অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

২৫ মার্চ দিশেহারা জাতির মুক্তির ত্রাণকর্তা হিসেবে শহীদ জিয়ার আবির্ভাব হয়েছিল

4
.

বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা সাবেক এমপি বেগম রোজী কবীর বলেছেন, ১৯৭১ সালেল ২৫ মার্চ জাতীয় জীবনে এক বিভীষিকাময় রাত। মুক্তির সংগ্রামে আন্দোলনরত বাংলাদেশীদের কণ্ঠ চিরতরে স্তব্ধ করে দেয়ার লক্ষ্যে সারাদেশে বর্বর হানাদার বাহিনী কাপুরুষের মতো ঝাপিয়ে পড়েছিল। তখনই দিশেহারা জাতির মুক্তির ত্রাণকর্তা হিসেবে শহীদ জিয়ার আবির্ভাব হয়েছিল।

তিনি ২৫ মার্চ রবিবার বিকালে মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে চট্টগ্রাম মহানগর বিএনপির আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। এতে  রোজী কবীর বলেন, ২৫ মার্চ জাতি যার কাছে নেতৃত্ব আশা করেছিলেন, তখন তিনি স্বেচ্ছায় কারাবরণ করেছিলেন। তিনি আগেই জানতেন তাকে গ্রেফতার করা হবে। এই ইতিহাস কখনো লুকানো যাবে না। তিনি বলেন, সুপ্রিমকোর্ট বার নির্বাচনের মধ্য দিয়ে দেশের মানুষের ইচ্ছার প্রতিফলন ঘটেছে। অবাধ ও সুষ্ঠু নির্বাচন হলেই আওয়ামীলীগের ভরাডুবী ঘটে। সুপ্রিমকোর্টের নির্বাচনে ফলাফলের যে প্রতিফলন ঘটেছে আগামী সাধারণ নির্বাচন সুষ্ঠু হলে বিএনপির সাথে আওয়ামীলীগের তফাত হবে ৭৫ আর ২৫ শতাংশ। এটাই এখন সত্যিকারের জনমত।

সভাপতির বক্তব্যে চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন বলেছেন, শহীদ জিয়াই ২৬ মার্চ চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা দিয়েছিলেন। এটাই সত্যিকারের ইতিহাস। তিনি ২৫ মার্চ রাত্রে চট্টগ্রামে পাক হানাদার বাহিনীর বিরুদ্বে “উই রিভোল্ড’’ বলে বিদ্রোহ করেছিলেন। তখন চট্টগ্রামের ব্রিগেডিয়ার মজুমদার সাহস করেনি, জিয়াউর রহমানকেই স্বাধীনতার ঘোষণা দিতে হয়েছিল। ২৬ মার্চ ঘোষণা দেওয়ার পর থেকে মানুষ উজ্জীবিত হয়ে মুক্তিযুদ্ধে জাপিয়ে পড়েছিল। তিনি বলেন, চট্টগ্রামের আওয়ামীলীগের নেতাদের অনুরোধে তিনি ২৭ মার্চ আবার স্বাধীনতার ঘোষণা দেন। সেদিন দেশ স্বাধীন না হলে জিয়াউর রহমান একজন আর্মি হিসেবে রাস্ট্রদ্রোহিতার অভিযোগে তার ফাঁসি হতো।

প্রধান বক্তার বক্তব্যে বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম বলেন, সর্বোচ্চ আদালত মানুষের ন্যায় বিচার পাওয়ার শেষ ভরাসাস্থল। দেশবাসীর প্রত্যাশা ছিল বেগম খালেদা জিয়ার জামিনের বিষয়ে ন্যায় বিচার নিশ্চিত হবে। কিন্তু সরকারের মাস্টার প্ল্যানের বাইরে দেশে সাংাবিধানিক কোন প্রতিষ্ঠানই স্বাধীনভাবে কাজ করতে পারছে না। তিনি বলেন, বেগম জিয়াকে নিয়ে সরকার এক ভয়াল চক্রান্তের জাল বুনছে। জরাজীর্ণ ও পরিত্যক্ত কারাগারে তাকে দীর্ঘদিন বন্দি রাখার অশুভ নীল নকশার আলামত দেখা যাচ্ছে সরকারের জামিন নিয়ে গড়িমসি করার মাধ্যমে।

সভায় বক্তব্য রাখেন-চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, মহানগর বিএনপির সিনিয়র সহসভাপতি আলহাজ্ব আবু সুফিয়ান।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বিএনপির শ্রম বিষয়ক সম্পাদক এ এম নাজিম উদ্দিন, মহিলা বিষয়ক সম্পাদিকা নুরী আরা সাফা। মহানগর বিএনপির সহসভাপতি সুবুক্তগীন সিদ্দিকী মক্কী, হারুন জামান, ছৈয়দ আহমদ, মাহবুবুল আলম, নাজিম উদ্দিন আহমেদ, অধ্যাপক নুরুল আলম রাজু, এস এম আবুল ফয়েজ, নুরুল আলম, উপদেষ্টা নবাব খান, যুগ্মসম্পাদক এস এম সাইফুল আলম, কাজী বেলাল উদ্দিন, মো. শাহ আলম, ইসকান্দর মির্জা, আর ইউ চৌধুরী শাহীন, ইয়াছিন চৌধুরী লিটন, আবদুল মান্নান, জাহাঙ্গির আলম দুলাল, মো. আবুল হাসেম, মনজুরুল আলম মনজু, আনোয়ার হোসেন লিপু, মোশারফ হোসেন দিপ্তী, সামশুল হক, গাজী মো. সিরাজউল্লাহ, সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম, হাজী মো. তৈয়ব, প্রচার সম্পাদক সিহাব উদ্দিন মবিন, মহিলা দলের সভাপতি কাউন্সিলর মনোয়ারা বেগম মনি, শেখ নুর উল্লাহ বাহার, সহসাধারণ সম্পাদক সামশুল আলম (ডক), মহিলা দলের সাধারণ সম্পাদিকা জেলী চৌধুরী, শেখ রাসেল, জমির উদ্দিন নাহিদ, আখি সুলতানা, আতিয়া আকতার উষা প্রমুখ।

৪ মন্তব্য
  1. Md Amin বলেছেন

    পাগলে কি না বলে!

  2. সহিদুল ইসলাম বলেছেন

    জিয়াউর রহমান এই কথা শুনলে হাসতো

  3. Shoyeb Nayeem বলেছেন

    দেশেহারা জনগণ এই জন্যই জিয়ার রহমানকে দেশের প্রথম ‘রেডিও জকি ‘ বলিয়া এখন সম্বোধন করে ।