোহাম্মদ আলী জিন্নœাহ। ১৯৯৬ সালের নির্বাচনের আগে দলীয় প্রার্থিতা নিয়ে বিরোধ এমনই তুঙ্গে ওঠে যে, শেষ পর্যন্ত দলীয় চেয়ারপারসন খালেদা জিয়া এ আসনে প্রার্থী হন। তবে তিনি জয়ী হলেও উপনির্বাচনে বিএনপির প্রার্থী এম এ জিন্নাহকে পরাজিত করেন আওয়ামী লীগের প্রার্থী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। ২০০১ সালের নির্বাচনে এম এ জিন্নাহ পুনরায় এমপি নির্বাচিত হন। ২০০৪ সালে তিনি বিএনপি ছেড়ে এলডিপিতে যোগ দেন। তখন দলের হাল ধরেন শিল্পপতি ড. এম এম এমরান চৌধুরী। কিন্তু ২০০৮ সালের নির্বাচনে দলের মনোনয়ন পান এমডিএম কামাল উদ্দিন চৌধুরী। নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন জয়ী হন।

আগামীকাল চোখ রাখুন নির্বাচনী হালচাল-চট্টগ্রাম আসন-২ (ফটিকছড়ি)