অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

তাবলীগ জামাতে ক্ষমতার দ্ধন্ধে নেপথ্যে

2
.

তাবলীগ জামাতের দিল্লির মারকাজের মুরব্বি ও বর্তমান আমীর মাওলানা সা’দ নিজের একক ক্ষমতাবলে সারা বিশ্বের তাবলীগ জামায়াত পরিচালনাকে কেন্দ্র করে ওলামায়ে দেওবন্দ এর মধ্যকার দ্বন্ধ এখন প্রকাশ্য রুপে নেওয়ায় বিষয়টি নিয়ে তৃণমূল পর্যায়ে তাবলীগ জামায়াতের লোকদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। বিষয়টি দ্রুত সময়ের মধ্যে সমাধান না হলে এর প্রভাব দেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে পড়তে পারে।

ইতোমধ্যে এই দ্বন্ধের জের ধরে দু’পক্ষের মধ্যে কয়েকবার সংঘর্ষ হয়েছে। এবারের বিশ্ব ইজতেমায় মাওলানা সাদকে এক পক্ষ বাংলাদেশে আসতে দিতে নারাজ, অপর পক্ষ তাকে বাংলাদেশে আনার পক্ষে। ইতোমধ্যে দুই পক্ষই মুখোমুখি অবস্থান নিয়েছে।

এক পক্ষ গত রবিবার সংবাদ সম্মেলন করে মাওলানা সা’দকে এবারের ইজতেমায় আসতে না দিলে বাংলাদেশে আর ইজতেমা হবেনা বলে হুশিয়ারী দিয়েছে। আরেক পক্ষ তার আগমন ঠেকাতে আজ বুধবার বিমান বন্দর এলাকায় বিক্ষোভ করে অবরোধ করা হয়েছে।

জানা যায়, মাওলানা সা’দ চেয়েছে একজন মাত্র মুরুব্বীর নেতৃত্বে সারা বিশ্বের তাবলীগ জামায়াতের কাজ কর্ম পরিচালিত হবে। অন্যদিকে ওলামায়ে দেওবন্দ বলছে তাবলীগ জামায়াত যেহেতু ওলামায়ে কেরাম ছাড়াও আম জনতা জড়িত তাই এটি একক ব্যাক্তি না হয়ে শূরার মাধ্যমে পরিচালিত হবে। এবং সম্প্রতি মাওলানা সা’দ নিয়ে কিছু বক্তব্য প্রদান করাও ক্ষুদ্ধ হয়েছে দেওবন্দের আলেমরা।

এছাড়া মাওলানা সা’দ এমন কয়েকটি মন্তব্য করেন যার কারনে বাংলাদেশের একটি পক্ষ তার বিরুদ্ধে চলে যায়। তিনি বলেছেন হযরত উসমান রাদি. মদিনার মারকাযি ভূমিকা নষ্ট করে ফেলেছিলেন। এ কারণেই মদিনা থেকে খিলাফত বিলুপ্ত হয়ে গেছে। মুসা আলাইহিস সালাম শুধু ৪০ রাত দাওয়াতের আমল করেননি। তার এই ভুল পদক্ষেপের কারণে ৫ লক্ষ ৮৮ হাজার বনি ইসরাঈল গুমরাহ হয়। মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ইনতিকালের পর সাহাবায়ে কেরাম দাওয়াতের কাজ ছেড়ে দেন। এ কারণেই ওই সময় ইরতিদাদ বা ধর্মত্যাগের ফেতনা দেখা দেয়। মোবাইলে কুরআন পড়া ও শোনা কুরআনের অবমাননা।

মানুষ তাওবার তিনটি শতের্র কথা জানে। চতুর্থটি জানে না। (অথচ কুরআন-হাদিসে তিন শর্তের কথা এসেছে)। খানকাহে বসে আত্মশুদ্ধির কাজ করা অনুচিত। এতে উম্মাহর কোনো কল্যাণ নেই। যারা তাবলীগে সময় দেয়নি, তাদের কোনো লুকমা (ভুল ধরিয়ে দেওয়া) গ্রহণযোগ্য নয়। আল্লাহর রাস্তায় বের হওয়া সম্পর্কিত সকল ফযিলত ও সাওয়াব দাঈদের জন্যে। ইলম ও যিকির একই জিনিস। যেটা ইলম, সেটাই যিকির। ইলমই যিকির।

