অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শীঘ্রই আসছে শাম্মী তুলতুলের ‘মনজুয়াড়ি’

4
.

রাজিব সেন প্রিন্সঃ

স্বপ্ন ছিল ভালোবাসাময় জীবনের। ভালোবাসাও ছিল পরিপূর্ণ- দোলা তাই ভেবেছিল। কিন্তু বিয়ের ছয় মাস যেতে না যেতেই সব স্বপ্ন ধুলো মাটিতে একাকার হতে শুরু করল। উপজাত হিসেবে মিলল মিথ্যার স্তূপ, প্রতারণার পাহাড়। সহজাত প্রবৃত্তি হিসেবে দোলা আশার প্রহর গুনছিল। কিন্তু স্বপ্ন যখন বাস্তবতা থেকে ক্রমশ দূরে সরে যেতে থাকে তখন আশাটাকে মিথ্যা বলেই মনে হয়।

তাই হলো দোলার। আর আবীর অন্যদিকে ভুলে গিয়েছিল পাপ যেমন থাকে, থাকে পাপের ফলাফলও। জীবন নিয়ে জুয়া খেলা যায়, মন নিয়েও যায়। কিন্তু জুয়ার একটা ফল পাবার সম্ভাবনাও সমভাবে তৈরি হয়। আবীর কী ফল পেয়েছিল?

মনজুয়াড়ি একটি অসম্পূর্ণ প্রেমের কাহিনী। এক অভিশপ্ত ভালোবাসার করুণ পরিণতি। এই প্রজন্মের বেস্ট সেলার লেখিকা শাম্মী তুলতুলের এটি তৃতীয় উপন্যাস ও দশম বই, আসছে আগামী ২১ শের বই মেলায়।

উপন্যাস মনজুয়াড়ি প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। প্রকাশিত হবে শীর্ষ প্রকাশনী অনিন্দ্য প্রকাশ থেকে।

শাম্মী তুলতুল এককজন ঔপন্যাসিক ও শিশু সাহিত্যিক । তার লিখায় থাকে সব সময় এক ধরনের ম্যাসেজ।আছে সমাজ এবং সমাজ সচেতন করার এক প্রকার শক্তি। খুব অল্প বয়সেই তিনি দেশ ও দেশের বাইরে তার লেখনি দিয়ে জয় করছেন অজস্র মানুষের ভালোবাসা। তার জন্ম চট্টগ্রাম শহরেই। তার পরিবারটাও অনেক মজার। একটা সাহিত্য সাংস্কৃতিক, রাজনৈতিক, উচ্চশিক্ষিত, অভিজাত ও মুক্তিযোদ্ধা পরিবারে তার বেড়ে ওঠা। পরিবারের সবাইকে একদিকে যেমন দেখেছেন রাজনীতিতে অংশ গ্রহণ করতে অন্যদিকে দেখেছেন সমান তালে সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনে অংশগ্রহণ করতে। তাই লেখালেখি তার রক্তে মুক্তিযুদ্ধ তার চেতনায়। পরিবার থেকে অনুপ্রাণিত ও নিজের ইচ্ছাশক্তির বলে ছোটবেলা থেকেই লেখালেখির হাতেখড়ি। স্বরচিত ছড়া পাঠ করে প্রথম পুরস্কার অর্জন করেন শিশু বয়সেই।

সেই থেকে একযুগের চাইতেও বেশী একযোগে দৈনিক প্রথম আলো সহ দেশের বিখ্যাত আঞ্চলিক, জাতীয় দৈনিক, মাসিক ও দেশের বাইরের বিভিন্ন পত্র পত্রকায় লিখে শীর্ষে আছেন।

চোরাবালির বাসিন্দা, পদ্মবু, গণিত মামার চামচ রহস্য, নানটু-ঝানটুর বক্স রহস্য তার উল্লখেযোগ্য বই। তার আরও একটি বই বের হবে শিশু কিশোরদের জন্য “ভূত যখন বিজ্ঞানী”। এটি প্রকাশিত হবে প্রতিভা প্রকাশ থেকে।

লেখক-রাজিব সেন প্রিন্স
সাংবাদিক।

 

৪ মন্তব্য
  1. Sheikh Shammi বলেছেন

    thank you vaia .

  2. ইবনে জালাল বলেছেন

    কোথায় আসছে ভাই?

    1. Saiful Islam Shilpi বলেছেন

      পড়ে দেখেন…

    2. ইবনে জালাল বলেছেন

      খুশি হলাম খুব কাছের একজন লেখকের বই নিয়ে লিখলেন