অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চবি’র ডাইনিংয়ে কি খাচ্ছেন আবাসিক শিক্ষার্থীরা!

0
.

মীনহাজ তুহিন, চবিঃ
নিম্মমান আর পুষ্টিহীন খাবারে সয়লাব চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আবাসিক হলসমূহের ডাইনিং। অন্যদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে দেয়া হচ্ছে না খাবারে কোন ভর্তুকি। ফলে শিক্ষার্থীদের থেকে খাবারের যে মূল্য নেয়া হচ্ছে তা দিয়েই খাওয়ানো হচ্ছে নিম্মমানের পুষ্টিহীন খাবার। এছাড়া হলসমূহে যে পরিমান শিক্ষার্থী থাকে তার তুলনায় খাবার রান্না করা হয় অনেক কম।

শিক্ষার্থীদের অভিযোগ,খাবারের মেন্যুতে প্রায় প্রতিদিনই দেয়া হয় একই আইটেমের পুষ্টিহীন খাবার। তারা যে পরিমান টাকা দেন সে মানের খাবার তাদের দেয়া হচ্ছে না। মাছ, মাংস দেয়া হলেও তার আকার অত্যন্ত ছোট।মাছের ক্ষেত্রে প্রায় সময়ই দেয়া হয় বাজারে অপেক্ষাকৃত কম দামের মাছ।

অন্যদিকে শীতের সময়ে টাটকা সবজির ছড়াছড়ি হলেও একসাথে অনেক দিনের সবজি কিনে আনা হয়।

এছাড়া খাবার ডাইনিং টেবিলে আসার কিছুক্ষনের মধ্যেই শেষ হয়ে যায়। শহর থেকে অনেক শিক্ষার্থী টিউশনি করে রাতের সাড়ে ৮টার ট্রেনে ক্যাম্পাসে এসে হলের ডাইনিংয়ে আর খাবার পায় না। ফলে তাদেরকে বাহিরের হোটলগুলোর খাবার খেতে হয়। আর তাতেই রয়েছে নানা বিপত্তি। চড়া দামের সাথে সেখানকার খাবারের মান নিয়েও রয়েছে অনেক প্রশ্ন। অনেক সময় শিক্ষার্থীরা হোটলগুলোর খাবারে টিস্যু পেপার,পোকাসহ নানা অপরিষ্কার জিনিস পরে থাকতে দেখেন।

.

সরেজমিনে গিয়ে দেখা যায়, ডাইনিংয়ের খাবার রান্না করা হচ্ছে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে। অপরিচ্ছন্ন টেবিল ও প্লেটে খাবারে বসে আছে মাছি। খাবারের টেবিলগুলো পরিষ্কার করা হচ্ছে দুর্গন্ধযুক্ত অপরিচ্ছন্ন-স্যাঁতস্যাঁতে ন্যাকড়া দিয়ে।

হলসূত্রে জানা যায়, হলের ডাইনিংয়ে প্রতিদিন ২০ টাকায় দুপুর ও রাতের খাবার বিক্রি হয়। এতে দু’বেলাতেই থাকে মাছ, মুরগির মাংস, সবজি, ডিম, ভাজি। এক্ষেত্রে প্রতি কেজি মাছ ও মুরগির মাংসকে করা হয় প্রায় ২০ পিস।

শাহজালাল হলের আবাসিক শিক্ষার্থী তারিকুল ইসলাম জানান, একজন শিক্ষার্থীর মেধা বিকাশ,শারিরীক বৃদ্ধি সাধনের জন্য যে পুষ্টিমানের খাদ্য গ্রহন করা দরকার হলের খাবারে আমরা তা পাচ্ছি না।

.

দেশনেত্রী বেগম খালেদা জিয়া হলের আফরিন জান্নাত তাজনীন বলেন, ‘ডাইনিংয়ে যে খাবার রান্না করা হয় স্বাদ না থাকায় তা মুখে দেয়া যায় না। বাধ্য হয়ে আমাদের বেশি দামে বাহিরের ক্যান্টিন থেকে খাবার কিনে খেতে হয়।

নাম প্রকাশ না করার শর্তে সোহরাওয়ার্দী হলের এক আবাসিক শিক্ষার্থী জানান, ডাইনিংয়ে যে ডাল দেয়া হয় তা থেকে হাত ধুয়ার পর যে পানি অবশিষ্ট থাকে তা আরো ঘন। আমি অনেক শিক্ষার্থীকে ডালকে হাত ধোয়ার পানি মনে করে হাত ধুয়ে ফেলতে দেখছি।

