অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে পরীক্ষার আগ মুহুর্তে পরীক্ষার্থীদের মোবাইলে প্রশ্নে ছড়াছড়ি!

1
.

চট্টগ্রাম মহানগরীর ও জেলার বিভিন্ন কেন্দ্রে এসএসসি পরিক্ষা শুরুর আগমূহুর্তে পরিক্ষাথীদের মোবাইল ফোনে ফাঁস হওয়া প্রশ্নপত্র ছড়িয়ে পড়েছে মর্মে অভিযোগ উঠেছে।

জেলার আইডিয়াল স্কুল পটিয়া শাখার ৫৬ জন এসএসসি পরীক্ষার্থীকে তল্লাসি করে আজকের পরীক্ষার প্রশ্ন ও উত্তর পত্র উদ্ধার।

আজ বুধবার সকালে চট্টগ্রাম জেলা প্রশাসকের ম্যাজিস্ট্রেট সৈয়াদ মুহাম্মদ আলী মুরাদ ওয়াসার মোড়ে দাঁড়িয়ে থাকা একটি বাসে অভিযান চালিয়ে ৮ টি ইলেক্ট্রনিক্স ডিভাইস সহ তাদের আটক করে। পরীক্ষার্থীরা সকলে নগরির বাওয়া স্কুল কেন্দ্রের পরীক্ষার্থী।

এছাড়া পুলিশ লাইন স্কুল থেকে একই অপরাধ ২ ছাত্রীকে আটক করা হয়েছে। তাদের মোবাইল অনুসন্ধানে পরীক্ষার প্রশ্ন পত্র ফাঁস চক্রের একটি গ্রুপের সন্ধান মিলেছে। জন প্রতি একহাজার টাকার বিনিময়ে গ্রুপে যুক্ত করে এই প্রশ্ন শেয়ার করা হয় বলে জানাগেছে।

আটককৃতদের পরীক্ষা শেষে জিজ্ঞাসাবাদের পর মূল অপরাধী চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

আজ মঙ্গলবার সকালে পরীক্ষা শুরু একটু আগে কেন্দ্রের বাহিরে তল্লাশি চালিয়ে মোবাইল ফোনে আজকের পরীক্ষার প্রশ্ন পায় জেলা প্রশাসনের দায়িত্বে থাকা কর্মকর্তারা। পাওয়া প্রশ্নপত্রের সঙ্গে মিলে যায় মূল প্রশ্ন। এসময় শিক্ষার্থীদের কয়েকটি মোবাইল ফোন জব্দ করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে অতিরিক্ত জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান বলেন, পটিয়া আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা বাওয়া স্কুল কেন্দ্রে পরীক্ষা দিতে আসে। কেন্দ্রের বাইরে কিছু শিক্ষার্থীর মোবাইলে প্রশ্নপত্র পাওয়া যায়। তাদের প্রহরায় পরীক্ষা নেওয়া হচ্ছে।

এদিকে ফটিকছড়ির বাগান বাজার স্কুলের শিক্ষার্থীরা হেয়াকো বনানী স্কুল কেন্দ্রে পরীক্ষা দিতে আসে। কেন্দ্রের বাইরে ৯ জন শিক্ষার্থীর মোবাইলে প্রশ্নপত্র পাওয়া যায়। তাদেরকে পুলিশ আটক করলেও পরবর্তীতে পুলিশ প্রহরায় পরীক্ষা নেওয়া হচ্ছে বলে জানান কেন্দ্র সচিব বখতিয়ার উদ্দিন বকুল। ঘটনাস্থলে উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা (এসি ল্যান্ড) গেছেন।

১ টি মন্তব্য
  1. Akter Hossian বলেছেন

    যে প্রশ্ন পত্র ফাঁস করেছে তাকে ধরতে হবে। যারা প্রশ্ন পেয়েছে তাদের কি দোষ? পরীক্ষার্থীদের হাতে যারা প্রশ্ন তোলে দিয়েছে তাদের ধরার ব্যর্থতা ঢাকার জন্য পরীক্ষার্থীদেরেআটক করেছে এবং বহিস্কার করেছে। লাভ কি হলো? যে ফাঁস করলো সে তো তার কাজ করেই যাবে।