অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রীমায় পদদলিত হয়ে হতাহতের ঘটনায় নাশকতা পায়নি পুলিশ

0
.

নগরীর রীমা কনভেনশন হলে সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী মেজবান খেতে গিয়ে পদদলিত হয়ে হতাহতের ঘটনায় কোন ধরণের নাশকতা খুঁজে পায়নি পুলিশের তদন্ত কমিটি।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) রাতে সিএমপি কমিশনারের কার্যালয়ে জমা দেয়া পুলিশের তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে এটি একটি নিছক দুর্ঘটনা। এককভাবে কেউ এঘটনার জন্য দায়ী নয়। তবে কমিউনিটি সেন্টারের নির্মাণ ত্রুটি, আয়োজকদের অব্যবস্থাপনা, পুলিশ-স্বেচ্ছাসেবক এবং কুলখানিতে আসা লোকজন সবারই এই দুর্ঘটনার জন্য দায় আছে মর্মে তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনটি জমাদেন তদন্ত কমিটির প্রধান নগর পুলিশের উপকমিশনার (দক্ষিণ) এস এম মোস্তাইন হোসেন।

প্রতিবেদনে রীমা কনভেনশন সেন্টারে প্রবেশপথের ত্রুটি না সারানো পর্যন্ত রীমা কমিউনিটি সেন্টারের কার্যক্রম বন্ধ রাখাসহ কয়েক দফা সুপারিশ করা হয়েছে।

মোস্তাইন বলেন, ‘দুর্ঘটনার জন্য কোনো ব্যক্তি বিশেষ কিংবা এককভাবে কারো দায় আমরা তদন্তে পাইনি। তবে কমিউনিটি সেন্টারের মূল প্রবেশ পথের পরে যে খাদটা আছে সেটার জন্য দুর্ঘটনা ঘটেছে।’

‘আর আয়োজক যারা ছিলেন তাদেরও একটা ব্যর্থতা আছে। তারা এতো মানুষের সমাগম হবে সেটা আগে থেকে বুঝতে পারেননি এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেননি। তবে যদি আরো পুলিশ মোতায়েন করা যেত তাহলে হয়ত ক্ষয়ক্ষতিটা একটু কম হত।’

প্রতিবেদনে সুপারিশের বিষয়ে তিনি বলেন, ‘প্রধান সুপারিশ রীমা কমিউনিটি সেন্টার কর্তৃপক্ষ প্রবেশপথ ঠিক না করা পর্যন্ত তা বন্ধ রাখতে হবে। বড় ধরনের আয়োজনের ক্ষেত্রে লোকসমাগমসহ সার্বিক বিষয়ে আয়োজকদের প্রস্তুতি থাকা এবং পুলিশকে প্রয়োজনীয় তথ্য দেয়াসহ আরো কয়েকটি সুপারিশ করা হচ্ছে।

গত ১৮ ডিসেম্বর মহিউদ্দিন চৌধুরীর কুলখানিতে নগরীর এসএস খালেদ সড়কে রীমা কমিউনিটি সেন্টারে পদদলিত হয়ে ১০ জনের মৃত্যু হয়। আহত হন ৪০ জন।

ঘটনার পর পর ৩ সদস্য বিশিষ্ট এই তদন্ত কমিটি গঠন করেন পুলিশ কমিশনার  ইকবাল বাহার।

প্রয়াত মহিউদ্দিন চৌধুরীর ছেলে মহিবুল হাসান চৌধুরী নওফেল এ ঘটনায় নাশকতার সন্দেহ করেছিলেন। এ বিষয়ে জানতে চাইলে নগর পুলিশের এই কর্মকর্তা বলেন,‘নাশকতার কোনও প্রশ্নই আসে না। এটি নিছক একটি দুর্ঘটনা। পূর্ব পরিকল্পিত বা শত্রুতাবশত ঘটানোর মতো কিছু পাওয়া যায়নি।’

*নওফেল সন্দেহ ‘নাশকতা’, পুলিশ কমিশনার বললেন ‘নিছক দুর্ঘটনা’