অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

২২-এ পা রাখলো চবি সাংবাদিক সমিতি

0
.

বর্নাঢ্য আয়োজনে উদযাপিত হলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (চবি) ২১ তম প্রতিষ্ঠাবার্ষিকী ও পুর্নমিলনী উৎসব।
এর মধ্য দিয়ে সাফল্যের ২১ বছর পার করে ২২ বছরে পদার্পন করল বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী এই সংগঠনটি।

এ উপলক্ষে চবিসাসের পক্ষ থেকে আয়োজিত বর্নাঢ্য অনুষ্ঠানমালার মধ্যে প্রতিষ্ঠাবার্ষিকী র‌্যালী, কেক কাটা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

সোমবার (১২ ফেব্রুয়ারী) সকাল ১১ টায় বেলুন প্রতিষ্ঠাবার্ষিকী র্যালির মধ্যে দিয়ে সমাজবিজ্ঞান অনুষদ অডিটোরিয়ামে শুরু হয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের মূল আনুষ্ঠানিকতা।

চবিসাসের সভাপতি আশহাবুর রহমান শোয়েবের সভাপতিত্বে ও সাবেক কার্যনির্বাহী সদস্য ইফতেখার আরাফতের সঞ্চালনায় এতে প্রধান অতিথী হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবাহান চৌধুরী।

অনুষ্ঠানের উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক, প্রক্টর আলী আজগর চৌধুরী।

প্রধান অতিথীর বক্তব্যে ইকবাল সোবাহান চৌধুরী বলেন, সাংবাদিকতা একটি ঝুঁকির পেশা সেই সাথে এটি একটি দায়িত্বশীল পেশাও। এটি যেমন আমাদের প্রতিবাদি করে তেমনি এর অপব্যবহার আমাদের ধ্বংসও ডেকে আনতে পারে ।

তিনি সাংবাদিকদের কয়েকটি সুনির্দিষ্ট গুণের উল্লেখ করে বলেন, সাংবাদিকদের দেশ, সমাজ ও রাষ্ট্র সম্পর্কে সচেতন থাকতে হবে। বিশ্বজনীন নীতিনৈতিকতা মেনে চলতে হবে। সেইসাথে হতে হবে
সাহসী।

চবি উপাচার্য বলেন, সাংবাদিকরা বিশ্বপরিমণ্ডলে সকল অসঙ্গতি, অসামঞ্জস্যতা, সকল ধরণের সাম্প্রদায়িকতার, শত কূপমণ্ডূকতার বিরুদ্ধে লড়াই করেই বিশ্ব সভ্যতাকে এই পর্যায়ে নিয়ে এসেছেন। সেজন্য তাদেরকে অভিনন্দন।

অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাবেক ও বর্তমান নেতৃবৃন্দ। এরপর মধ্যাহ্নভোজের পর অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।