অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সীতাকুণ্ডে হাফিজ জুট শ্রমিকদের লাঠি মিছিল

0
.

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধিঃ

১১ দফা দাবী বাস্তবায়নের লক্ষ্যে চট্টগ্রামের সীতাকুণ্ডের হাফিজ জুট মিলের শ্রমিকরা রাজপথে লাঠি মিছিল করেছে। আজ রবিবার (২১ জানুয়ারী) সকাল ১০ টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এ লাঠি মিছিল বের করে হাজার হাজার শ্রমিক।

জাতীয়তাবাদী শ্রমিক দল নেতা কামাল উদ্দিন পাঠক ডট নিউজকে জানান, বাংলাদেশ রাস্ট্রায়ত্ব পাটকল সি.বি.এ-নন সি.বি.এ পরিষদের অবিলম্বে রাস্ট্রায়ত্ব পাটকলের জন্য পে-কমিশনের ন্যায় একই তারিখ হতে মুজুরি কমিশন ঘোষনা ও বাস্তাবায়ন করা, ২০’/. মহার্ঘ ভাতার অপরিশোধিত বকেয়া এককালীন পরিশোধ করা এবং মজুরি ও বেতন বকেয়া হবে না তা নিশ্চিত করণ, উৎপাদন বিভাগের শ্রমিকদের পূর্বের ন্যায় ৫০২ নং সার্কুলার অনুযায়ী মজুরি প্রদানসহ ১১ দফা দাবীতে জুট মিলস শ্রমিকরা আন্দোলনে নেমেছে। সারাদেশের ন্যায় সীতাকুণ্ড উপজেলার বার আউলিয়াস্থ হফিজ জুট মিলস এর শ্রমিকরা তাদের দাবী আদায়ের লক্ষ্যে আন্দোলন অব্যাহত রেখেছে।

আন্দোলনের ধারাবাহিকতার অংশ হিসেবে সকালে মিল প্রাঙ্গণ থেকে মিছিল শুরু হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পদক্ষিণ করে আবার মিল প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। উক্ত মিছিলে হাজার হাজার শ্রমিক অংশ গ্রহণ করে। মিছিল শেষে এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

.

এতে বক্তব্য হাফিজ জুট মিলস সিবিএ সভাপতি নুর মোহাম্মদ মিলন,সাধারণ সম্পাদক দিদারুল আলম চৌধুরী, জাতাীয়তাবাদী শ্রমিক কর্মচারী দলের সাধারণ সম্পাদক রবিউল হক, শ্রমিক লীগ নেতা ও সাবেক সিবিএ সাধারণ সম্পাদক মাহবুবুল আলম, শ্রমিক নেতা কামাল উদ্দিনসহ বিভিন্ন নেতৃবৃন্দ।

বক্তরা বলেন, বাংলাদেশ পাটকল কর্পোরেশন (বিজেএমসি) এর আওতাধীন মিল সমূহে কর্মরত প্রায় ৮৫ হাজার শ্রমিক কর্মচারী এবং পাট ও পাট শিল্প পুনরায় গভীর সংকটে নিমজ্জিত। শ্রমিক-কর্মচারীগন সময়মত তাদের ন্যায্য পাওনা মজুরি, বেতন না পেয়ে মানবেতর জীবন যাপন করছে। তারা অবিলম্বে ১১ দফা দাবী সূমহ মেনে নেওয়ার জন্য সরকারের প্রতি জোর দাবী জানান।