অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নৌ বাহিনীর দুই দিনব্যাপী সমুদ্র সচেতনতা বিষয়ক সেমিনার সমাপ্ত

0
.

বাংলাদেশ নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়া “এক্সারসাইজ সেফ গার্ড-২০১৭” এর অংশ হিসেবে চট্টগ্রাম নৌ অঞ্চলে দুই দিনব্যাপী সমুদ্র সচেতনতা বিষয়ক (Maritime Domain Awareness) সেমিনার সমাপ্ত হয়েছে।

আজ বৃহস্পতিবার চট্টগ্রামস্থ বানৌজা ঈসা খানের স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিক্স (এসএমডব্লিউটি) আয়োজিত সেমিনারের সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, রিয়ার এডমিরাল এম আবু আশরাফ, বিএসপি, এনসিসি, পিএসসি ।

এসময় অন্যান্যের মধ্যে চট্টগ্রাম নৌ অঞ্চলের উচ্চপদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তা এবং বিভিন্ন মেরিটাইম সংস্থার উর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সেমিনারে সমুদ্র সম্পদের সুরক্ষা ও সঠিক ব্যবহার, জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধির লক্ষ্যে সমুদ্র সম্পদকে কাজে লাগাতে মেরিটাইম শিক্ষাকে শক্তিশালীকরণ ও সমুদ্রপথে সন্ত্রাস দমনে করণীয় বিষয়সমূহের উপর গুরুত্বপূর্ণ আলোচনা অনুষ্ঠিত হয়।

.

এছাড়াও, সেমিনারে ব্লু অর্থনীতির ধারণা উন্নয়ন ও বাস্তবায়নের বিভিন্ন চ্যালেঞ্জসমূহ, বাণিজ্যিক জাহাজের নিরাপত্তা ব্যবস্থাপনা ও গভীর সমুদ্রে মৎস্য আহরণ এর সম্ভাবনা নিয়ে আলোচনা করা হয়। সেমিনারে জাতীয় ও অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ নৌবাহিনীর হাইড্রোগ্রাফিক ও ওসানোগ্রাফিক সেন্টারের এর অবদানসমূহ এবং এ অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নে গভীর সমুদ্র বন্দর স্থাপনের বিভিন্ন উপকারিতা বিষয়ে আলোকপাত করা হয়।

সেমিনারে বক্তারা বাংলাদেশের বিশাল সমুদ্র সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা ও এই সম্পদকে যথাযথভাবে কাজে লাগানোর মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে সকল মেরিটাইম সংস্থাসমূহকে একসাথে কাজ করার আহবান জানান। পাশাপাশি সেমিনারে উপস্থিত মেরিটাইম বিশেষজ্ঞরা ব্লু ইকোনমির উন্নয়নে একটি সমন্বিত কর্ম-পরিকল্পনা প্রণয়নের উপর গুরুত্বারোপ করেন।