অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে লোহাগাড়া থানার ওসিকে বদলীর নিদের্শ হাইকোর্টের

3

চট্টগ্রামের লোহাগাড়ায় ‘পুলিশ হেফাজতে থাকা’ এক ব্যক্তিকে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে সাজা দেওয়ার ঘটনায় থানার ভারপ্রাপ্তকে বদলির নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একই মামলায় ইউএনও সহ চার জনকে অব্যহতি দিয়েছে আদালত।

বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ সোমবার এ আদেশ দেন।

এর আগে গত ১৪ জানুয়ারি লোহাগাড়ার ইউএনও ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুব আলম, ওসি মো. শাহজাহান, এসআই হেলাল খান ও ওয়াসিমকে তলব করেন হাইকোর্ট।

জানা যায়, দুই পুড়িয়া গাঁজা পাওয়ার অভিযোগে ৮ মাসের সাজাপ্রাপ্ত বেলাল উদ্দিন রিট আবেদনটি দায়ের করেন। আদালতে আবেদনকারীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। ওই চারজনের পক্ষে ছিলেন আইনজীবী ফারজানা শারমিন ও আইনজীবী মকবুল আহমেদ।

আদালত বলেন, পুলিশ হেফাজতে থাকা ব্যক্তিকে সাজা দেওয়ার ক্ষেত্রে ম্যাজিস্ট্রেট কিভাবে অন্ধ থাকে? পুলিশ থাকতে পারে, তা না হয় বুঝলাম! ১৩ তারিখে (গত ১৩ অক্টোবর) আটক করে তারপর জেলখানায় নিয়ে (পরদিন ১৪ অক্টোবর) মোবাইল কোর্ট বসান কী করে?

আদালতে মনজিল মোরসেদ বলেন, ওনাদের মতো লোকদের কারণে মোবাইল কোর্টের ওপর লোকেরা আস্থা হারাচ্ছে। যার কারণে বিষয়টি আদালত পর্যন্ত এসেছে।

এর আগে ১৪ জানুয়ারি মনজিল মোরসেদ বলেন, বেলাল উদ্দিনকে অন্য একটি মামলায় ২০১৭ সালের ১৩ অক্টোবর গ্রেফতার করে পরদিন আদালতে চালান করে পুলিশ। কিন্তু ১৪ অক্টোবর ভ্রাম্যমাণ আদালতের আদেশ অনুযায়ী দেখানো হয়, ওই দিন ১২টা ১০মিনিটে ২ পুড়িয়া গাঁজাসহ তার গ্রামের বাড়ি থেকে ধরা হয়।

৩ মন্তব্য
  1. Showkat Bin Ashraf বলেছেন

    ওনি কোনদিন বদলি হবেনা, কারণ ওনি লোহাগাড়ার মা বাপ।

  2. Didar Hossain Tutul বলেছেন

    আল্লাহর কাছে হাজার হাজার শোকর যে লোহাগাড়ার ইউএনও অব্যাহতি পাওয়ায়।

  3. Principal N Kabir বলেছেন

    শোকরীয়।