অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

“শিক্ষাক্ষেত্রে দেশ অনেক এগিয়েছে” রাউজানে শিক্ষামন্ত্রী নাহিদ

0
.

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘বছরের প্রথমদিন বই দিয়ে পৃথিবীতে নজির স্থাপন করেছে সরকার, দুনিয়ার আর কোথাও এভাবে বই দেয়ার নিয়ম নেই শিক্ষাক্ষেত্রে দেশ অনেক এগিয়েছে। তিনি বলেন, আমাদের নতুন প্রজন্ম মেধার দিক দিয়ে দরিদ্র নয়, নতুন প্রজন্মকে গুণগত আধুনিক প্রযুক্তিগত মানসম্মত শিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে, আমরা আর জ্ঞান, প্রযুক্তি আমদানি করতে চাইনা’।

মন্ত্রী আজ (০৬ জানুয়ারী) শনিবার চট্টগ্রামের রাউজানের কদলপুর স্কুল এন্ড কলেজের ৫০ বছর পূর্তির দুই দিনব্যাপী সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানের দ্বিতীয়দিন মূল পর্বের আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন শিক্ষাক্ষেত্রে দেশ অনেক এগিয়েছে। আমাদের দেশ দরিদ্র হতে পারে, আমাদের নতুন প্রজন্ম মেধার দিক দিয়ে দরিদ্র নয়। তবে আমাদের নতুন প্রজন্মকে গুণগত, আধুনিক, প্রযুক্তিগত, মানসম্মত শিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে। এজন্য দেশে শিক্ষানীতি করা হচ্ছে। সেটা এখন বাস্তবায়ন হচ্ছে। তিনি বলেন দেশে একজন মানুষও যাতে নিরক্ষর না থাকে, সেজন্য মেধাবৃত্তির পাশাপাশি ১ কোটি ৬২ লক্ষ উপবৃত্তি দিচ্ছি। ২০১২ সালে আমরা ৯৯শতাং শিশুকে স্কুলে নাম লেখাতে সক্ষম হয়েছি। তারপরও ঝড়ে পড়া রোধ হচ্ছেনা। আমাদেরকে এ ঝড়ে পড়া রোধ করতে হবে।

.

মন্ত্রী আরো বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দারিদ্রমুক্ত, দুঃখ, দুর্দশা, অভাব অনটনের অবসান ঘটাতে চান। বঙ্গন্ধুর সোনার বাংলা গড়ার লক্ষ্য তিনি ২০২১ সালে মধ্যম আয়ের দেশ গড়ার লক্ষ্য ভিশন ঘোষণা করেছেন। এখন ডিজিটাল বাংলাদেশের সুফল সবাই পাচ্ছেন। একসময় ডিজিটাল বাংলাদেশ নিয়ে অনেকে হাসি ঠাট্টা করেছেন। এখন আমরা ৩০ হাজার মাল্টিমিডিয়া ক্লাস রুম করে ফেলেছি। ই-ফাইল চালু হয়ে গেছে। শিক্ষার সবকিছু আধুনিক প্রযুক্তিতে নিয়ে আসছি।

সুবর্ণ জয়ন্তীর দ্বিতীয়দিন বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা, সংবর্ধনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, র‌্যাফেল ড্র, পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অর্থ মন্ত্রণালয়ের সচিব ও কদলপুর স্কুল এন্ড কলেজ সুবর্ণ জয়ন্তী উদযাপন পরিষদের সভাপতি মোহাম্মদ মুসলিম চৌধুরীর সভাপতিত্বে প্রধান বক্তা ছিলেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারন সম্পাদক ও প্রাক্তন ছাত্র সমিতির সাবেক সভাপতি মোহাম্মদ আলী ও কদলপুর স্কুল এন্ড কলেজ প্রাক্তন ছাত্র সমিতির সভাপতি বিশ্বজিত ভট্টাচার্য্য’র সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, সাবেক মন্ত্রী জিয়াউদ্দিন আহমদ বাবলু এমপি, মাধ্যমিক ও শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন, শিক্ষা ও প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী দেওয়ান মোহাম্মদ হানজালা, চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এম. এ সালাম, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ন সচিব মু. মোহসিন চৌধুরী, চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ জিল্লুর রহমান চৌধুরী, রাউজান উপজেলা চেয়ারম্যান আলহাজ এহেছানুল হায়দার চৌধুরী বাবুল, কদলপুর ইউপি চেয়ারম্যান তসলিম উদ্দিন চৌধুরী।

স্বাগত বক্তব্য দেন কদলপুর স্কুল এন্ড কলেজ সুবর্ণ জয়ন্তী উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন আহমেদ চৌধুরী।

অনুষ্ঠানে চার গুণীজনকে সংবর্ধণা প্রদান করা হয়েছে। তারা হলেন, অর্থ মন্ত্রণালয়ের সচিব ও কদলপুর স্কুল এন্ড কলেজ সুবর্ণ জয়ন্তী উদযাপন পরিষদের মোহাম্মদ মুসলিম চৌধুরী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ন সচিব মু. মোহসিন চৌধুরী, কদলপুর স্কুল এন্ড কলেজ সুবর্ণ জয়ন্তী উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক, কদলপুর স্কুল এন্ড কলেজ গভর্নিং বডির সভাপতি নিজাম উদ্দিন আহমেদ চৌধুরী ও বীমাবিদ এস. এম ইউসুফ। অনুষ্ঠানে সন্ধ্যা থেকে রাত অবধি পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রখ্যাত শিল্পীরা পরিবেশন করেন। এছাড়া রাতে র‌্যাফেল ড্র ও পুরস্কার বিতরণ করা হয়।- প্রেস বিজ্ঞপ্তি