অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শিক্ষাখাতে দূর্নীতি রোধে দুদকের কাছে নগর ছাত্রলীগের সুপারিশ

0
.

দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার ড. নাসিরউদ্দিন আহমেদ বলেছেন, মাধ্যমিক স্তরে কোথায় দুর্নীতি হচ্ছে, তা চিহ্নিত করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। পরবর্তীতে সমস্যার সূত্র ধরেই দুর্নীতি প্রতিরোধে কার্যক্রম শুরু করা হবে।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) সকালে দুদক ও দুর্নীতি প্রতিরোধ কমিটির চট্টগ্রাম মহানগরের আয়োজনে ‘মাধ্যমিক পর্যায়ে দুর্নীতিমুক্ত ও মানসম্মত শিক্ষা’ বিষয়ক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় বাংলাদেশ ছাত্রলীগ চট্টগ্রাম মহানগরের সাধারন সম্পাদক নুরুল আজিম রনি উপস্থিত হয়ে মাধ্যমিক পর্যায়ে দূর্নীতি প্রতিরোধ ও মান সুরক্ষার জন্য লিখিত বক্তব্যে পেশ করেন। ছাত্রলীগ সূত্রমতে জানা যায় লিখিত বক্তব্যে সংগঠনটির পক্ষ হতে বলা হয়ে, দীর্ঘ সময় ছাত্রসংগঠনের প্রতিনিধিত্ব করতে গিয়ে শিক্ষাখাতে মাধ্যমিক পর্যায়ে ব্যাপক দূর্নীতি দৃশ্যমান হয়েছে।

মানসম্মত শিক্ষা নিশ্চিতের জন্য যে শিক্ষা আইন প্রচলিত আছে তা বাস্তবে মানা হয়না। বিদ্যালয়ে বিদ্যালয়ে দূর্নীতির শিকড় পৌছে গেছে। শিক্ষা অধিদপ্তর, মাউশি, শিক্ষা বোর্ড যাদের হাতে শিক্ষা আইন কার্যকরের ক্ষমতা রয়েছে তাঁরাই মুলত দূর্নীতির বটবৃক্ষে পরিনত হয়েছে বলে উল্লেখ করে

দূর্নীতি দমন কমিশনের কাছে ছাত্রলীগের পক্ষ থেকে শিক্ষা বানিজ্যকায়ন বা দূর্নীতি দূর করতে শিক্ষা কর্মকর্তাদের সাথে বৈঠকে বসার পাশাপাশি বিদ্যালয়ের আঙ্গিনায় বৈঠক করার অনুরোধ জানানো হয়। চট্টগ্রামের মাধ্যমিক শিক্ষা ব্যবস্থা নিয়ে লিখিত বক্তব্যে ছাত্রলীগ উল্লেখ করে চট্টগ্রাম মহানগরে স্বাধীনতা পরবর্তী সময়ে নতুন কোন সরকারী মাধ্যমিক স্কুল প্রতিষ্ঠিত হয়নি।

এমপিও,হাফ এমপিওভূক্ত শতাধিক স্কুল ও ননএমপিওভূক্ত প্রাইভেট স্কুলের মাধ্যমে এ শহরের লাখ লাখ শিক্ষার্থী পড়াশুনা করছে।

তাই শুধুমাত্র সরকারী স্কুলের দূর্নীতি প্রতিরোধ করলে সামগ্রিক শিক্ষা দূর্নীতি দূর হবেনা এই কথাও বক্তব্যে পেশ করে সংগঠনটি।এছাড়াও মাধ্যমিক শিক্ষার দূর্নীতি প্রতিরোধ ও মান সুরক্ষার জন্য কিছু সমস্যা ও ৭ দফা সুপারিশ লিখিত ভাবে পেশ করা হয়।

সুপারিশ সমুহ হলো-

* অনিবন্ধিত ও শিক্ষা পাঠ অনুমতি বিহীন শিক্ষা প্রতিষ্ঠান সমূহ দেখভালের দায়িত্ব কার উপর অর্পিত? স্বাভাবিক ভাবে এ সকল স্কুলের সংখ্যা কম নয়।এ সকল স্কুলের অনিয়ম নিয়ে অভিযোগ করেও কোন সুফল পাওয়া যায়না।মাউশি,শিক্ষা অধিদপ্তর ও শিক্ষা বোর্ডের স্কুল পরিদর্শকের কাছে এ সকল স্কুলের বিরুদ্ধে নানা অভিযোগ নিয়ে গেলে তারা সাফ বলে দিচ্ছেন, স্কুলসমূহ যেহেতু অনুমতি প্রাপ্ত নয়,সেহেতু শিক্ষা আইনে তাদের বিরুদ্ধে ব্যবস্তা নেয়া যাবেনা।কিন্তু এমন অনিবন্ধিত স্কুল বিশাল বিশাল অট্টালিকার উপর বছরের পর বছর দাঁড়িয়ে থেকে জনগনের অর্থ লুটপাট করছে,মানহীন শিক্ষক দিয়ে শিক্ষা কার্যক্রম চালাচ্ছে।যার ফলশ্রুতিতে শিক্ষার্থীদের অধিকাংশ জেএসসি এসএসসি পরীক্ষায় অকৃতকার্য হচ্ছে।সম্প্রতি এমন একটি স্কুলের ১১৫ জন শিক্ষার্থী জেএসসি পরীক্ষার দুইদিন আগে জানতে পারে তাদের রেজিষ্ট্রেশন প্রযন্ত হয়নি।এমতাবস্থায় স্কুল কতৃপক্ষ গা ঢাকা দিলে শিক্ষার্থীদের শিক্ষা জীবন হুমকির মুখে পড়ে।পরবর্তীতে ছাত্রলীগের জোর তৎপরতায় শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মানবিক কারনে পরীক্ষার ৪৮ ঘন্টা আগে তাদের রেজিষ্ট্রেশন ও ফরম পূরন নিশ্চিত করে। আমাদের বক্তব্য হচ্ছে, এসকল স্কুলসমূহ উচ্ছেদ বা বন্ধ করার দায়িত্ব কার উপর অর্পিত?জেলা প্রশাসনের ম্যাজিষ্ট্রেসী ক্ষমতা এখানে ব্যবহারের সুযোগ থাকলে তা কার্যকর করার দাবী জানাচ্ছি।

