অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আবাসন শিল্পে ২০ হাজার কোটি টাকার তহবিল গঠনের দাবি 

0
.

আবাসন শিল্পে গতিশীলতা ফিরিয়ে আনতে সরকারের কাছে ‘হাউজিং লোন’ নামে ২০ হাজার কোটি টাকার তহবিল গঠনের দাবি জানিয়েছে রিহ্যাব ।

মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম ক্লাবে এক সংবাদ সম্মেলনে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) ভাইস প্রেসিডেন্ট ও চট্টগ্রাম রিজিওনাল কমিটির চেয়ারম্যান আবদুল কৈয়ূম চৌধুরী এ দাবী জানান। আগামী ৮ ফেব্রুয়ারী বৃহস্পতিবার থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চট্টগ্রামের পাঁচতারকা হোটেল রেডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউ-তে অনুষ্ঠিত হবে রিহ্যাব ফেয়ার-২০১৮ । এবারের ফেয়ারে ৮৩টি স্টল অংশ নিচ্ছে ৫৯টি প্রতিষ্ঠান ।

ফেয়ারে কো-স্পন্সর হিসাবে অংশগ্রহণ করছে ২১টি প্রতিষ্ঠান । সাধারণ স্টল ২১ বিল্ডিং ম্যাটেরিয়ালস ১০টি, আর্থিক প্রতিষ্ঠান ৭টি। লিখিত বক্তব্যে আবদুল কৈয়ূম চৌধুরী বলেন ২০২১ সালের মধ্যে সবার জন্য সুপরিকল্পিত আবাসন নিশ্চিত করতে বর্তমান সরকার বদ্ধপরিকর। সকলের সম্মিলিত প্রচেষ্টায় আগামী প্রজন্মের জন্য একটি সুন্দর ও পরিকল্পিত বাসযোগ্য নগরী গড়ে তোলাই হচ্ছে বর্তমান সরকারের অন্যতম লক্ষ্য।

প্রকৃতি কন্যা চট্টগ্রামকে সবুজ নিরাপদ পরিকল্পিত নগরী হিসেবে গড়ে তুলতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ এবং সবসময়ই দৃঢ় প্রত্যয়ী। তিনি বলেন নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণির নাগরিকদের “হাউজিং লোন” তহবিল থেকে ৫ শতাংশ সুদে ঋণের ব্যবস্থা করলে আবাসন খাত আরো সমৃদ্ধ হবে। সরকারের রাজস্ব আয়, কর্মসংস্থান, রড, সিমেন্ট, টাইলসসহ ২৬৯ প্রকার লিকেজ শিল্প প্রসারের মাধ্যমে সমগ্র নির্মাণখাত জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে।

দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে নির্মাণখাতের অবদান প্রায় ১৫ শতাংশ। বাংলাদেশের আবাসন শিল্প শুধু আবাসনই সরবরাহ করছে না, একই সাথে ৩৫ লাখ শ্রমিকের উপর নির্ভরশীল ২ কোটি লোকের অন্নের যোগান দিয়েছে। আবাসনখাত নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি করছে। সংবাদ সম্মেলনে বলা হয় রাজধানী ঢাকার পর দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ শহর চট্টগ্রাম।

বন্দরনগরী হওয়ায় চট্টগ্রাম হচ্ছে দেশের বাণিজ্যিক রাজধানী। শহরমূখী মানুষেরা জীবন ও জীবিকার প্রয়োজন মেটাতে রাজধানী ঢাকার পাশাপাশি দিনে দিনে আরো ব্যস্ত হয়ে উঠেছে বাণিজ্যিক নগরী চট্টগ্রাম। শুধু বাণিজ্যিক রাজধানীই নয় প্রকৃতির অবাধ লীলাভূমি চট্টগ্রামে পর্যটকদের আনাগোনাও বাড়ছে দিন দিন।

চট্টগ্রামবাসীর আবাসনের পাশাপাশি চট্টগ্রামে আসা পর্যটকদের আবাসন নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে আবাসন শিল্প। সংবাদ সম্মেলনে রিহ্যাবের চট্টগ্রাম রিজিওনাল কমিটির কো-চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক, কো-চেয়ারম্যান (২) ইঞ্জিনিয়ার মো. দিদারুল হক চৌধুরী ও রিহ্যাব চট্টগ্রাম রিজিয়নের প্রেস অ্যান্ড মিডিয়ার আহ্বায়ক এএসএম আবদুল গাফফার মিয়াজীর উপস্থিত ছিলেন।