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের আফছার উদ্দীন বলেন, আমি হলের আবাসিক শিক্ষার্থী না হলেও প্রায় সময়ই বিভিন্ন কাজে ক্যাম্পাসে থাকি।

এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের প্রায় প্রতিটি হলের ডাইনিং এর খাবার খাই। কোন ডাইনিং এর খাবার খেয়ে ‘খাবারের যে একটা তৃপ্তি’ থাকে তা পাই নি।

এমনও দেখা গেছে খাবার খেয়ে ডাইনিং থেকে বের হওয়ার আগেই ফের ক্ষুধা লেগে গেছে।

এ প্রসঙ্গে ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মির্জা ফখরুল বলেন,আবাসিক হলগুলোর দায়িত্বে যারা আছেন তারা শুধু মাসে মাসে ভাতা নিয়ে বসে থাকেন।

ডাইনিং মনিটরিং এর কোন প্রকার ব্যবস্থা হল প্রশাসনের নেই এবং কোন প্রকার ভর্তুকি বিশ্ববিদ্যালয় প্রশাসন দিচ্ছেনা। যার ফলে আবাসিক পড়ুয়াদের (শিক্ষার্থীদের) নিম্নমানের পুষ্টিহীন খাবার খেতে বাধ্য করা হচ্ছে যা পড়ুয়াদের মধ্যে স্বাস্থ্যহীনতা ও মেধাবিকাশে ব্যাঘাত ঘটছে।

.

তবে হলের ডাইনিং ম্যানেজাররা এসব অভিযোগ কম বেশি স্বীকার করলেও এর জন্য খাবারে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ভর্তুকি না থাকা ও দ্রব্যমূল্যর উর্ধ্বগতিকেই দায়ী করেন।

শাহজালাল হলের ডাইনিং ম্যানেজার ইয়ার মুহাম্মদ পাঠক ডট নিউজকে বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে আমরা কোন বরাদ্ধ পাই না।শিক্ষার্থীদের থেকে টোকেন বিক্রি করে যে টাকা নেয়া হয় তা দিয়েই আমাদের ডাইনিং চালাতে হয়।

শাহ আমানত হলের ডাইনিং ম্যানেজার শেখ আব্দুল মান্নান বলেন,আমরা শিক্ষার্থীদের থেকে যে টাকা পায় তা দিয়ে আমরা চলতে হিমশিম খেতে হচ্ছে। আমরা প্রভোস্টদের কাছে ডাইনিং মিল চার্জ বাড়ানোর জন্য আবেদন করেছি।মিল চার্জ না বাড়ালে খাবারের বর্তমান মান ধরে রাখা কঠিন হয়ে যাবে।

.

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনিস্টিটিউটের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. সাগরময় বড়ুয়ার মতে, মানুষের খাদ্য গ্রহণের পরিমাণ নির্ভর তার কাজের উপর ভিত্তি করে। যিনি যে পরিমান পরিশ্রম করেন তাকে সে পরিমান খাবারই গ্রহন করতে হয়।

যেহেতু বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের প্রচুর পরিশ্রম করতে হয়,সেহেতু তাদের গড়ে ২০ থেকে ২১ হাজার কিলো ক্যালোরি খাবার গ্রহন করা প্রয়োজন বলে আমি মনে করি।

এসব বিষয়ে দৃষ্টি আকর্ষন করলে প্রভোস্ট কমিটির সভাপতি ও শাহজালাল হলের প্রভোস্ট প্রফেসর ড. সুলতান আহমদ বলেন, খাবারের মধ্যে ভর্তুকি দেয়া না হলেও গ্যাসের মূল্য, কর্মচারীরদের বেতনসহ আনুষাঙ্গিক জিনিসপত্রের ব্যায়ভার বিশ্ববিদ্যালয়ই বহন করে। তবে খাবারটা শিক্ষার্থীদের টাকা দিয়ে দেয়া হয়। মনিটরিং করার জন্য আবাসিক শিক্ষককে দ্বায়িত্ব দেয়া আছে।

খাবারের মান প্রসঙ্গে তিনি বলেন,বর্তমানে দ্রব্যমূল্যের সাথে মিলাতে গেলে ২০ টাকা দিয়ে এর চেয়ে ভালো খাবার দেয়া সম্ভব নয়। তবে আমরা দাম কিছুটা বাড়িয়ে খাবারের মান বাড়ানোর চিন্তাভাবনা করছি।