অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চবি’র ৮ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার

0
.

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড প্রমানিত হওয়ায় ৮ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রসাশন। এদের মধ্যে ৬ জনকে ভর্তি জালিয়াতিতে জড়িত থাকায় ও অপর দুজনকে অভ্যান্তরীন পরিক্ষায় প্রক্সির অভিযোগে বহিষ্কার করা হয়েছে।

আজ বুধবার (৩১ জানুয়ারী) বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব রেসিডেন্স হেলথ অ্যান্ড ডিসিপ্লিনারি কমিটির সভায় বহিষ্কারের এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জানা যায়,বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে ২০১০-১১ শিক্ষাবর্ষের মার্কেটিং বিভাগের শিক্ষার্থী এইচ এম জি ইসতিয়াক আহমেদ ও ইংরেজি বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মুহাম্মাদ শরিফুল ইসলাম নাজমুলকে ১ বছরের জন্য বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়। এর আগে তাদের দু জনকেই গত বছর অক্টোবর মাসের ২৭ তারিখ সাময়িকভাবে বহিষ্কার করা হয়।

একই অভিযোগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনিস্টিটিউটের ২০১২-১৩ শিক্ষাবর্ষের মোহাম্মাদ রায়হানুল হক ও একই বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের মোহাম্মাদ শহিদুল্লাহকে ১ বছরের জন্য বহিষ্কার করা হয়। তাদের দু’জনকে গত বছর অক্টোবর মাসের ৩০ তারিখে সাময়িক বহিষ্কার করা হয়েছিল।

এছাড়াও গত ২৯ তারিখ ভুয়া কাগজ পত্র দিয়ে জাহেদুল ইসলাম জিসান নামের এক ভর্তিচ্ছু শিক্ষার্থীকে ভর্তি করিয়ে দেয়ার অভিযোগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনিস্টিটিউটের ২০১৩-১৪ সেশনের যুলকার নাইন ও আরবি বিভাগের সাদ্দাম হোসাইনকে ২ বছরের জন্য বহিষ্কার করা হয়।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে ২০১৭ সালের অভ্যন্তরীণ পরীক্ষা প্রক্সি দেওয়ার অভিযোগে শহিদুল ইসলাম ও সাইদুল আলমকে ২ বছরের জন্য বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর নিয়াজ মোর্শেদ রিপন। তিনি বলেন, বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব রেসিডেন্স হেলথ অ্যান্ড ডিসিপ্লিনারি কমিটির সভায় ৮ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে।