অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বদলীর নির্দেশ অমান্য করে স্বপদে বহাল আকবরশাহ ও বায়োজিদের ওসি!

0
.

চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের (সিএমপি) দুই থানার ওসি (অফিসার ইনচার্জ) কে ইন্ডাস্ট্রিয়াল পুলিশে বদলী করা হলেও সে আদেশ অমান্য করে এখনো বহাল তবিয়তে স্ব স্ব থানায় দায়িত্ব পালন করে যাচ্ছেন মর্মে অভিযোগ উঠেছে।

বদলী করা এ দুই ক্ষমতা ধর ওসি হলেন, সিএমপির বায়োজিদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কালাম ও আকবর শাহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুহাম্মদ আলমগীর (আলমগীর মাহমুদ)।

সুত্র জানায়, গত ১০/০৪/২০১৮ইং তারিখে পুলিশ সদর দপ্তরের এক প্রজ্ঞাপনে (৪৪.০১.০০০০.০১১.১৫.০০২.২০১৮-১২৮০/১(১৪)স্বারক মূলে আবুল কালাম (বিপি-৬৭৯৪০৬৫৫) পুলিশ পরিদর্শক, মুহাম্মদ আলমগীর (পিপিএম-৭৫৯৯০৩০৯৭২) পুলিশ পরিদর্শক, সিএমপি চট্টগ্রাম, দ্বয়কে ইন্ডাস্ট্রিয়াল পুলিশে বদলী করা হয়।

.

মো. মোখলেসুর রহমান বিপিএম (বার) এ্যাডিশনাল আইজি (এএন্ডও) বাংলাদেশ পুলিশ, পুলিশ হেডকোয়ার্টাস, ঢাকা।  স্বাক্ষরিত উক্ত আদেশে উল্লেখ্য করা হয়, “ উল্লেখিত পুলিশ পরিদর্শকদ্বয় বদলীকৃত কর্মস্থলে যোগদানের উদ্দেশ্যে আগামী ২০/০৪/২০১৮ইং তারিখের মধ্যে ছাড়পত্র গ্রহণ করবেন। অন্যথায় ২১/০৪/২০১৮ হতে তাৎক্ষনিক অবমুক্ত (স্ট্যান্ড রিলিজ) হয়েছেন বলে গন্য হবেন।

অভিযোগ রয়েছে, এ নির্দেশনার পরও দুই ওসি ইন্ডাস্ট্রিয়াল পুলিশে যোগদান করেননি। এবং ২০ দিন ধরে স্ব স্ব থাসায় ওসি হিসেবে দায়িত্ব পালন করে চলছেন।

অভিযোগ উঠেছে, মোটা অংকের টাকা লেনদেনের মাধ্যমে দুই ওসি তাদের বদলী ঠেকিয়ে রেখেছেন।  উদ্ধর্তন কর্তৃপক্ষও এ বিষয়ে নীরবতা পালন করছে।

এ বিষয়ে রাতে পাঠক ডট নিউজের পক্ষ থেকে সিএমপি কমিশনার ইকবাল বাহার এর কাছে জানতে চাইলে তিনি বলেন, দুই থানার ওসিদের বদলীর একটি অর্ডার আমি পেয়েছি।  আমি এতোদিন দেশের বাইরে ছিলাম।  আজ (বুধবার) বিকালে অফিসে জয়েন্ট করেছি।  তাই এতোদিন কার্যকর হয়নি।  আমি বিষয়টি দেখছি। দু একদিনের মধ্যে তারা বদলী হয়ে যাবেন। তারা আর থানায় থাকবেন না।

২০ এপ্রিলের মধ্যে যোগদান না করলে পরদিন ২১ এপ্রিল তাদের স্ট্যান্ড রিলিজ করার পুলিশ হেড কোয়ার্টাস এর নির্দেশের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে পুলিশ কমিশনার বলেন, দুই ওসি তাদের বদলীর আদেশ প্রত্যাহার চেয়ে পুলিশ হেডকোয়ার্টারে আমার মাধ্যমে একটি আবেদন জমা দিয়েছেন। তাই পুলিশ হেডকোর্টার থেকে জবাব না আসা পর্যন্ত স্ট্যান্ড  রিলিজ কার্যকর হবে না।

ইন্ডাস্ট্রিয়াল পুলিশে বদলীর বিষয়টি স্বীকার করে ওসি আলমগীর বলেন, আমি এখনো সেখানে জয়েন্ট করিনি।  দু একটি দিনের মধ্যে জয়েন্ট করে ফেলবো।

স্ট্যান্ড রিলিজের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, যেহেতু আমরা এ আদেশ প্রত্যাহার চেয়ে পুলিশ হেড কোয়ার্টারে একটি আবেদন করেছি। তাই সেখান থেকে কি জবাব আসে তার জন্য অপেক্ষা করছি।

এদিকে রাতে মোবাইল ফোনে জানতে চাইলে বায়োজিদ থানার ওসি আবুল কালাম বদলীর বিষয়টি প্রথমে অস্বিকার করে বলেন, নাতো আমার কোন বদলীর অর্ডার হয়নি। পরে পুলিশ হেড কোয়ার্টারের পাঠানো বদলীর চিঠির কথা বলা হলে তিনি বলেন, “ভাই বাংলাদেশে এতো ভালো ভালো নিউজ থাকতে আপনি এই তুচ্ছ বিষয় নিয়ে এতো আগ্রহী কেন..? এটা আমাদের ডিপার্টমেন্টাল বিষয়। আমার কাছে এটা কোন নিউজই না।

তিনি প্রতিবেদককে কোনটা নিউজ হবে কোনটা নিউজ না জ্ঞানগর্ভ লম্বা বক্তব্য দিয়ে বলেন, নিউজ করবেন সমাজের মানুষের উপকারে আসে এমন কিছু।  বদলীর বিষয়টা এটাতো কোন নিউজই না।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন টাকা দিয়ে বদলী ঠেকাবো কেন..? এটা মিথ্যা তথ্য।