অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে বর্ষবরণ অনুষ্ঠানে থাকবে ৩ স্তরের নিরাপত্তা

0
.

চট্টগ্রামে বর্ষ বিদায় ও বর্ষবরণ অনুষ্ঠানকে ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে সিএমপি কর্তৃপক্ষ। নির্ভিগ্নে যাতে দুদিন ব্যাপী এ অনুষ্ঠান পালন রা যায় তার জন্য ৩ স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে বলে জানিয়েছেন চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ। নগর জুড়ে দায়িত্বে তিন হাজার পুলিশ সদস্য।

আজ বৃহস্পতিবার (১২ এপ্রিল) দুপুরে সিএমপির সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনের অতিরিক্ত পুলিশ কমিশনার (অপরাধ ও অভিযান) আমেনা বেগম এ তথ্য জানান।

এদিকে নিরাপত্তা জনিত কারণে এবারের বর্ষ বিদায় ও বর্ষবরণ অনুষ্ঠান বিকাল ৫টা পর্যন্ত সীমবদ্ধ রাখা হয়েছে।

সংবাদ সম্মেলনে আমেনা বেগম জানান, নগরীর ডিসি হিল ও সিআরবির শিরীষতলায় বর্ষবরণ ও বিদায় অনুষ্ঠান সুষ্ঠুভাবে করার লক্ষ্যে বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। এর মধ্যে ভুভুজেলা নিষিদ্ধ, বিকেল ৫টার মধ্যে আয়োজকদের অনুষ্ঠান শেষ করতে হবে, নির্ধারিত প্রবেশপথ ও বাহিরপথ দিয়ে অনুষ্ঠানে আসা লোকজনকে চলাচল করতে হবে।’

এছাড়াও অনুষ্ঠানস্তলে নিরাপত্তার স্বার্থে সিসি ক্যামেরা বসানোর পাশাপাশি পুলিশের সোয়াট ও বোম্বডিসপোজাল টিম প্রস্তুত থাকার কথাও জানান অতিরিক্ত পুলিশ কমিশনার আমেনা বেগম।

বর্ষবরণ ও বিদায়ের অনুষ্ঠানস্থলে কেউ যাতে বিস্ফোরক দ্রব্য নিয়ে প্রবেশ করতে না পারে সেজন্য নিরাপত্তার জন্য সকল দর্শনার্থীকে আর্চওয়ে গেট দিয়ে প্রবেশ বাধ্যতামূলক উল্লেখ করে তিনি আরও বলেন, ‘নগরীর ডিসি হিলের অনুষ্ঠানস্থলে প্রবেশের জন্য বৌদ্ধ মন্দিরের সামনে ও পাহাড়িকা স্কুলের সামনে দুটি আর্চওয়ে থাকবে। পাশাপাশি বোস ব্রাদার্স, এনায়েত বাজার মহিলা কলেজ রোড, লাভলেইন রোড, মমিন রোডের নির্ধারিত স্থান থেকে গাড়ি চলাচল থাকবে। এসব এলাকার নির্ধারিত পয়েন্ট থেকে ডিসি হিলের অনুষ্ঠানস্থলে দর্শনার্থীদের পায়ে হেঁটে আসতে হবে।’

‘অন্যদিকে নগরীর সিআরবি শিরীষতলায় বর্ষবরণ ও বিদায়ে অনুষ্ঠানস্থলে প্রবেশের জন্য উম্মুক্ত বিশ্ববিদ্যালয় মোড়, সিআরবি পুলিশ ফাঁড়ির সামনে, টাইগারপাসের কাঠের বাংলো রোডে ৬টি আর্চওয়ে গেইট থাকবে। পাশাপাশি এসব এলাকার নির্ধারিত স্থান থেকে গাড়ি চলাচল থাকবে। এসব এলাকার নির্ধারিত পয়েন্ট থেকে সিআরবির শিরীষতলার অনুষ্ঠানস্থলে দর্শনার্থীদের পায়ে হেঁটে ঢুকতে হবে।

এবারের বর্ষবরণ অনুষ্ঠানে ৩ স্তরের নিরাপত্তায় থাকবে ৩ হাজার পুলিশ সদস্য। এরমধ্যে পিকেট, মোবাইল টিম, সিটিএসবি হতে সাদা পোষাকী ব্যবস্থা ও নজরদারী, গোয়েন্দা টিম, সুইপিং টিম ও আর্চওয়ে, ট্রাফিক ব্যবস্থাপনা, স্টাইকিং রিজার্ভ, ফায়ার সার্ভিস ইউনিট, মেডিকেল টিম উল্লে

সংবাদ সম্মেলনে নগর গোয়েন্দা পুলিশের উপ কমিশনার হাসান মোহাম্মদ শওকত আলী, নগর পুলিশের উপ কমিশনার (দক্ষিণ) এসএম মোস্তাইন হোসেন, অতিরিক্ত উপ পুলিশ কমিশনার (দক্ষিণ) শাহ মোহাম্মদ আবদুর রউফ প্রমুখ উপস্থিত ছিলেন।