মাশওয়ারা ছেড়ে চলে যাওয়া যুদ্ধের ময়দান থেকে পালিয়ে যাওয়া থেকেও মারাত্মক। মাশওয়ারা নামাযের মত জরুরি। এমনকি মাশওয়ারা নামায থেকেও অধিক গুরুত্বপূর্ণ। নামাযের জন্যে যেমন মসজিদে আসা জরুরি, তেমনই মাশাওয়ারার জন্যেও মসজিদে আসা জরুরি

চলমান সঙ্কট নিরসনে গত নভেম্বর মাসে ওলামায়ে দেওবন্দ পক্ষ রাজধানী উওরার পরামর্শ সভায় দেশের শীর্ষ ওলামায়ে কেরাম উদ্বেগ প্রকাশ করে বলেন, একটি মহল দেশের আলেম সমাজ ও তাবলীগকে মুখোমুখি দাঁড় করাচ্ছে। আমরা দিল্লীর ফিতনা বাংলাদেশে আসুক তা চাই না। মসজিদে মসজিদে, মহল্লায় মহল্লায় যেনো দ্বীনদার লোকদের মধ্যে গ্রুপিং না হয়, এ বিষয়ে সরকারকে দৃষ্টি রাখতে হবে।

সেই সভায় অসুস্থতার কারনে অংশ গ্রহণ করতে না পেরে হেফাজতে ইসলামের আমীর আল্লামা শফী লিখিত বক্তব্যে বলেন, যে বিষয় নিয়ে আজ আমরা সারাদেশের আলেম প্রতিনিধিরা উপস্থিত হয়েছি, মাওলানা সাদের বক্তব্য প্রত্যাহার না করা ব্যতীত এবং দারুল উলুমের আস্থা ফিরে না আসা পর্যন্ত তাকে যেন বাংলাদেশে আসতে না দেওয়া হয়, সে ক্ষেত্রে ওলামায়ে কেরামকে সোচ্চার থাকতে হবে।

এবিষয়ে আল্লামা নুরুল ইসলাম ওলীপুরী বলেন, তার নিজের কথা ও ভূমিকা থেকে প্রমাণিত যে, দিল্লীর সাদ সাহেব আহলে হাদীস, মওদুদীবাদ, বাতিল ফিতনা ও দেওয়ানবাগীর সম্মিলিত ফিতনার সমান। তাকে আমি ইসলাম বিরোধী শক্তির এজেন্ট মনে করি। তিনি মুসলিম বিশ্বে অবাঞ্ছিত। বাংলাদেশেও তাকে উলামায়ে কেরাম অবাঞ্ছিত ঘোষনা করেছেন।

এ বিষয়ে মাওলানা জুনায়েদ আল হাবীব বলেন, দেওবন্দের সাথে সমঝোতা না করা পর্যন্ত মাওলানা সাদকে যেন বাংলাদেশে আসতে দেওয়া না হয়।

পীর আব্দুল হামিদ বলেন, আলেম সমাজ তাবলীগের বিরোধী নয়। তাবলীগ আলেম সমাজেরই সৃষ্টি। বর্তমানে দিল্লী মারকাজে মাওলানা সাদ ফিতনা করতেছেন। ঢাকায় সবাই ঠিক আছে কেবল মারকাজের তিন ব্যক্তি তাবলীগ নিয়ে খেলা করছেন। কাকরাইলে অস্ত্রের মহড়া হচ্ছে। স্বার্থ হাসিলে তারা ঘুষ প্রদান ও মিথ্যাচার করছেন। সংশোধন না হলে দেশের আলেম সমাজ ও তাবলীগী জনগণ তাদের বয়কট ও বিতাড়িত করবে।

