অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

“সেই ভয়াল ২৯ এপ্রিল আজো আমাদের কাঁদায়” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

0
.

ভয়াল ২৯ এপ্রিল স্মরণে “সেই ভয়াল ২৯ এপ্রিল আজো আমাদের কাঁদায়” শীর্ষষক বিশেষ আলোচসভার আয়োজন করে নিউজচট্টগ্রাম২৪ ফ্যান ক্লাব। যুব সাহিত্য ফোরাম-পতেঙ্গা আইডিয়াল ট্রাস্টের সহযোগিতায় পতেঙ্গা আইডিয়াল স্কুল প্রঙ্গনে লেখক গবেষক ও নিউজচট্টগ্রাম এর উপদেষ্টা সম্পাদক শামসুদ্দীন শিশির এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয় ।

২৯শে এপ্রিল রোববার বিকেলে অনুষ্ঠিত সভায় মূল  প্রবন্ধ তুলে পাঠ করেন, নিউজচট্টগ্রাম২৪ এর নির্বাহী সম্পাদক মির্জা ইমতিয়াজ শাওন।

এতে বক্তব্য রাখেন, ৪০নং ওয়ার্ড কাউন্সিলর হাজী জয়নাল আবেদীন, বিশেষ অতিথি পতেঙ্গা আইডিয়াল স্কুল এন্ড কলেজ’র অধ্যক্ষ এস.এম দিদারুল আলম, মোঃ শাহেদ, মোঃ সালাহ উদ্দিন, মোঃ হারুন অর-রশিদ, শিক্ষক গোলাম রহমান, এন.এ রুবেল, মাওঃ শিহাব উদ্দিন।

অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন, বাবুল হক, নাহিদা আক্তার, ইসরাত জাহান, মর্জিনা বশর শান্তা,শাহাজাদা,তারেক প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, উপকূলের মানুষকে অনেক বেশি সচেতন হতে হবে এত প্রাণহানী কমবে। বানাতে হবে টেকসই ও মান সম্মত সাইক্লোন সেল্টার। সিসি ব্লকসহ টেকসই বেড়িবাঁধ নির্মাণ করা একান্ত জরূরী। ২৯ এপ্রিল জীববৈচিত্র্য ও পরিবেশের ওপর মারাত্মক প্রভাব ফেলেছিল। লোনাপানি জমির উর্বরা শক্তি নষ্ট করে দিয়েছিল।

বক্তারা আরো বলেন ২৯ এপ্রিল জীববৈচিত্র্য ও পরিবেশের ওপর মারাত্মক প্রভাব ফেলেছিল। লোনাপানি জমির উর্বরা শক্তি নষ্ট করে দিয়েছিল। ১৯৯১ সালের আগে পতেঙ্গা উপকূলে প্রচুর তরমুজ উৎপাদিত হতো। ঘূর্ণিঝড়ের পর সেখানে আর তরমুজ হয় না। আমরা সচেতন হলে ও পরিবেশের ভার সাম্য রক্ষা করলে জলোচ্ছ্বাসে ১৯৯১ সালের মতো জানমালের ক্ষয়ক্ষতি হবে না।

আলোচনা সভা ছাড়াও দোয়া মিলাদ মাহফিল, আলোচনা সভা, চিত্রপ্রদর্শনী এবং পতেঙ্গা সমূদ্র সৈকতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।