অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

এগিয়ে যাচ্ছে বাংলাদেশের অর্থনীতি-চট্টগ্রামে ব্রাজিলের রাষ্ট্রদূত

0
.

ব্রাজিলের রাষ্ট্রদূত মিস্টার জায়াও তাবাজারা ডি ওলিভইরা জুনিয়র আজ বৃহস্পতিবার এক দিনের সফরে চট্টগ্রামে এসেছেন। বৃহস্পতিবার দুপুরে তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয় সাদার্ন ইউনিভার্সিটির মেহেদীবাগ ক্যাম্পাসে স্প্রিং সেমিস্টার-২০১৮-তে বিভিন্ন বিভাগে ভর্তিকৃত নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে ব্রাজিলে উচ শিক্ষা, কর্মসংস্থান, ব্যবসা, সরকারি বেসরকারি পর্যায়ে বিনিয়োগ সুযোগসহ বিভিন্ন বিষয়ে উদ্বুদ্ধকরণে বক্তব্য রাখেন।

এসময় মিস্টার জায়াও তাবাজারা ডি ওলিভইরা জুনিয়র বলেন, বাংলাদেশ ও ব্রাজিলের কূটনৈতিক সম্পর্ক বেশ ভালো, ব্রাজিল সবার সাথে বন্ধুত্বপূর্ণ সম্ পণ্য আমদানি ও রপ্তানি কার্যক্রম বশ গতিশীল। অনক ক্ষত্র ব্রাজিলর সাথ বাংলাদশর মিল রয়েছে। শিক্ষা, প্রযুক্তি, গার্মটস সক্টরসহ অনক ক্ষত্র বাংলাদশর উল্লখযাগ্য সফলতা এসছ এবং অর্থনতিক উনয়ন বশ ভালাভাব এগিয়ে যাচ্ছে।

ব্রাজিলর সাথ বাংলাদশর সম্পর্ক আরও গভীর হবে যদি শিক্ষা বিনিময় কার্যক্রম গতিশীল হয় এবং এ বিষয় সহযোগিতার আশ্বাস দেন তিনি। ব্রাজিল বিশ্বাস করে এককভাব বিশ্বর উনয়ন সম্ভব নয়, সব দশের সম্মিলিত প্রচষ্টা ও সুসম্পর্কর মাধ্যম একটি সুন্দর পৃথিবী বিনির্মাণ হবে। সব সময় বড় চিন্তা করত হব এবং লক্ষ্য পঁছানার ক্ষত্র একাগ্রতা থাকতে  হবে। অভ্যন্তরীণ রাজনীতির ক্ষেত্রে সরকার ও অন্যান্য রাজনতিক দলর সহযাগিতামূলক সম্পর্ক সিষ্টি হলে কাংখিত উন্নয়নের পথ গতিশীলতা বাড়ব।

ব্রাজিলের রাষ্ট্রদূত সাদার্ন ইউনিভার্সিটির আমন্ত্রণে প্রথমবার চট্টগ্রাম এসে খুব ভালা লাগছে উল্লখ্য করে বলন- শুনত খুব ভালা লাগে বিশ্বকাপ ফুটবল বাংলাশেশের বিশাল জনগাষ্ঠী ব্রাজিলর ভক্ত এবং এই খেলাক ঘিরে তাদের অনক স্বপ্ন রচিত হয়। আশা করি আগামী বিশ্বকাপ ব্রাজিল খুব ভালা করব।

উপ¯িত নবীন শিক্ষার্থীদর উদ্দশ্য বলন, সাদার্নর সকলক আমার খুব পরিচিত মন হছ যন আমার চাখ ব্রাজিলীয় রপ ফুট ওঠছ। আজ এ সফরের মধ্য দিয়ে সম্পর্ক তৈরি হলো তা যেন আরও সুদৃঢ় হয় এটাই প্রত্যাশা করছি।

ব্রাজিলর রাষ্ট্রদূতর সম্মানে প্রাচীন চট্টগ্রামের ইতিহাস ও ঐতিহ্য এবং ভবিষ্যৎ চট্টগ্রামের সম্ভাবনা নিয়ে মাল্টিমিডিয়া প্রজেটশন করেন উপ-উপাচার্য প্রফসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ।

এসময় উপস্থিত ছিলন সাদার্ন ইউনিভার্সিটির উপাচার্য প্রফসর ড. মা. নুরুল মোস্তফা, উদ্যোগ ও প্রতিষ্ঠাতা প্রফসের সরওয়ার জাহান, বিভিন অনুষদর ডিন, উপদষ্টা, বিভাগীয় প্রধান, রজিস্ট্রার ও শিক্ষকবদসহ শিক্ষার্থীরা।

এর আগ সকাল ১১টায় ব্রাজিলর রাষ্ট্রদূত চট্টগ্রাম শাহ আমানত বিমান বন্দরে পৌছলে অভ্যর্থনা জানান ইউনিভার্সিটির উদ্যাক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান। ক্যাপ্টন কাজী নাজমুল হুদার নতত্ব বিএনসিসি’র ক্যাডটবদ তাঁক গার্ড অব অনার প্রদান করন