এ বিষয়ে হেফাজতে ইসলামের সেক্রেটারী জুনায়েদ বাবুনগরী বলেন, বাংলাদেশে তাবলীগের প্রথমদিককার তিন হযরতজির নিয়ম চলবে। মুরব্বীদের অনাস্থাভাজন ও বিশ্বব্যাপী বিতর্কিত মাওলানা সাদের তাবলীগ এদেশে চলবেনা।

এদিকে তাবলিগ জামাতের আমিরের পদ থেকে মাওলানা মুহাম্মদ সা’দকে বাদ দেয়া হলে বিশ্ব ইজতেমা বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় স্থানান্তরের হুমকি দিয়েছে মালয়েশিয়া তাবলিগের শুরা সদস্যরা।

রবিবার বাংলাদেশ তাবলিগ জামাতের শুরাকে লেখা এক চিঠিতে মালয়েশিয়া তাবলিগের শুরা সদস্যরা এই হুঁশিয়ারি দিয়েছেন।
এদিকে বাংলাদেশে তাবলিগের ফায়সালের মধ্যে মাওলানা মুহাম্মদ জুবায়ের, মাওলানা রবিউল হক ও মাওলানা ওমর ফারুক প্রমুখ আসন্ন বিশ্ব ইজতেমায় মাওলানা সা’দের বাংলাদেশে আগমনের বিপক্ষে অবস্থান নিয়েছেন।

অন্যদিকে বিশ্ব ইজতেমায় মাওলানা সা’দের যোগদান ঘিরে সৃষ্ট বিতর্কের দ্রুত অবসান চেয়েছেন তাবলিগ জামাতের আরেক অংশের নেতারা।

রবিবার এক সংবাদ সম্মেলনে তারা বলেন, মাওলানা সা’দ না আসলে এটা বিশ্ব ইজতেমা থাকবে না। এটা হবে স্থানীয় ইজতেমা। কারণ, মাওলানা সা’দ না আসলে অনেক বিদেশি মুসল্লি ইজতেমায় অংশ নেবেন না বলে জানিয়েছেন।

মালয়েশিয়া তাবলিগের শুরা সদস্যদের পাঠানো চিঠিতে বলা হয়, আমরা আশঙ্কা করছি তাবলিগের ফায়সাল এবং আমিরের দায়িত্ব নিজামুদ্দিনের (তাবলিগের মারকাজ) প্রতিনিধিদের থেকে কেড়ে নেয়া হতে পারে। এটা শুধু বিশ্বব্যাপী তাবলিগ জামাতেই নয়, বাংলাদেশেও বিশৃঙ্খলা সৃষ্টি করবে। কারণ, সারা বিশ্বের অধিকাংশ তাবলিগ মারকাজ নিজামুদ্দিনকে বিশ্ব তাবলিগ মারকাজ এবং সংগঠন ও প্রশাসনের কেন্দ্র মনে করে।

এতে বলা হয়, মাওলানা মুহাম্মাদ সা’দের বর্তমান পদ-পদবি নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে একটি বৈঠক হয়েছে বলে আমরা জানতে পেরেছি। এই অবস্থায় মালয়েশিয়া তাবলিগের শুরা সর্বসম্মতভাবে সবাইকে জানাচ্ছে যে, মাওলানা সা’দই হচ্ছেন তাবলিগ জামাতের বর্তমান আমির। মাত্র ১ শতাংশের কম সদস্য এই সিদ্ধান্তের বিরোধী।

চিঠিতে বলা হয়, যেভাবে আমরা মাওলানা সা’দকে সর্বোচ্চ শ্রদ্ধা ও মূল্যায়ন করছি, বাংলাদেশ সরকারও সেটা করবে। কারণ, তিনি এবং তার পূর্বসূরিরা নিজামুদ্দিন থেকে এসেছেন যারা এর আগে দায়িত্ব পেয়েছিলেন।

২ মন্তব্য
  1. Sohel Sobhan বলেছেন

    হতভাগা….. পঁচন ধরছে

  2. Sohel Sobhan বলেছেন

    হতভাগা….. পঁচন ধরছে