*বাংলাদেশের জাতীয় শিক্ষা নীতি মালার অধীনের দেশের সকল সরকারী ও বেসরকারী বিদ্যালয় সমূহ এক ও অভিন্ন নিয়ম নীতিতে পরিচালনার কথা উল্লেখ রয়েছে।আর প্রতিটি বিদ্যালয়ে এ শিক্ষা আইন কার্যকর করার মূল ভূমিকা যে মাউশি, শিক্ষা বোর্ড, শিক্ষা অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের উপর অর্পিত তাঁরাই জাতীয় শিক্ষানীতিমালার পরিপন্থী আলাদা শিক্ষা নীতিমালা প্রনয়নের মতো গুরুতর অপরাধ সংগঠিত করছে। চট্টগ্রাম সিটি কর্পোরেশন শিক্ষা নীতি মালা নামে এমন একটি অবৈধ নীতিমালা প্রনয়নে চট্টগ্রামের শিক্ষা কর্মকর্তারা জড়িত রয়েছে।এমনকি প্রকাশ্য সিটি কর্পোরেশনের ৭২ টি শিক্ষা প্রতিষ্ঠান এই অবৈধ নীতিমালায় পরিচালিত হবে এমন বক্তব্য সংবাদ সম্মেলনে উপস্থিত হয়ে তারা বলেছেন।আমার এ সকল কর্মকর্তাদের সম্পদের হিসাব দুদককে তদন্ত করার দাবী জানাচ্ছি।

*ম্যানেজিং কমিটির পছন্দমত অভিভাবক সদস্য নির্বাচিত ও নির্ধারন করা বন্ধ করতে হবে।অর্থের বিনিময়ে শিক্ষা কর্মকর্তারা এ বিষয়টি জেনেও না জানার মতো করে থাকেন।যার ফলশ্রুতিতে অবাধ শিক্ষা বানিজ্য করার সুযোগ নিচ্ছে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান।শিক্ষার্থী অভিভাবকরা আজ পুরো সিন্ডিকেটের কাছে বন্দী।

*ভুয়া ডাক্তারের মতো ভুয়া পিএসডি ডিগ্রী লাগিয়ে প্রধান শিক্ষকরা শিক্ষা প্রতিষ্ঠানে বসে আছেন। বিজ্ঞাপন দিয়ে ভুয়া ডক্টরেট ডিগ্রী ব্যবহার করে জনগনকে বিভ্রান্ত ও প্রতারিত করছে এ সকল প্রতিষ্ঠান।অথচ স্কুল পরিদর্শক ও শিক্ষা অফিসাররা ইন্টারনেটে কয়েক মিনিটের মধ্যে এ বিষয় যাচাই বাচাই করার সুযোগ থাকলেও তা এড়িয়ে যান।

*বিভিন্ন সরকারী সংস্থার পরিচালিত স্কুলের প্রধান শিক্ষা কর্মকর্তারা কোচিং বানিজ্যে জড়িত।এক্ষেত্রে চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা যিনি একজন নির্বাহী ম্যাজিষ্ট্রেট তার সাক্ষরিত দাপ্তরিক আদেশে দেখতে পেয়েছি চসিক অধিভুক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের কোচিং বানিজ্য পরিচালিত করার চিঠি লিখেছেন।এছাড়াও আদালত ও সরকারী শিক্ষা আইন অমান্য করে এ কর্মকর্তার দস্তক্ষতে বিভিন্ন সময় উন্নয়ন ফি অতিরিক্ত ফি গ্রহন করা হয়েছে।এক্ষেত্রে উক্ত কর্মকর্তার উপর ব্যবস্তা গ্রহনের এখতিয়ার শিক্ষা মন্ত্রনালয় রাখেনা বলে জেনেছি আমরা।তবে কি অনিয়ম এখানে নিয়মে পরিনত হবে?

*শিক্ষার্থী অনুপস্থিতি থাকলে এখন আর অভিভাবকদের জানানো হয়না।আর্থিক জরিমানা পেলে বিদ্যালয় শিক্ষার্থীদের অনুপস্থিতির শাস্তি মওকূপ বলে ঘোষনা করছে।ফলে উক্ত অর্থ যোগারে শিক্ষার্থীরা অনৈতিক কাজে জড়িয়ে পড়ছে।

*যেহেতু দেশে শিক্ষা প্রতিষ্ঠানের সংকট রয়েছে সেহেতু রাতারাতি সব কিছু বন্ধ করে দেওয়া সমাধান নাই।আমরা দাবী করছি শিক্ষা আইন অমান্য কারী সবচেয়ে ক্ষমতাধর ও প্রভাবশালী একটি ম্যানেজিং কমিটি বাতিল করে অন্যদের এ বিষয়ে সতর্ক করা যেতে পারে।অথবা আইন অমান্যকারী স্কুলের এমপিও বাতিল করে এমপিওর জন্য অপেক্ষামান অন্য স্কুলগুলোকে প্রাধান্য দেয়া যেতে পারে।