অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মাহজাবিন মোরশেদ এমপি ও তাঁর স্বামীর বিরুদ্ধে দুদকের আত্মসাৎ মামলা

1
মাহজাবিন মোরশেদ এমপি ও মোরশেদ মুরাদ ইব্রাহিম।

একটি বেসরকারী ব্যাংকের পৌনে তিন’শ কোটি টাকা আত্মসাতের অভিযোগে জাতীয় পার্টির সংসদ সদস্য মাহজাবিন মোরশেদ এবং তার স্বামী জাপা নেতা মোরশেদ মুরাদ ইব্রাহিমের বিরুদ্ধে পৃথক দুটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আজ বুধবার (১০ জানুয়ারি) নগরীর ডবলমুরিং থানায় মামলা দুটি দায়ের করেন দুদক সহকারী পরিচালক সিরাজুল ইসলাম। মামলায় বেসিক ব্যাংকের সাবেক দুই এমডি সহ আরও তিনজনকে আসামি করা হয়েছে।

এদিকে ডবলমুরিং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা একেএম মহিউদ্দিন সেলিম মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেন।

দুদকের সহকারী পরিচালক সিরাজুল হক বলেন, আসামীরা বেসিক ব্যাংক থেকে ২০১০ সাল থেকে পরবর্তী সময়ে এলসি খোলার নামে এবং ঋণ হিসেবে এসব অর্থ নেওয়া হলেও তা পরিশোধ করা হয়নি। এছাড়া ঋণের বিপরীতে তাদের কোনো মর্টগেজও নেই। তাই ঋণের ১৩৪ কোটি এবং ১৪১ কোটি টাকা আত্মসাতের অভিযোগে দুটি মামলা করা হয়েছে।

দুদক সুত্র জানায়, জাপার কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মোরশেদ মুরাদ ইব্রাহিম ১৩৪ কোটি টাকা আত্মসাতের মামলাটিতে আসামি। তিনি ক্রিস্টাল স্টিল অ্যান্ড শিপ ব্রেকিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে বেসিক ব্যাংকের আগ্রাবাদ শাখা থেকে ওই ঋণের আবেদন করেছিলেন।

১৪১ কোটি টাকা আত্মসাতের অভিযোগে করা অপর মামলায় আসামি করা হয়েছে সাংসদ মাহজাবিন মোরশেদকে। তিনি আইজি নেভিগেশন নামের একটি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে ওই ঋণ আবেদন করেছিলেন।

এই মামলার অন্য দুই আসামি হলেন আইজি নেভিগেশন লিমিটেড পরিচালক সৈয়দ মোজাফফর হোসেন এবং বেসিক ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক কাজী ফখরুল ইসলাম।

জানাগেছে, পারিবারিক প্রতিষ্ঠান আইজি নেভিগেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে মাহজাবিন মোরশেদ (৪৮) এমপি এবং ক্রিস্টাল স্টিল এন্ড শিপ ব্রেকিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে মোরশেদ মুরাদ ইব্রাহিম (৫১)। তারা সম্পর্কে স্বামী স্ত্রী।

মাহজাবিন মোরশেদ চট্টগ্রাম মহানগর জাতীয় পার্টির সভাপতি। জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে ২০১৪ সালে দ্বিতীয়বারের মত সংসদ সদস্য মনোনীত হন।

১ টি মন্তব্য
  1. True Liberal News বলেছেন

    Wow