অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হাটহাজারীতে আঞ্চলিক ইজতেমা শুরু

1
.

জেলার হাটহাজারী উপজেলায় দ্বিতীয় বারের মত শুরু হয়েছে আঞ্চলিক ইজতেমা। আজ শুক্রবার আমবয়ানের মাধ্যমে এই ইজতেমা শুরু হয়েছে। চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত।

চট্টগ্রাম–খাগড়াছড়ি মহাসড়কের কোলঘেঁষে মির্জাপুর ইউনিয়নের চারিয়া গ্রামে বিশাল এলাকায় আঞ্চলিক ইজতেমা আয়োজন করছে চট্টগ্রাম জেলা তাবলীগ জামাত।

ইজতেমা ময়দানে বিষয়ভিত্তিক ভিন্ন ভিন্ন ২৮টি ব্যবস্থাপনা জামাতে ভাগ হয়ে প্রতিদিন শত শত মুসল্লি স্বেচ্ছাশ্রমে বিনাপারিশ্রমিকে ইজতেমা মাঠে কাজ করে চলেছেন। বিভিন্ন উপজেলা থেকে লক্ষ লক্ষ মুসল্লী হাটহাজারীর আঞ্চলিক ইজতেমা মাঠের ১৬টি খিত্তায় জমায়েত হবেন। এবার ২০ লক্ষাধিক মুসল্লি ইজতেমা উপলক্ষে জমায়েত হবেন বলে আশাপ্রকাশ করেছেন তাবলীগ জামাতের মুরুব্বীগণ।

চারিয়ায় অনুষ্ঠিতব্য আঞ্চলিক ইজতেমার প্রধান জিম্মাদার (প্রধান সমন্বয়কারী) ও মজলিশে শুরার বর্ষীয়ান সদস্য মুফতি জসিম উদ্দিন বলেন, দ্বিতীয় বারের মত হাটহাজারীর মাটিতে ইজতেমার আয়োজন করতে পেরে আল্লাহর নিকট শুকরিয়া জ্ঞাপন করছি। ময়দানের কাজ প্রায় শতভাগ সম্পন্ন হয়েছে।

ময়দানের কাজে গ্রামের সাধারণ মানুষের পাশাপাশি যুবক, শিশু, মাদ্রাসার ছাত্র–শিক্ষক, স্কুল–কলেজের ছাত্রসহ প্রতিদিন দেড় সহস্রাধিক লোক স্বেচ্ছাশ্রমে কাজ করে যাচ্ছে।

জেলা ও উপজেলা আইন–শৃংখলা বাহিনী ইজতেমার সার্বিক আইন–শৃংখলা রক্ষায় সর্বাত্মক সহযোগিতা করবেন বলেও তিনি জানান। আগামী ২৮ জানুয়ারি বেলা ১০টার পর আখেরি মুনাজাতের মধ্য দিয়ে আঞ্চলিক ইজতেমা সমাপ্ত হবে বলে তিনি জানান।

৩দিন ইজতেমা ময়দানে অবস্থানশেষে হাজার হাজার মুসল্লী আল্লাহর বান্দাকে আল্লাহর সাথে সম্পর্ক স্থাপন করে দেয়ার উদ্দেশ্যে ইসলামের দাওয়াতের বার্তা নিয়ে দেশব্যাপী ছড়িয়ে পড়বেন বলেও ইজতেমার প্রধান জিম্মাদার মুফতি জসীম উদ্দীন জানান।

তিনি আরো জানান, বিশাল এই ইজতেমা ময়দান পুরো চট্টগ্রাম জেলার জন্য ১৬টি খিত্তায় ভাগ করা হবে। মুসল্লিদের সুবিধার্থে ময়দানে বিশাল প্যান্ডেল, নিরাপদ স্যানিটেশনের জন্য ১৮শত ল্যাট্রিন, বিশুদ্ধ পানির জন্য ১২টি গভীর নলকূপ, মাঠের মধ্যে ১১টি পুকুর, ১৩টি পানির হাউজ, নিরাপদ পানির জন্য অস্থায়ী ভ্রাম্যমাণ ছোট বড় ১২টি পানির ট্যাংক, অযু গোসলের জন্য বিশেষ সুবিধায় হালদা প্যারালাল খালের পাড়ে লম্বা ১৫শত ফুটের একটি ঘাট ও অস্থায়ী বিদ্যুত সংযোগ দেয়া হয়েছে।

চট্টগ্রাম ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ৫শত মেহমান এই আঞ্চলিক ইজতেমায় অংশ গ্রহণ করবেন বলে জানা গেছে। বিদেশি মেহমানদের জন্য আলাদা প্যান্ডেল, ল্যাট্রিনসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহন করা হয়েছে।

জানতে চাইলে হাটহাজারী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহ আল মাসুম বলেন, ইজতেমা উপলক্ষে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। পোশাকধারী বাহিনীর পাশাপাশি সাদা পোশাকেও নিরাপত্তাবাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবেন উল্লেখ করে তিনি বলেন, ইজতেমা মাঠে পুলিশ, র‌্যাবসহ কয়েক স্তরে আইন–শৃংখলা বাহিনীর বিশেষ টিম দায়িত্ব পালন করবে। পুরো ইজতেমা ময়দান থাকবে সিসি ক্যামেরার আওতায়।

১ টি মন্তব্য
  1. Jashim Uddin বলেছেন

    হাই দাই হন হাম নাই পল্লার।