অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কনের হাতে মেহেদির আলপনা

0
কনের হাতে মেহেদির আলপনা

বিয়ের পাকা কথা শেষ, পান-চিনি, সোনা-কাপড়, আংটি বদল তাও শেষ। দিন তারিখ সব ঠিক। তাই পছন্দ করে কেনাকাটাও শেষ। মোটামটি সব আয়োজনই শেষ করা হয়েছে। এখন শুধু অপেক্ষা কনের গায়ে হলুদের পিঁড়িতে বসা। আর আমাদের দেশে গায়ে হলুদের একটা বিশেষ অংশ হচ্ছে হাতে মেহেদি লাগানো। এখানে শুধু কনের হাতে না, বিয়ে বাড়ির সব মেয়েরাই এই সময় নিজের হাত মেহেদি দিয়ে রাঙিয়ে নেয়। কারণ কনে হোক অথবা কনের বান্ধবী সবার হাতেই থাকা চাই নজরকাড়া মেহেদির ডিজাইন।

এছাড়া আমাদের দেশে মেহেদির রাঙা রঙকে ভাগ্যের সাথে তুলনা করা হয়ে থাকে। বলা হয়ে থাকে যে নারীর হাতের মেহেদির রঙ বেশি গাঢ় হবে তার বিবাহিত জীবন তত সুখের হবে। এই কথার কোনো যুক্তি না থাকলেও আমরা কিন্তু এটা বিশ্বাস করতে পছন্দ করি।

সব কিছু বাদ দিলেও শুধু এটা মানা যায় যে শুধু মাত্র মেহেদি রাঙা হাতের কারণেই বিয়ের আনুষ্ঠানিকতার পরেও কয়েকদিন পর্যন্ত কনেকে নতুন বউ হসেবে সবার কাছে তুলে ধরে।

একটা সময় ছিল যখন শুধু মেহেদি গাছের পাতা বেটে কোনো রকমে কনের হাতে নকশা করা হত। হয়তো মাঝে গোল করে রেখে দিয়ে আঙুলে ভরে দেয়া হত। তার অনেক পরে ‘কোন’ মেহেদির চল আসলো। কিন্তু ডিজাইনের তেমন একটা উন্নতি হয়েছে সেটা বলা যাবে না।

তারপর মেহেদির ডিজাইনে আসতে লাগলো ভিন্নতা ও ডিজাইনের বাহার। এখন অনেকে ডিজাইনের বেতিক্রম পাওয়া যায়। তাই আজ কনের হাতে মেহেদি দিয়ে রাঙানোর জন্য ২০টি চমকদার ডিজাইন নিয়ে এলাম। ডিজাইনগুলো আপনার পছন্দ হলে আপনার হাতে রাঙিয়ে নিতে পারেন।

ছবি: pinterest